বড় খবর

বাড়িতে কীভাবে ব্যবহার করবেন কোভিড কিট? সঠিকভাবে না হলেই মুশকিল!

সাবধানে ব্যাবহার করুন, ভুল যেন না হয়

প্রতীকী ছবি

কোভিড টেস্ট নিয়েও যেন চারিদিকে ঝামেলার প্রবাহ। কেউ বলছেন রেজাল্ট সঠিক আসছে আবার কেউ বলছেন সম্পূর্ণ বিষয়ে রয়েছে গাফিলতি। বর্তমানে যেকোনও জায়গায় গিয়ে টেস্ট করানোর বিষয়টি যথেষ্ট সমস্যার! এই সময়ে বাইরে বেরনতেও থাকছে বেশ রিস্ক! তাই তাড়াতাড়ি সঠিক রেজাল্ট পেতে গেলে বাড়িতে এটুকু কিন্তু করতেই হবে। 

কীভাবে ব্যবহার করবেন কোভিড কিট? 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তরফ থেকেই জানানো হয়েছে, যেসকল মানুষ কোভিড আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসছেন তাদের মধ্যে কিন্তু আক্রান্ত হওয়ার সম্ভাবনা যথেষ্ট পরিমাণে থাকছে। সুতরাং বাড়িতে বসেই কিন্তু আপনি টেস্টের সঠিক ফলাফল পেতে পারেন। যে পদ্ধতিগুলি পরপর মেনে চলবেন :

চারপাশ পরিষ্কার থাকবে এমন একটি স্থানে নিজের টেস্ট কিট রাখুন। 

হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিন, তারপর শুকনো করে মুছে নিন।

টেস্ট কিট এর ওপর নিশ্চিত করে অ্যাপ অবশ্যই ডাউনলোড করুন এবং নিজ সম্পর্কিত তথ্য গুলি অবশ্যই দিতে হবে। প্রতিটা স্টেপ কিন্তু সম্পূর্ণ করতেই হবে নয়তো সমস্যা। 

টেস্ট কিট টিকে প্যাকেট থেকে খুলে নেওয়ার পর, এটিকে পরিষ্কার জায়গায় শুয়ে রাখুন। মনে রাখবেন প্যাকেট থেকে বের করার ৩০ মিনিটের মধ্যে এটিকে ব্যবহার করতে হবে। 

ভেতরের জলীয় পদার্থটি যাতে স্থির হতে পারে, টিউব টিকে হালকা ট্যাব করুন। 

কোভিড কিট

টিউবের ঢাকনা টা খুলে ফেলুন। এবং সেটিকে পরিষ্কার হাতে রাখুন।

অন্যদিকে জীবাণুমুক্ত সোয়াবটি একেবারেই আলতো ভাবে খুলবেন। এবং এর শেষ প্রান্তে একেবারেই আঙ্গুল এর ছোঁয়া পর্যন্ত দেবেন না। 

দুই নাসারন্ধ্র তে একে একে ২-৪ সেমি পর্যন্ত সোয়াবটি পৌঁছানোর চেষ্টা করুন। 

আগে থেকেই সম্পূর্ণ নিষ্কাশিত টিউবে সোয়াব-টিকে ডুবিয়ে রাখুন। এবং এটিকে ঢাকা দিয়ে দিন আলতো ভাবে। মনে রাখবেন ২০ মিনিটের মধ্যেই যা রেজাল্ট দেখানোর দেখিয়ে দেবে। সুতরাং ধৈর্য্য রাখুন। 

যে ভুলগুলি একেবারেই করবেন না? 

প্রথম, ভাল করে কীকরে এটিকে ব্যবহার করা হয় সেটি পড়ে নিন। আপনার অনেক কিছুই জানার থাকতে পারে। না বুঝে শুনে কিছু না করাই ভাল। 

দ্বিতীয়, ভাল করে হাত ধুয়ে নিন, সঙ্গেই যে জায়গায় টেস্ট কিট রাখবেন সেটিকে ওয়েট টিস্যু দিয়ে একটু মুছে নেওয়াই ভাল কিংবা ডিস ইনফেকশন স্প্রে করে নিন। 

তৃতীয়, তাড়াহুড়ো করবেন না, সময় নিন ভাল করে বুঝে নিয়ে কাজ করুন। 

তবে যে বিষয়ে খেয়াল রাখবেন তার মধ্যে, এটি কিন্তু মাঝে মধ্যে ভুল তথ্য দিতেও পারে। অনেক সময় হালকা দুটি লাইন এলেও যে আপনি পজিটিভ এটি কিন্তু নাও হতে পারে। তাই সতর্ক থাকুন, চিকিৎসকের পরামর্শ নিয়েই সবকিছু করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Use rtpcr test kit very securely and step by step at home

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com