বড় খবর

পানিফলের এত গুণ সম্পর্কে আগে জানতেন?

স্বল্প মুল্যের এই ফল শরীরের পক্ষে একেবারেই দারুণ কার্যকরী।

এর গুণ জানেন কী?

জলজ কিন্তু সুস্বাদু আর মুল্যেও বেশ স্বল্প! দুটো খাঁড়া শিং লাল সবুজের বাহারে দেখতে কিন্তু বেশ সুন্দর। তবে পানিফলের প্রতি অ্যাট্রেকশন কিন্তু খুবিই কম। অনেকেই আবার বেজায় পছন্দ করেন। তবে এর ফ্যাশিনেশন কিন্তু খুব একটা নেই। জলাভূমিতে জন্মায় বটে তবে এর কিন্তু বেশ কিছু গুণ আছে! রাস্তার ধারে প্যাকেট করে এর দর্শন মিললেও স্বাস্থ্যের দেখভালে একেবারেই কিন্তু কম নয়। 

পুষ্টিবিদ লভনিত বাত্রা বলেন, যদিও এর মরশুমের সময় বেশ কম তবে এখন সারাবছর এদিক ওদিক কিন্তু এটির হদিশ মেলে। তাই একেবারেই হাপিশ হওয়ার আগে এর স্বাদ আস্বাদন কিন্তু করতেই হবে। অনেকেই বলেন, পানিফল নাকি পেট গরম করে কারণ এটি নিজে ঠান্ডা ফল। অনেকেই বলেন, এর থেকে অম্বল হতে পারে এবং সেটি থেকে সারাদিন জ্বলুনি অনুভব হবে। 

তারপরেও এর কিছু বিশেষ গুণ আছে যেগুলি জানলে কিন্তু আপনারা বেশ অবাক হবেন। প্রথমে জেনে নিই এটি কী কী ভাবে খেতে ভাল লাগে! 

১. শুধু কাঁচা ফল হিসেবে খাওয়া যাবে। 

২. স্যালাড হিসেবে মিশিয়ে খাওয়া যাবে। 

৩. অল্প একটু কড়াইতে বাটার দিয়ে ফ্রাই করে নিয়ে মধু এবং লেবুর ডিপ দিয়ে দারুন লাগে খেতে। 

এবার এর কার্যকারিতা প্রসঙ্গে জেনে নিই :

এটি হার্টের বন্ধু। কারণ এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। যেহেতু এটি পটাশিয়াম সমৃদ্ধ সেই কারণেই সোডিয়ামের কার্যকারিতা বৃদ্ধি করে। এবং প্রেসার কমাতে সাহায্য করে। 

মন খারাপ? মুড একেবারেই ঠিক হচ্ছে না? তবে এটি কিন্তু বেজায় কার্যকরী। কারণ এতে ভিটামিন বি৬ থাকার কারণে এটি মুড পরিবর্তন করতে সক্ষম। স্ট্রেস কমিয়ে দেয় এবং ফলেই আপনার মন তথা শরীর ভাল থাকলে অবধারিত ঘুম ভাল হয়। 

ক্যানসার হোক অথবা ইনসমনিয়া কিংবা ক্ষুধামন্দা, এটি কিন্তু ত্রিফল হিসেবে কাজ করে। এটি অ্যান্টি ক্যানসার, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি মাইক্রোবায়াল। পেটের অভ্যন্তরীণ অন্ত্রগুলোকে দারুণ ভাবে সহায়তা করে। 

গর্ভাবস্থায় এটি দারুণ কাজ দেয়। রক্তক্ষরণ থেকে গর্ভপাতের ক্ষেত্রে এটি একেবারেই মা এবং বাচ্চার দেহকে সুস্থ রাখে। শিশু যাতে সবল ভাবে বেড়ে ওঠে সেদিকেও এটি ভাল।

আজ থেকে একে নিজের কাছের বন্ধু করে নিন কিন্তু! উপকার পাবেন!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Water chestnut so high in health case protect your internals

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com