scorecardresearch

ভিটামিন আপনার শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ জানেন কি?

ভিটামিন সঠিক মাত্রায় খাচ্ছেন তো?

ভিটামিন শরীরের পক্ষে প্রয়োজনীয়

সুস্থ শরীরে প্রয়োজন সবকিছুই। সঠিক পরিমাণে পুষ্টি, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সবকিছুই। কোনও একটির খামতি থাকলে কিন্তু একেবারেই চলবে না। আর করোনা মহামারীর যুগে ভিটামিন কি ভীষণ মাত্রায় শরীরে দরকারি তা আর বলার অপেক্ষা রাখে না। অনেকেই এমন আছেন নিজেদের প্রয়োজনেই মাল্টিভিটামিন গ্রহণ করেন।

শরীরের গুরুত্ব অনুযায়ী, চিকিৎসকরাও অনেক সময় পরামর্শ দেন ভিটামিন গ্রহণ করার। কিন্তু গাফিলতি থাকে অনেকেরই। সঠিক পরিসরে এটি অনেকেই আমল দেন না। প্রতিটা ওষুধ কিংবা সাপ্লিমেন্ট জাতীয় খাদ্যের নিজস্ব কোর্স রয়েছে। সঠিক ভাবেই খেতে হয় ভিটামিন। পুষ্টিবিদ কিনিতা কাদাকিয়া প্যাটেল বলেন, অনেকেই সাপ্লিমেন্ট গ্রহণ এবং প্রয়োজনীয় কোর্স সম্পন্ন করার ব্যাপারে খুব বেশি সিরিয়াস নয়। তাই সঠিক পরিমাণে ফল পেতে গেলে কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

তাঁর পরামর্শ অনুযায়ী,

• ভিটামিন এবং খনিজ সম্পূরকগুলি নির্ধারিত ডোজ, সঠিক সময়কাল এবং সঠিক পরিমাণে গ্রহণ করা প্রয়োজন।


• নির্ধারিত সময় অতিক্রম করবেন না। যে সময়ের মধ্যে সেটি শেষ করা প্রয়োজন সেটিই মনে রাখুন। নিজে থেকে সময় পরিবর্তন করবেন না।
• নিজে থেকে সিদ্ধান্ত নিয়েই কোনও ভিটামিন খাবেন না। নিশ্চিত করুন যে আপনি চিকিৎসক কিংবা পুষ্টিবিদদের থেকে জেনেই তবে এটি গ্রহণ করছেন।
• ধৈর্য বজায় রাখুন, তাড়াতাড়ি ফলাফলের আশা করবেন না। ভিটামিন এবং খনিজ পরিপূরক গুলির ফলাফলের প্রসঙ্গে সামঞ্জস্য পূর্ণ হোওয়া প্রয়োজন।
এটি একটি অভ্যাসে পরিণত করুন।

আরও পড়ুন রক্তে হিমোগ্লোবিন কম? এগুলি খেলেই হবে মুশকিল আসান

আরও যে বিষয়গুলি অবশ্যই দৃষ্টিনিক্ষেপ করা উচিত,

• শুধু ওষুধ কিংবা অন্য কিছু নয়, কিছু নির্দিষ্ট ধরনের খাদ্য থেকে পাওয়া যায় ভিটামিন। সেই খাবারগুলি যেমন পালং শাক, পাতিলেবু এগুলি অবশ্যই খান।

• ভিটামিন গ্রহণ করলে শরীরের নানান রোগ থেকে মুক্তি পাওয়া যায়। হৃদরোগ এমনকি কিডনির রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Vitamin is essential for health here are the facts