রুকমা দাক্ষীর রান্না বিলাস: প্রেম দিবসে সেই বিশেষ মানুষটির জন্য

প্রেম দিবস কিন্তু কেবল দম্পতিদের জন্যই নয় - এটি প্রতিটি ব্য়ক্তির জন্য একটি বিশেষ দিন। সেই বিশেষ মানুষটির জন্য বিশেষ পদের হদিস দিচ্ছেন রুকমা দাক্ষী

By: Rukma Dakshy Kolkata  Updated: February 13, 2020, 04:17:44 PM

প্রেম দিবস বা সেন্ট ভ্যালেন্টাইনস ডে ১৪ ফেব্রুয়ারি, ভালবাসা ও অনুরাগের মাধ্যমে উদযাপিত হয়। প্রেম দিবস কিন্তু কেবল দম্পতিদের জন্যই নয় – এটি প্রতিটি ব্য়ক্তির জন্য একটি বিশেষ দিন, ভালবাসার মানুষকে নিয়ে কাটাবার। এই দিনটিতে দুটি মানুষ একসঙ্গে সময় কাটাতে পারে। আমরা সবাই জানি যে প্রিয়-সঙ্গের অনুভূতি মানুষকে বাঁচিয়ে রাখে, জীবনে আনে অন্য স্বাদ। কলেজ পালিয়ে সিনেমা, কফি শপ, প্রেম, ডেটিং – এই সব কিছুই জীবনকে সতেজ রাখে। সুন্দর করে। ভাললাগার মানুষটির সঙ্গে এদিক সেদিক যেতে কার না ভাল লাগে?

কখনও চায়ের চুমুকে, কখনও সিনেমায়, কখনও শপিংয়ে আবার কখনও বা পথচলায়। কিন্তু এই দেখা যদি বাড়িতে বলেকয়ে হয়, তবে তার জন্য কিছু আয়োজন তো করতেই হয়। ভেবে উঠতে পারছেন না তো, কী বানানো যায় সেই বিশেষ মানুষটির জন্য? আমি দিচ্ছি সেই সমাধানের হদিশ।

স্টিমড চিকেন রোল

উপকরণ:

পালংশাক কুচি – ১ কাপ
আধভাঙা আখরোট – ৪ টেবিলচামচ
নুন – স্বাদমতো
অরেগ্যানো – ১/২ চা-চামচ
চিলি ফ্লেক্স – ১ চা-চামচ
পার্সলে কুচি – ২ টেবিলচামচ
চিকেন ফিলে – ৪টে
কোরানো চিজ – ১ ১/২ কাপ
গোলমরিচ – ১ চা-চামচ

প্রণালী: চিকেন ধুয়ে থেঁতো করে নিন। চিকেনে একটু নুন ও মরিচ মাখিয়ে রাখুন। বাকি সব উপকরণ একটা বাটিতে ভালো করে মিশিয়ে নিন। এই বার ওই মিশ্রণ চারভাগে ভাগ করুন ও এক একটি চিকেন ফিলের মধ্যে দিয়ে ভাল করে রোল করে নিন। রোলগুলো খুব যত্ন করে অ্যালুমিনিয়াম ফয়েলের মধ্যে মুড়ে দিন। এইবার একটা স্টিমারে ৪০ মিনিট স্টিম করুন। হয়ে গেলে ফয়েল খুলে সার্ভ করুন আপনার পছন্দমতো ডিপ-এর সঙ্গে।

‘হাং কার্ড’ (hung curd) ডিপ তৈরি করতে লাগবে জল ঝরানো দই (১ কাপ), স্বাদমতো নুন, গুঁড়ো চিনি (১ চা-চামচ), কাঁচালঙ্কা কুচি (১ চা-চামচ), কাসুন্দি (১ চা-চামচ), পার্সলে কুচি (২ চা-চামচ)। সব উপকরণ একসঙ্গে ফেটিয়ে নিলেই ডিপ তৈরি।

steamed chicken roll recipe স্টিমড চিকেন রোল। প্রতীকী ছবি

চিকেন পকোড়া

উপকরণ:

বোনলেস চিকেন – ৩০০ (ছোট ছোট করে কাটা)
নুন – স্বাদমতো
রসুনবাটা – ১ টেবিলচামচ
আদাবাটা – ২ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা – ২ চা-চামচ
ধনেপাতা কুচি – ২ টেবিলচামচ
লেবুর রস – ২ চা-চামচ
ডিমের সাদা – ১টি ডিমের
কর্নফ্লাওয়ার – ২ ১/২ টেবিলচামচ
ভাজবার জন্য সাদা তেল

প্রণালী: চিকেন ধুয়ে জল ঝরিয়ে নিন। এর পর তেল বাদে সব উপকরণ দিয়ে চিকেনের টুকরোগুলো ভাল করে ম্যারিনেট করে রাখুন ১ ঘণ্টা। কড়াইতে তেল গরম করুন।। তেল গরম হলে মাঝারি আঁচে রাখুন ও কিছু কিছু করে মেখে রাখা চিকেনের টুকরো তেলের মধ্যে দিয়ে সোনালি করে ভেজে তুলে নিন। পকোড়া কিন্তু ছাঁকা তেলে ভাজতে হয়। পকোড়া ভাজা হয়ে গেলে বাড়তি তেল ঝরিয়ে নিয়ে গরম গরম সার্ভ করুন আপনার পছন্দমতো চাটনি অথবা সস দিয়ে।

morola fish recipe মৌরলা মাছের ঝুরঝুরে। প্রতীকী ছবি

মৌরলা মাছের ঝুরঝুরে

উপকরণ:

মৌরলা মাছ – ২৫০ গ্রাম
নুন – স্বাদমতো
হলুদগুঁড়ো – ১/২ চা-চামচ
কাঁচালঙ্কা কুচি – ১ টেবিলচামচ
লঙ্কাগুঁড়ো – ১/২ চা-চামচ
মটর ডাল বাটা – ১ কাপ
ধনেপাতা কুচনো – ৪ টেবিলচামচ
ভাজবার জন্য সাদা তেল
বেকিং পাউডার – ১/২ চা-চামচ

প্রণালী: মটর ডাল ভিজিয়ে শুকনো করে বেটে নিন। মাছ ধুয়ে নুন-হলুদ মাখিয়ে রাখুন। মাছ থেকে বাড়তি জল চিপে নিয়ে একটা পাত্রে রাখুন। তেল বাদে বাকি সব উপকরণ দিয়ে মাছগুলোকে মাখিয়ে মাখিয়ে নিন। কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে মশলা মাখানো মাছ তেলের মধ্য়ে দিন। এমন ভাবে তেলে ছাড়তে হবে যাতে মাছগুলো সব আলাদা আলাদা থাকে কোটিং সমেত। সোনালি করে ভাজা হয়ে গেলে সার্ভ করুন গরম গরম একটু চাট মশলা ছড়িয়ে। এই স্ন্যাক্সটি যেমন চটজলদি, তেমন খেতেও দারুণ হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন https://t.me/iebangla

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Valentines day special recipe chicken steamed roll pakora peyaji rukma dakshy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X