প্রেম দিবসে গোলাপ ছুঁলে বিঁধতে পারে দামের কাঁটা

মল্লিক ঘাট ফুল বাজার পরিচালনা সমিতির গৌতম সমাদ্দারের কাছে গোলাপ ব্যবসা সংক্রান্ত প্রশ্ন করা হলে, তিনি প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন কেন্দ্রের ওপর।

By: Kolkata  Published: Feb 13, 2019, 10:14:46 AM

হাতে মাত্র আর একটা দিন। নিত্যদিন এড়িয়ে গেলেও অন্তত প্রেম দিবসে প্রেমিকার হাতে ভালোবাসার গোলাপ তো দিতেই হবে। নইলে যে গোঁসা হবে তাঁর। ইন্টারনেটের যুগে যদিও সে সবকে অতটা আশকারা দেওয়া হয় না, কিন্তু গোলাপ পেতে কার না ভালো লাগে? বছরের এই দিনটিতে গোলাপের চাহিদা থাকে তুঙ্গে।  কিন্তু এবছর গোলাপের বাজার কেমন?

এমনিতেই এখন বিয়ের মরশুম। অন্যান্য ফুলের সঙ্গে নভেম্বর থেকেই কম বেশি রয়েছে গোলাপের চাহিদা। তবে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এসে ক্রমশ বাড়তে থাকে লাল গোলাপের চাহিদা। এ বছর আবহাওয়া প্রসন্ন হয়েছে গোলাপ চাষীদের ওপর। প্রেম দিবসের আগে থেকে গোলাপের চাহিদা যেমন বেশি, ঠিক তেমনই তাল মিলিয়ে রয়েছে পর্যাপ্ত জোগানও। তবে গোলাপ ফোটানো যথেষ্ট ব্যয়বহুল হয়ে উঠেছে চাষীদের কাছে। যার ফলে চড়ে রয়েছে গোলাপের দাম।

মল্লিক ঘাট ফুল বাজার পরিচালনা সমিতির গৌতম সমাদ্দারের কাছে গোলাপ ব্যবসা সংক্রান্ত প্রশ্ন করা হলে, তিনি প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন কেন্দ্রের ওপর। জিএসটি, নোট বাতিলের রেশ কাটেনি এখনও, বরং আরও মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিনিয়ত যার কোপ পড়ছে ব্যবসায়। সারের ওপর রয়েছে ১৮ শতাংশ জিএসটি। ১০,০০০ টাকার সার কিনলে তার ওপর ব্যয় করতে হচ্ছে অতিরিক্ত ১,৮০০ টাকা। এর ওপর রয়েছে পরিবহন খরচ। দাম পাবেন কি পাবেন না, সেই ভয়ে পিছপা হচ্ছেন চাষীরা।

এই সমস্যায় জর্জরিত সাধারণ মানুষও। যে কারণে বিয়ে বাড়ির ক্ষেত্রে অধিকাংশই এখন কৃত্রিম ফুলের দিকে ঝুঁকছেন বেশি। সেই ফুল থাকছেও বছরভর।

আগের বছর যাও বা লাভের মুখ দেখা গিয়েছিল, এবছর এখনও সেই ছবির দেখা মেলেনি। গত বছর আজকের দিনেই বিক্রি হয়েছিল ২০০ থেকে ৩০০ বান্ডিল গোলাপ, সেখানে ২৫ বান্ডিলও বিক্রি হয়নি এবছর। ভ্যালেন্টাইনস ডে’র দুদিন আগে ১০০ মিনিপল গোলাপের দাম যাচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। মিনিপল হল স্থানীয় গোলাপ। যার অধিকাংশ চাষ হয় মেদিনীপুরে। এছাড়া বেঙ্গালুরু থেকেও আমদানি করা হয় অন্যান্য গোলাপ।

লাল গোলাপ দিয়েই ভালোবাসার ইনিংস শুরু করতে চান সকলে। যে কারণে লাল মিনিপল গোলাপের চাহিদা বেশি থাকে এসময়, কিন্তু এই  ফুলের সতেজতা বেশিক্ষণ থাকে না। সকালের ফুল বিকেলেই নেতিয়ে যায়। কারোর আবার যেমন তেমন গোলাপ হলে চলে না। চাই হরেক রঙের ডাচ গোলাপ। যা আমদানি করা হয় বেঙ্গালুরু থেকে। এ বছর সেই সব গোলাপের দাম আকাশছোঁয়া।

ছবি: মধুমন্তী চ্যাটার্জি, ইন্ডিয়ান এক্সপ্রেস

গৌতমবাবু জানিয়েছেন, বেশ কিছু বছর ধরে ডাচ গোলাপের চাহিদা বেশ বেশি। লাল, হলুদ, গাঢ় গোলাপি, হালকা গোলাপি, সাদা, দু’রঙা, বিভিন্ন রকম হয় এই গোলাপ। একটা গোলাপের দামই হয় ৩০ থেকে ৫০ টাকা। তবে এই জাতের গোলাপের স্থায়িত্বও বেশি। প্রায় তিন দিন তরতাজা থাকে। তাই গোলাপ কিনতে যাওয়ার আগে পকেটের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নিয়ে নিন, কোন গোলাপে মন ভোলাবেন প্রেমিকার।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: Valentine's Day roses: প্রেম দিবসে গোলাপ ছুঁলে বিঁধতে পারে দামের কাঁটা

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement