scorecardresearch

কয়েক শতাব্দীর মন্দির, যেখানে সরস্বতীর সঙ্গে পূজিতা হন তাঁর দুই বোনও

সপরিবারে দেবী সরস্বতী ৩০০ বছর ধরে পূজিতা হচ্ছেন।

কয়েক শতাব্দীর মন্দির, যেখানে সরস্বতীর সঙ্গে পূজিতা হন তাঁর দুই বোনও

দেবী সরস্বতী। তিনি বিদ্যার দেবী। বাঙালি দেবী সরস্বতীকে বসন্ত পঞ্চমীতে আরাধনা করে। আবার, দুর্গাপুজোর সময়ও তাঁকে দেবী দুর্গার সঙ্গে দেখা যায়। সেই সময়ও দেবী সরস্বতীর মর্ত্যে আগমন ঘটে। কিন্তু, দেবী সরস্বতীর দুই বোন আছে। সেই বোনেদের সঙ্গে একই মন্দিরে পূজিতা হচ্ছেন দেবী। এমন খবর বেশিরভাগ বাঙালি ভক্তেরই জানা নেই। অথচ, এই বাংলাতেই প্রায় তিনশো বছর ধরে স্থায়ী মন্দিরে পূজিতা হচ্ছেন দেবী সরস্বতী। আর, সেখানে দেবীর সঙ্গে পূজিতা হন তাঁর দুই বোনও।

জায়গাটা কোথায়? এটা হল বীরভূমের তাঁতিপাড়া। যেখানে দেবী সরস্বতী তাঁর দুই বোনের সঙ্গে পূজিতা হচ্ছেন ২০০ বছর ধরে। এখানে মণ্ডপ স্থায়ী। প্রতিমা প্রতিবছর নতুন করে আনা হয়। ফলে, বছরের অন্য সময় এলে এই প্রতিমা হয়তো দেখা যাবে না। এই প্রতিমা দেখতে হলে সরস্বতী পুজোর সময়ই আসতে হবে তাঁতিপাড়ার মণ্ডপে। জায়গাটা বীরভূমের রাজনগর ব্লকের অন্তর্গত। গ্রামে এসে বাসিন্দাদের কাছে বলতে হবে, সরস্বতীতলায় যাব। যে কেউ দেখিয়ে দেবে এই মন্দির।

এরচেয়েও প্রাচীন এক মন্দির রয়েছে কাছেই। সেখানে ৩০০ বছর ধরে সপরিবার দেবী সরস্বতী পূজিতা হচ্ছেন। এখানে দেবী সরস্বতীর স্থায়ী মন্দির রয়েছে। বীরভূমের কড়িধ্যার বিখ্যাত উদীচি কালীমন্দিরের পাশ দিয়ে এই সরস্বতী মন্দিরে যাওয়ার রাস্তা। জায়গাটার নাম পাঠশালা পাড়া। আগে এই সরস্বতী মন্দির ছিল পাঠশালার ছাত্রাবাস। সেটাই বর্তমানে পাঠশালাপাড়ার সরস্বতী মন্দির নামে খ্যাত। এখানে সরস্বতীর সঙ্গে দুর্গা এবং লক্ষ্মী রয়েছেন।

আরও পড়ুন- জাগ্রত দেবী করেন কামনাপূর্তি কিন্তু, প্রতিমার ছবি তোলা ও বাড়িতে রাখা নিষেধ

পাশাপাশি একচালা প্রতিমার সঙ্গে রয়েছে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর- ত্রিদেবের মূর্তি। দেবীর সঙ্গে এই নাটমন্দিরে তাঁরাও পূজিতা হন। দুই জায়গাতেই দুর্গা ও লক্ষ্মীকে দেবী সরস্বতীর বোন হিসেবে দেখানো হয়েছে। আর, সেভাবেই তাঁদের পুজোও করা হয়। দুই জায়গাতেই স্থানীয় বাসিন্দাদের একাংশ বাড়িতে সরস্বতী পুজো করেন না। এই সব বাড়ির পড়ুয়ারা বসন্ত পঞ্চমীতে সপরিবারে বিরাজমান দেবীর স্থানে গিয়েই দেয় অঞ্জলি।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Where goddess saraswati is worshiped along with her two sisters