scorecardresearch

বড় খবর

আপনার শরীরে ভিটামিনের অভাব রয়েছে কীভাবে বুঝবেন?

ভিটামিনের খুবই প্রয়োজন, নইলে মুশকিল

আপনার শরীরে ভিটামিনের অভাব রয়েছে কীভাবে বুঝবেন?
ভিটামিনের অভাবে হতে পারে সমস্যা

ভিটামিনের প্রয়োজন কিন্তু শরীরে অবধারিত রয়েছে। অন্যান্য উপাদানের সঙ্গে সঙ্গেই এর প্রভাব মানবদেহে দরকার। নাহলে কিন্তু আপনার চোখে মুখে ত্বকে এমনকি চুলেও এর লক্ষণ মিলবে। সেই কারণেই দরকার ভিটামিনের অন্তর্ভুক্তি। তবে অনেকেই বুঝতে পারেন না। আপনার শরীরে এর অভাব থাকলেও শুধুই জ্ঞানের অভাবে বোঝা বড়ই দায়। 

নয়ত খাবারে ভিটামিন অথবা ভিটামিন অয়েল অথবা ক্যাপসুল যেভাবেই হোক আপনার শরীরে এটি সরবরাহ করা খুবই আবশ্যিক। এবং সেই সঙ্গেই দেখা দিতে পারে হরমোনাল পরিবর্তন! কী দেখে বুঝবেন যে এর অভাব আপনাকে জর্জরিত করে রেখেছে। 

  • যদিও বা এটি ত্বকের ক্ষেত্রে খুব স্বাভাবিক বিষয়। তারপরেও ভিটামিন এ এবং ই এর অভাবে কিন্তু ব্রণর অবশ্যই সমস্যা হতে পারে। এমনকি চারিপাশ লাল দগদগে হবার সম্ভাবনা থাকে। এমনকি ভিটামিন বি১২ এর কমতির কারণে ত্বক ভীষণই জৌলুস বিহীন দেখানোর সম্ভাবনা থাকতে পারে। শুষ্ক এবং নির্জীব দেখায়। 
  • এর আরেকটি লক্ষণের মধ্যে হল ফোলা ফোলা চোখ। বেশিরভাগ মানুষের দিনে দুপুরে এবং রাতে অনেক ক্ষন ঘুমানোর জন্যই এটি হয় তারপরেও যদি ঘন ঘন এর হদিশ মেলে তবে জানতে হবে শরীরে আয়োডিনের অভাব আছে বলেই এটি হচ্ছে। কিংবা অনেক সময় থাইরয়েড থাকলেও এটি হতে পারে তবে ভিটামিনের অভাব কিন্তু এর মূল লক্ষণ। 
  •  আপনার কি মাড়ী দিয়ে রক্ত পড়ে? তাহলে এটিও কিন্তু ভিটামিনের অভাবে হতে পারে! একে চিকিৎসার ভাষায় স্কার্ভি বলে। মাঝে মধ্যেই মাড়ির আগা ফুলে গিয়ে যন্ত্রণা অনুভূত হয় সেটিকে একেবারেই এড়িয়ে যাবেন না। এর থেকে কিন্তু অনেক সমস্যাই হতে পারে। 
  • মাউথ আলসার অথবা গাল, জ্বিভ এবং ঠোঁটের নিচে সাদা অংশ দেখা যায়। এককথায় জ্বলুনি অনুভূত হয় এবং তার সঙ্গেই কোনওরকম খাওয়াদাওয়া করা যায় না, বেশ কিছুদিন কষ্ট দেয়। এটিও কিন্তু ভিটামিনের অভাবে হয়। 
  • ফাটা ঠোঁট? আপনি আদৌ জানেন যে আপনার ভিটামিন লেভেল ঠিক আছে? বলা উচিত সবথেকে সমস্যার যেটি, রক্তাল্পতা এই কারণেও হতে পারে এমনকি রক্ত কোষে অক্সিজেন প্রবাহ কম থাকার জন্যও কিন্তু এটি হতে পারে। চট করে বলতে গেলে ইমিউনিটি বেশি না থাকলে এর প্রভাব বেশি দেখা যাবে। 
  • শুকনো চুলের সমস্যায় জর্জরিত? তবে ভিটামিনের সমস্যা। নির্জীব এবং শুষ্ক চুল কিন্তু আপনার সৌন্দর্যে ব্যাঘাত ঘটাতে পারে। কিন্তু ভিটামিনের অভাব আপনার স্ক্যাল্পে শুষ্কতা সৃষ্টি করে পারে। সেই থেকে বাড়তে পারে সমস্যা। তাই ভিটামিন অয়েল কিন্তু খুবই দরকার। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Vitamin is necessary for body here is the basics