scorecardresearch

বড় খবর

এই ভিটামিনের দারুণ গুণ, গরমে শরীরের জন্য ভীষণ উপকারি

এই সময় শরীরে হাইড্রেশন বজায় রাখতে হয়, তাই ভিটামিন এ আবশ্যিক

এই ভিটামিনের দারুণ গুণ, গরমে শরীরের জন্য ভীষণ উপকারি
প্রতীকী ছবি

বৃষ্টির লেশমাত্র নেই, বাইরের তাপমাত্রায় জ্বলে যাওয়ার উপক্রম। একবিন্দু জল ছাড়া বেশিক্ষণ থাকা সম্ভব হচ্ছে না। তার সঙ্গেই শরীরের অতিরিক্ত জল বেরিয়ে গিয়ে, ক্লান্তি দুর্বলতা ভীষণভাবে গ্রাস করেছে মানুষকে। এইসময় যতটা সম্ভব নিজেকে সতেজ এবং হাইড্রেট রাখাই জরুরি।

গরমে যেমন টক অথবা সাইট্রাস জাতীয় ফল শরীরের পক্ষে ভাল ঠিক তেমনই ভিটামিন এ অথবা শরীরকে ঠান্ডা করতে পারে এমন ফল কিন্তু অবশ্যই দরকারি। তার মধ্যে তরমুজ অথবা শশা কিংবা লিচু বেশ ভাল কাজ করতে পারে। গরম কালে শরীরে অভ্যন্তরীণ কিছু সমস্যা দেখা যায়। যেমন অতিরিক্ত তাপের কারণে শরীর শুকিয়ে যাওয়া তো রয়েছেই এছাড়া রয়েছে, গ্লানি এবং ঘামের সঙ্গে নুন বেরিয়ে বেরিয়ে শরীর একেবারেই কাজ করতে পারে না।

ভিটামিন এ যুক্ত ফল আসলে কোনগুলি :- আম, কালো আঙ্গুর, পেঁপে, তরমুজ, পেয়ারা।

সবজির মধ্যে, গাজর, ব্রকলি, বেল পেপার এগুলি মধ্যে দেখা যায়।

কেন খাবেন এই জাতীয় ফল এবং সবজি?

ভিটামিন এ নানাভাবে শরীরকে প্রচন্ড গরমের হাত থেকে বাঁচায়।

প্রথম, গরমে শরীরের ক্লান্তি, দুর্বলতা এমনকি মাঝে মধ্যেই জ্বর জ্বালা এগুলি লেগেই থাকে। এছাড়াও শরীরের কোন ক্ষত খুব সহজেই সরিয়ে তোলে এই ভিটামিন এ যুক্ত ফল। শরীরের গ্লানি দুর করতে এর থেকে আর ভাল কিছুই হয় না।

দ্বিতীয়, শরীরে এদিক ওদিক ফোঁড়া, গরমে ফুসকুড়ি, চুলকুনি এগুলো কম করতে সাহায্য করে। শুধু তাই নয় এগুলি সেবন করলে পুরনো ব্রণর দাগ কিংবা স্কিনের নানান সমস্যা দূর হয়।

তৃতীয়, ত্বকের এবং শরীরের হাইড্রেশন বজায় রাখে। শরীরে জলের অভাব কমায়। এছাড়াও চেষ্টা করে যাতে শরীরে সোডিয়াম পটাশিয়াম এগুলির মাত্রাও সঠিক রাখে। ফলে অত্যধিক ক্লান্তি, রোদে ঘুরলে কিংবা বাইরে কাজ করলে গ্রাস করবে না।

চতুর্থ, সবথেকে আসল কথা স্কিনের ক্ষেত্রে এগুলি বেশ ভাল। দারুণ গ্লো দিতে সাহায্য করে। রোদে পুড়ে যে কালোভাব থাকে সেটি সহজেই কমতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Vitamin a is effective for health during summer