scorecardresearch

বড় খবর

রাতারাতি ওজন বেড়ে যাচ্ছে? এই কারণে নয়তো!

কোনটাই অতিরিক্ত ভাল নয়, তাই সতর্ক থাকা উচিত, খাবার বুঝে শুনে খান

রাতারাতি ওজন বেড়ে যাচ্ছে? এই কারণে নয়তো!
প্রতীকী ছবি

গরমকালে ওজন প্রতিটা মানুষের একটু হলেও কমে যায়। শরীরের অতিরিক্ত টক্সিন কিংবা ঘাম অথবা অতিরিক্ত জল শরীর থেকে বেড়ে যেতে পারে। ওজনের হ্রাস বৃদ্ধি কিন্তু একেবারেই স্বাভাবিক। অনেকসময় দেখা যায় হঠাৎ করেই ওজন বেড়ে গেল, শরীরে কোনও রোগ নেই এমনকি নিয়মের পরিবর্তন নেই – কিন্তু এটি হতে পারে।

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ মহিমা সেথিয়া জানাচ্ছেন, ওজনের হ্রাস বৃদ্ধি যদি লাগাতার হতে থাকে তাহলে একেবারেই মনে করবেন না যে আপনি ভুল, অথবা এমন কোনও নিয়ম পালন করছেন যেটি শরীরের পক্ষে ঠিক নয়! শুধু ওজন বাড়ছে ভুল কারণে নয়, অন্যান্য নানা কারণে – এটি হতেই পারে।

ব্যায়ামের কারণেও ওজনের হ্রাস বৃদ্ধি হতে পারে। অতিরিক্ত ওজন তুললে কিংবা বেশি শরীরচর্চা করলে পেশীতে শুষ্ক ভাব দেখা যায়। এবং জলের প্রয়োজন হয়। সেই থেকেও কিন্তু ওজন বাড়তে পারে।

সারাদিনে অনেক পরিমাণে নুন খান? অতিরিক্ত নুন খেলেও কিন্তু জলীয় ওজনের পরিমাণ যথেষ্ট বাড়তে পারে। তাই এটির মাত্রা কমিয়ে দিন।

হঠাৎ করেই ওজন বাড়ার সমস্যা হজমের গোলমাল,  কিংবা পাচনের সমস্যা থেকেও হতে পারে। তাই এই ধরনের খাবার খাওয়া বন্ধ করুন, যেগুলি অম্বল গ্যাসের মাত্রা বেড়ে যায়।

কার্বোহাইড্রেট এর মাত্রা এদিক ওদিক হলেও ওজন বাড়তে পারে। যদি অতিরিক্ত মাত্রায় এই ধরনের কার্ব যুক্ত খাবার কেউ খেতে শুরু করে তবে শরীরে প্রোটিন ওঠানামা করলেই কিন্তু ওজনের হ্রাস বৃদ্ধি হবেই।

অতিরিক্ত স্ট্রেস কিন্তু একেবারেই ওজন বাড়ার কারণ। স্ট্রেস বাড়লেই কিন্তু কর্টিসল হরমোনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ওজন বাড়বে।

ঘুমের অভাব, এর কারণেও খিদের মাত্রা বেড়ে যায়। ঘ্রেলিন হরমোন এর মাত্রা বাড়লেই লেপটিনের মাত্রা কমে যায়। এই থেকেও কিন্তু খাওয়ার পরিমাণ বেড়ে গেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Weight gain can be happen by these things too