বড় খবর

গরম দুধ সহজেই ঘুম এনে দিতে পারে! জেনে নিন

কী বলছে গবেষণা জেনে নিন!

প্রতীকী ছবি

ঘুমানোর আগে অনেকেই এমন আছেন যারা এক গ্লাস গরম দুধ খেয়ে ঘুমাতে পছন্দ করেন। কেউ আবার হলুদ দুধ খান মোট কথা ওটি চাইই। কেউ অভ্যাসের বশে কেউ আবার স্বাস্থ্যসম্মত থাকতেই রাত্রিবেলা এক গ্লাস দুধ খেয়ে থাকেন। অনেকেই বলেন এতে নাকি ঘুম তাড়াতাড়ি আসে আবার অনেকেই বলেন ঘুম খুব শান্তির হয়, তবে এর আসল কারণ সম্পর্কে অনেকেই জানেন না। গবেষণাপত্র বলছে এক নিদারুণ তথ্য, জেনে নিন। 

 দুধে উপস্থিত পেপটাইড মিশ্রনের কেসিন ট্রিপটিক হাইড্রোলাইজেট ভীষণ পরিমাণে স্ট্রেস কমাতে, মাথা ঠাণ্ডা করতে সক্ষম। এবং এই কারণেই সহজে ঘুম আসতে পারে গরম দুধ খেলে। শুধু তাই নয় মার্কিন জার্নালের প্রকাশিত তথ্য অনুযায়ী এই CTH এর পেপটাইডগুলি এতই সক্রিয় যে ভবিষ্যতে এটি প্রাকৃতিক ঘুমের তৎপরতায় ব্যবহার করা যেতে পারে। ঘুমের প্রতিকারক হিসেবে এটি যে নিদারুণ কাজ দেবে বিশেষজ্ঞদের মতামত সেই দিকেই। 

CTH মিশ্রণের মধ্যেই আরেকটি ঘুমের প্রভাবক পেপটাইড এর হদিশ মিলেছে যেটি a-casozepine  নামে পরিচিত এটি আরও বেশি মাত্রায় কাজ দেয়। গবেষক লিন ঝেং, মুমিং ঝাও এবং সহকর্মীরা  সিটিএইচ-এ অন্য, সম্ভবত আরও শক্তিশালী, ঘুম বাড়ানোর পেপটাইড খুঁজে পেতে পারে কিনা এই নিয়েই রত ছিলেন গবেষণায়। CTH এবং ক্যাসজেপিনের তুলনা করে দেখা গেছে কেসিন ট্রিপ টিকের মধ্যে ঘুম বাড়ানোর দ্রব্য বেশি বিদ্যমান। 

পরীক্ষা করার জন্য এর উপপ্রয়োগ ইদুরের ওপর করা হয়। কেসিন প্রয়োগের সঙ্গে সঙ্গেই ইদুরের সংখ্যা প্রায় ২৫% বেড়ে যায়। তবে বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী কেসিনে আরও শক্তিশালী পেপটাইড বরাদ্দ রয়েছে কিনা সেই নিয়ে পরীক্ষা নিরীক্ষা করা দরকার। এবং আদৌ সেটি দ্বারা আরও সহজে এমনকি দ্রুত ঘুম আসা সম্ভব কিনা সেই নিয়ে অবশ্যই আলোচনা প্রয়োজন। 

তাই তাদের পরামর্শ অনুযায়ী, অবশ্যই রাতের বেলা ঘুমানোর আগে এক গ্লাস দুধ অবশ্যই খাওয়া উচিত। এবং যদি আপনার শরীর সঙ্গ দেয় তবেই। সহজেই আপনার মাথা ঠাণ্ডা হবে এবং শরীর শান্ত থাকলে ঘুম সহজেই আসতে পারে। তবে হ্যাঁ, চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিন। কোনওরকম খাবার দাবারে পরিবর্তনের আগে ভাবনা চিন্তা করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Warm milk can give you a special deep sleep

Next Story
মিনিটে মিনিটে মুড স্যুইং! গান শোনার থেকে ভাল দাওয়াই আর কী হতে পারে?how to chane your mood with song
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com