scorecardresearch

বড় খবর

ওজন কমাতে গিয়েই ভুল করছেন না তো? জানুন কী বলছেন বিশেষজ্ঞ

ওজন কমানোর মিথ্যে ফাঁদে পা দেবেন না, সজাগ থাকুন

ওজন কমাতে গিয়েই ভুল করছেন না তো? জানুন কী বলছেন বিশেষজ্ঞ
প্রতীকী ছবি

মানুষ বর্তমান সময়ে একটি বেশিই ফিট থাকতে পছন্দ করেন। নিয়ম করে ঘুম কিংবা সঠিক পরিমাণে খাওয়া দাওয়া করা ছাড়াও ডায়েট হোক অথবা শরীরচর্চায় একেবারেই কার্পণ্য করেন না কেউই। তবে এতকিছুর পরেও যদি ওজনের হেরফের হতে থাকে তাহলে কিন্তু খুব মুশকিল। নিজের সঠিক ওজনে পৌঁছানোর রাস্তায় মাঝে মধ্যেই অনেকেই ভুল করে থাকেন এবং সেই বিষয়ে অবশ্যই নজর দেওয়া দরকার।

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ আঁচল সোগানি এই বিষয়ই ধারণা দিয়েছেন। ওজন কমানোর পথে নানাধরনের ভুল মানুষের হতে পারে। সেগুলিকে শুধরে নেওয়াই ভাল। একনাগাড়ে পুষ্টিকর খাবার খেয়েও যদি এমন মনে হয় যে লাভের লাভ আসলে কিছুই হচ্ছে না তাহলে বুঝতে হবে যে খামতি অবশ্যই রয়েছে।

খেয়াল রাখতে হবে যে ধরনের খাবার খাচ্ছেন কিংবা পানীয় খাচ্ছেন সেটি আসলেই ফ্যাট ফ্রি অথবা সুগার ফ্রি কিনা। এমন ধরনের খাবার একেবারেই খাবেন না যেগুলি আপনার ক্ষতি করতে পারে। আসলে এগুলি একটাও শরীরের পক্ষে ভাল নয়। অতিরিক্ত চিনি এবং নুন জাতীয় খাবার না খাওয়াই ভাল।

এছাড়াও যে ভুলগুলি একেবারেই করবেন না তার মধ্যে,

শুধুই ডায়েট করলে একেবারেই চলবে না। বরং সেই জায়গায় ব্যায়াম কিংবা শরীরচর্চা করতে হবেই। একই ডায়েট বেশিদিন চালানো ভাল নয়।

পুষ্টিকর খাবার বেশিমাত্রায় খাওয়া একেবারেই উচিত নয়। ক্যালোরি এবং প্রোটিন দেখে নিয়েই খাওয়া উচিত। যতই হেলদি খাবার হোক না কেন অবশ্যই মাথায় রাখতে হবে যেন ক্যালোরি বেশি না হয়।

আরও পড়ুন [ চটপটে থাকার চাবিকাঠি, ক্লান্তি দূর করার জোরালো উপায়ই আয়ুর্বেদ! ]

খাবার এড়িয়ে চলা একেবারেই উচিত নয়। নির্দিষ্ট সময়ের খাবার সময় মেনে অবশ্যই খাওয়া উচিত। খাবার না খেলে যে ওজন কমে যাবে এই ধারণাই একেবারেই ভুল। পরিমাণে কম কিন্তু বারে বেশি খেলে কিন্তু শরীরে পুষ্টির মাত্রা বজায় থাকে। কম খেলে কিন্তু ব্লাড সুগার যথেষ্ট কমে যায়। মেটাবোলিজম এর ঘাটতি হলেও কিন্তু ওজন কমানোর পথে অনেক বাধা দেখা যাবে।

শুধুই ব্যায়াম করছেন বলেই যা খুশি খাওয়া যাবে এটি একেবারেই ভুল ধারণা। আবার অনেকেই মুড সুইং হলে বেশি খায় সেটিও করবেন না।।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Weight loss mistakes know expert opinion