বড় খবর

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আগে যে কয়েকটা দিক খেয়াল রাখা দরকার!

রবিবার জয়েন্ট এন্ট্রান্স। শেষ মুহূর্তের পরীক্ষাপ্রস্তুতি নয়, রইল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের জন্য কিছু লাইফস্টাইল টিপস্।

হাতে মাত্র  ৪৮ ঘণ্টা, আগামী ২২ এপ্রিল রবিবার এ রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। পরীক্ষার প্রস্তুতিরও শেষ, এবার মাঠে নামার পালা। রবিবারের জন্য় যে কয়েকটা জিনিস মাথায় রাখা দরকার

আজ থেকে

এখন আর নতুন করে কোনও বই বা টপিক শুরু না করাই ভাল, এতে সমস্ত প্রস্তুতি ঘেঁটে যাওয়ার সম্ভবনা রয়েছে। যা পড়েছ সবটা একবার দেখে নাও শুধু।

বিগত বছরের প্রশ্নপত্রগুলোয় একবার চোখ বুলিয়ে নিলেই হবে। এতে কী ধরনের প্রশ্ন আসতে পারে সেই বিষয় একটা পরিষ্কার ধারণা হবে এবং বিষয়টা অনেক সহজ হবে পরীক্ষার দিন।

যতটা সম্ভব মক টেস্ট প্র্যাকটিস করো এই শেষ সময়টা, অর্থাৎ একেবারে সময় মেপে পরীক্ষা দাও দু-একবার। এতে পরীক্ষার হলে স্পিড বাড়বে লেখার। গুগল সার্চ করলেই মিলবে বেশ কিছু সাইট যেখানে মক টেস্ট প্র্যাকটিস করা যায়, সেখানে রেজাল্টও দেখিয়ে দেওয়া হয়।

পরীক্ষার আগের দিন

পরীক্ষার সিট কোথায় পড়েছে গুগল ম্যাপের সাহায্য় নিয়ে সেটা দেখে রাখো আগে থেকেই। পরের দিন সুবিধা হবে পৌঁছাতে।  অ্যাডমিট কার্ড, এক কপি পাসপোর্ট সাইজ ছবি, যেকোনও একটি ফোটোসহ পরিচয় পত্র সঙ্গে রাখা জরুরি।

আগের দিন রাত জেগে না পড়ে যত তাড়াতাড়ি সম্ভব ঘুমিয়ে পড়ো। এতে পরেরদিন পরীক্ষার সময় ক্লান্তি আসবে না।

পরীক্ষার দিন

সকালে খালি পেটে বা পেট ভর্তি করে খেয়ে পরীক্ষা দিয়ে বেরোবে না, সকালবেলা হালকা ব্রেকফাস্ট করো। অন্তত ৩০মিনিট আগে পরীক্ষার হল-এ পৌঁছানোর চেষ্টা করো।

পরীক্ষার হলে

লেখা শুরুর আগে প্রশ্নপত্রে দেওয়া নির্দেশগুলো পড়ে নাও ভাল করে। নার্ভাস লাগলে একটা বড় করে শ্বাস নাও। শেষে  উত্তর মেলাতে হাতে কিছুটা সময় রাখো।

মনে রাখা দরকার

সেকশন ১, প্রতিটি সঠিক প্রশ্নের জন্য় ১নম্বর করে পাবে পরীক্ষার্থীরা। -সেকশন ২ এবং ৩-এ প্রতিটা সঠিক প্রশ্নের জন্যে পাবে ২ নম্বর করে।

PwD ক্যাটাগরির পরিক্ষার্থীরা বাড়তি ২০মিনিট সময় পাবে। –  দৃষ্টিশক্তিহীন PwD পরিক্ষার্থীরা (পরীক্ষার্থীর থেকে যোগ্য়তায় কম এমন কারও সাহায্য় নিতে পারেন।পরীক্ষা হলে পেন, ক্যালকুলেটর ঘড়ি বা কোনওরকম মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না। এখনও পর্যন্ত পাওয়া খবরে জুন মাসের শেষ সপ্তাহে ঘোষণা করা হবে জয়েন্টের রেজাল্ট।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wbjee 2018 follow these tips before you enter exam hall

Next Story
ওয়ার্ল্ড লিভার ডে-তে রইল আপনার জন্য় এই টিপসগুলো!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com