বড় খবর

সপ্তাহ শেষে বিশ্রাম সত্যিই প্রয়োজনীয়! কেন জানেন?

শরীরের স্বার্থে একটু বিরতি নিন

সপ্তাহ শেষে বিশ্রাম নিন

সারা সপ্তাহ ধরেই নানান ধরনের কাজ। শারীরিক হোক কিংবা মানসিক। সবসময়ই নিজের প্রয়োজনের উর্ধ্বে গিয়ে সকলেই কাজ করেন। অনেকেই বলবে এখন তো বাড়ি বসেই কাজ। তাহলে আবার বিশ্রামের প্রয়োজন? শারীরিক অবস্থার তুলনায় এখন মানসিক অবস্থা বেশি ক্ষতিগ্রস্ত। সেই কারণেই মগজাস্ত্র ঠান্ডা রাখা প্রয়োজন।

অনেক সময় দেখা যায়, আমরা শরীরে কোনও ব্যথা লাগলে আমরা সেটিকে তাড়াতাড়ি সুস্থ করার জন্য বিশ্রামের প্রয়োজন অনুভব করি। তেমনই প্রয়োজন মাথার কোষগুলিকে বিশ্রাম দেওয়া। যেকোনও অসুস্থতা এবং মানসিক চাপ কমতে বেশ কিছুদিন সময় লাগে। তাড়াহুড়ো করলে কোনদিন কিছুই সম্ভব নয়। তাই অধৈর্য হলে কিন্তু চলবে না। সারা সপ্তাহের ক্লান্তি এবং বিরক্তি কম করতে একটা দিন অন্তত নিজের মত করে সময় কাটান।

বিশেষজ্ঞরা কিন্তু এক বিষয়ে একেবারেই সহমত। ডা: ডিকসা ভাবসার এই প্রসঙ্গে বলেন, অনেককেই দেখা যায় যেকোনও বিষয়ে হঠ করেই রেগে যান। আবার অনেকেই মানসিক শান্তি ফিরিয়ে আনতে ওষুধ গ্রহণ করেন। সেই দিকে একটু দাড়ি টানুন।

অতিরিক্ত ওজন কমানো বাড়ানোর বিষয়ে নিজেকে পরিচালিত করবেন না। বরং সেই থেকে বিরত থাকুন। এটি মানসিক চাপ বেশি দেয়।

বিশ্রাম একধরনের শারীরিক নিরাময়! এটি শুধু শরীরের জন্য নয়, মনের জন্যও বাধ্যতামূলক। যেকোনও থেরাপির চেয়ে এটি ভাল!

দেহে হ্যাপি হরমোন বিশ্রামের মধ্যে থেকেই আসে। প্রদাহ, ব্যথা এমনকি হরমোনের ভারসাম্য কমাতে এটি প্রয়োজন।

সহজ ভাষায় নিজেকে চিল রাখুন। এই একটা দিন নিজেকে সময় দিন। সিনেমা দেখুন ভাল ভাল খাবার খান। পরিবার এবং বন্ধুদের সঙ্গে সময় কাটান। নিজেকে মন থেকে ভাল রাখুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Weekend rest is most important for your health

Next Story
সারাদিনের খাবারে ভাত খান? এগুলি মাথায় না রাখলে বিপদ আছে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com