বড় খবর

সাধারণ দিনগুলো হয়ে উঠুক প্রাণবন্ত, দেখে নিন কী করবেন

সারাদিনটা উপভোগ করুন, নিজের কাজটাকে ভালবেসে আরও সুন্দর করে তুলুন আপনার একঘেয়ে দিনটাকে। কিছু ভাল অভ্যাস বানিয়ে নিন আজই। আর রোজের একঘেয়ে সাধারণ দিনটাকে করে তুলুন অসাধারণ।

how to chane your mood with song
সাধারণ দিনগুলো করে তুলুন অসাধারণ।

নটা-ছটার অফিস ডিউটি, ভীড় মেট্রোর গুঁতোগুঁতি, রাতের বোকাবাক্স সব মিলিয়ে এই একঘেয়ে জীবনে হাঁপিয়ে ওঠেন প্রায় প্রত্যেকেই। নতুন কিছু করার ইচ্ছেটাই আর থাকে না একটা সময়ের পর। তাই সারাদিনটা উপভোগ করুন, নিজের কাজটাকে ভালবেসে আরও সুন্দর করে তুলুন আপনার একঘেয়ে দিনটাকে। কিছু ভাল অভ্যাস বানিয়ে নিন আজই। আর রোজের একঘেয়ে সাধারণ দিনটাকে করে তুলুন অসাধারণ।

দিনের শুরুতে লক্ষ্য করুন। সারাদিনে আপনাকে কী কী করতে হবে তার একটা লিস্ট বানিয়ে নিন দিনের শুরুতেই। এবার সারাদিনে সেগুলি মিটিয়ে ফেলুন একে একে। এতে কাজ অনেক সহজ হবে।

একটা কাজেই মনোনিবেশ করুন। অনেকেই মনে করেন মাল্টিটাসকিং করা ভাল। আসলে একসঙ্গে অনেক কাজে মন দিলে কোনও কাজই ঠিকমত হয়ে ওঠেনা। তাড়াহুড়োতে কোনও কাজের ওপর সঠিকভাবে মনোসংযোগ সম্ভব নয়। এতে কাজের গুণমান যেমন নষ্ট হয় তেমনই আপনার নিজের দিন। কাজেই যেকোন একটা বিষয়ে মন দিন।

শুরুটা সঠিক হোক
দিনটা শুরু করুন ভাল চিন্তা দিয়ে। সকালে উঠেই একগুচ্ছ নেতিবাচক হাজারো কথা ভাবতে বসবেন না। অভ্যাসটা নিয়মিত করুন। দেখবেন সারাদিনেও একটা ইতিবাচক অনুভূতি কাজ করছে। এতে আপনার একঘেয়ে জীবনে পজিটিভ অনুভূতি পাবেন।

‘মি টাইম’ প্রয়োজনীয়
সারাদিনের ব্যস্ততার পর নিজের জন্য কিছুটা সময় রাখা অত্যন্ত প্রয়োজনীয়। দিনের শেষে অন্তত ৩০ মিনিট সময় নিজেকে দিন, নিজেকে নিয়ে ভাবুন, নিজের সঙ্গে কথা বলুন। আপনার খামতিগুলো কোথায়, ঠিক কোন জায়গাটা আরও শক্ত করতে হবে, সেটা নিয়ে ভাবুন এই সময়টা। কিংবা আপনার পছন্দের কাজটাও করতে পারেন। গান শুনতে পারেন, বই পড়তে পারেন।

সকালে অন্তত ১৫ মিনিট সময় রাখুন ব্যায়ামের জন্য

মন ভাল রাখার প্রাথমিক কাজ হল শরীরকে সুস্থ রাখা। কাজেই সঠিক ডায়েট প্ল্যান মেনে চলুন, পরিমানমত জল পান করুন সারাদিনে। রাস্তার জাঙ্ক ফুট, ফাস্ট ফুড যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল। মদ্যপান, কোল্ডড্রিঙ্ক পান সংযত করুন।

Web Title: Which habits can guarantee a good day

Next Story
আপনিও মূল্যবান সময় নষ্ট করছেন না তো? মিলিয়ে দেখুন তালিকাটাfacebook-addiction-thinkstock-2
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com