Vishwakarma Puja 2019: বিশ্বকর্মা পুজোর দিন, তারিখ, ইতিহাস এবং প্রাসঙ্গিকতা

Vishwakarma Puja 2019: Puja Time, Significance: হিন্দু পুরাণ মতে সমস্ত দেব দেবীর প্রাসাদ, তাঁদের অস্ত্র শস্ত্র, যানবাহন তৈরি করেছেন ব্রহ্মাপুত্র বিশ্বকর্মাই।

By: Kolkata  Updated: September 17, 2019, 01:44:14 PM

 Vishwakarma Puja 2019 Date, History, Significance:

বাঙালির কাছে শারদোৎসবের শুরুটা করে দিয়ে যায় বিশ্বকর্মা পুজোই। হিন্দু পুরাণ মতে সমস্ত দেব দেবীর প্রাসাদ, তাঁদের অস্ত্র শস্ত্র, যানবাহন তৈরি করেছেন ব্রহ্মাপুত্র বিশ্বকর্মাই। ঋগ্বেদ এবং স্থাপত্য বেদ অনুযায়ী পৃথিবী তৈরিতে বিশ্বকর্মার গুরুত্বপূর্ণ অসীম।

গ্রেগোরিয়ান ক্যালেন্ডার মতে ১৬-১৭ সেপ্টেম্বর হয় বিশ্বকর্মা পূজা। এ বছর বিশ্বকর্মা পুজো পড়েছে ১৭ সেপ্টেম্বর। ভাদ্র মাসের শেষ দিনে কন্যা সংক্রান্তিতে (ওড়িশা, বাংলা, ত্রিপুরা, ঝাড়খণ্ড অঞ্চলে এই নামেই পরিচিত) বিশ্বকর্মা পুজো হয়। বিশুদ্ধসিদ্ধান্তের নিয়ম মেনে বিশ্বকর্মা পুজোর তিথি হিসেব করা হয়।

উত্তরের কিছু রাজ্য এবং বিশেষ করে বিহারে দীপাবলির পর মাঘ মাসে বিশ্বকর্মা পুজো করা হয়। দক্ষিণের কিছু কিছু রাজ্যে, যেমন কেরালায় ঋষি পঞ্চমীতে বিশ্বকর্মা পুজো করা হয়।

মূলত শ্রমিক শ্রেণি, মেকানিক, কাঠের কাজ করেন যারা, অর্থাৎ যন্ত্রপাতির ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করতে হয় তাঁরা এই পূজা করে থাকেন। স্বরস্বতী পুজোর দিন যেমন পড়ুয়ারা পড়াশুনোর যাবতীয় সরঞ্জাম দেবীর কাছে সমর্পণ করে দেয়, বিশ্বকর্মা পুজোর দিনও সেরকম ভক্তেরা যন্ত্রপাতি সব দেবতার কাছেই সপে দেন এই একটা দিন।

এ বছর পুজো শুরু হচ্ছে বেলা ১ টা ১৯ মিনিট থেকে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Vishwakarma puja 2019 date time significance history

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X