বড় খবর

প্রসেসড ফুড ডেকে আনছে হার্টের রোগ, অল্প বয়সেই মৃত্যুর হাতছানি

দেখা গিয়েছে এইসব প্যাকেট জাত প্রসেসড ফুড খেলে হার্টের একাধিক সমস্যা দেখা দিচ্ছে। এমনকী অল্প বয়সেই ডেকে আনছে মৃত্যু। 

আমরা তখন খাওয়া উচিত নয় জেনেও মুখরোচক খাবারের দিকে বেশি ঝুঁকে পড়ি। পছন্দসই খাবার আমাদের মানসিক তৃপ্তি দেয় ঠিকই, কিন্তু অনেক সময় শরীরে নানা সমস্যা তৈরি করে।যতই খেতে ইচ্ছে করুক, কোনও কোনও খাবার এই সময় এড়িয়ে যাওয়া প্রয়োজন। দেখা গিয়েছে এইসব প্যাকেট জাত প্রসেসড ফুড খেলে হার্টের একাধিক সমস্যা দেখা দিচ্ছে। এমনকী অল্প বয়সেই ডেকে আনছে মৃত্যু।

প্রক্রিয়াজাত প্যাকেট করা খাবার এই সময় মোটেও খাওয়া উচিত নয়। এই ধরনের খাবারে প্রচুর সোডিয়াম, চিনি ও প্রিজারভেটিভস থাকে যেগুলি করোনা আক্রান্তের শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে।

এখন আগের চেয়ে আমাদের স্বাস্থ্যের প্রতি আমাদের মনোযোগ দেওয়া দরকার। চিকিৎসকেরা জোর দিয়ে বলেন যে আমাদের কী খাওয়া এবং কীভাবে এটি খাওয়া উচিত সে সম্পর্কে আমাদের সচেতন হওয়া প্রয়োজন এখন। প্রক্রিয়াজাত খাবার স্বাস্থ্যের পক্ষে খারাপ এবং যথাসম্ভব এড়ানো উচিত। যদিও কিছু লোক এখনও পিজ্জা, বার্গার খেয়ে চলেন। যা অত্যন্ত হানিকারক।

আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনের প্রকাশিত গবেষণা অনুসারে। অতি প্রসেসড খাবার হৃদরোগ এবং এমনকি অকাল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে! ১০ থেকে ৩৫ বছর বয়সিদের মধ্যে এই সমীক্ষা হয়। দেখা গিয়েছে যারা প্রচুর আল্ট্রা প্রক্রিয়াজাত খাবার খেয়েছিলেন তাদের হৃদরোগ সংক্রান্ত রোগ, হার্ট অ্যাটাক বা স্ট্রোক থেকে মারা যাওয়ার ঝুঁকি বেশি।

সমবয়সীদের তুলনায় কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫৮ শতাংশ বেশি ছিল যারা অতিরিক্ত প্রসেসড খাবার গ্রহণ করেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Warning processed foods can cause heart diseases premature death

Next Story
দাঁতে কালচে ছোপের সমস্যা? দূর করুন সহজেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com