বড় খবর

অর্গানিক সাবান নাকি সাধারণ সাবান কোনটি বেশি কার্যকরী?

সঠিকটি বেছে নিন

প্রতীকী ছবি

প্রতিদিনের পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে সাবান কিন্তু সবার কাছেই বেশ গুরুত্বপূর্ণ। গরমে ঘাম হোক কিংবা বাইরে থেকে ঘিরে এসে ফ্রেশ হওয়ার ভাবনা চিন্তা, সাবান কিন্তু বেজায় দরকার। বর্তমান সময়ে দাড়িয়ে সাবানের ক্ষেত্রে কিন্তু বেশ কিছু বিভেদ দেখা গেছে! কীরকম? একেতেই যে সাবান গুলির মধ্যে খার জাতীয় দ্রব্য বেশি থাকে সেই ধরনের সাবান চামড়া করে দেয় রুক্ষ সেই কারণেই এখন সাবানের মধ্যে নরম এবং ক্রিম যুক্ত সাবান বেশি মানুষ ব্যবহার করেন। 

সাতলিভার কো ফাউন্ডার নম্রতা রেড্ডি বলেন, সাবান তো বাজারে অনেক রকম আছে, কিন্তু আদতে কোনটি আপনার পক্ষে বেশি কার্যকরী সেটি জানা আছে? সাধারণ নাকি অর্গানিক কোনটি আপনি বেছে নেবেন? একটির মধ্যে খার এবং ডিটারজেন্ট জাতীয় পদার্থ বেশি এবং অন্যটির মধ্যে    ত্বক কোমল রাখার সব উপাদেয় বস্তু! চয়েস কিন্তু আপনার তবে সঠিক লক্ষে পৌঁছে দেওয়ার কর্তব্য বিশেষজ্ঞের। এক বিশাল পরিমান বিভেদ রয়েছে সাধারণ সাবান এবং অর্গানিক সাবানের মধ্যে। 

  • অর্গানিক সাবান বেশি টেকসই! এই কথাটি একেবারেই সত্যিই। সাধারণত এর উৎপাদন কোনওরকম রাসায়নিক কীটনাশক এবং এবং যৌগের ব্যবহারে হয় না! স্বাস্থ্যকর উপায়েই জল, মাটি এবং বাতাসের সংমিশ্রণে এটি তৈরি করা হয় সেই কারণেই এটি টেকসই হয়। উৎপাদনকারীরা যত্ন সহকারে এগুলি এই কারণেই তৈরি করেন যাতে ভোক্তাদের কাছে এটি গ্রহণযোগ্য এবং বিশ্বাসযোগ্য হয়। সহজে ভেঙে না যায় এবং তার সঙ্গেই যেন ত্বকের কোনওরকম সমস্যা না ঘটায়। 
  • অর্গানিক সাবান বেশি নিরাপদ! কারণ সাধারণ সাবান গুলি সালফেট যুক্ত! এর বাইরের আবরণ ল্যাথার আপ সমৃদ্ধ। ফলেই এটি কোনওভাবে আপনার ত্বক পরিষ্কার করতে পারে না। বরং প্রাকৃতিক সাবান যা গভীরভাবে প্রবেশ করতে পারে এবং রাসায়নিক বিষাক্ত পদার্থের ছিদ্রগুলি পরিষ্কার করতে পারে এমন কিছুই ব্যবহার করুন। এই কারণেই অনেকে সাবান দিয়ে মেকআপ পরিষ্কারের পরিবর্তে তেল দিয়ে মুছে ফেলার অনুমতি দেয়। জৈব সাবান প্রায়ই প্রাকৃতিক তেল দিয়ে তৈরি হয়, যেমন নারকেল, জোজোবা এবং শণ বীজ, এগুলির সবই আপনার লোমকূপ ভেদ করে এবং ত্বককে ভিতর থেকে পরিষ্কার করার ক্ষমতা রাখে।
  • জৈব সাবান ত্বকের জন্য উপকারী! কীভাবে? কারণ এটি তৈরি করতে ব্যবহার করা হয় প্রাকৃতিক জৈব তেল অথবা ট্রাইগ্লিসারাইড ফ্যাট এর হাইড্রোলাইসিস। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। শুধু গভীর পরিষ্কারের বৈশিষ্ট্য থাকবে না, সঙ্গে অতিরিক্ত সুবিধাও থাকবে যেমন হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে যা ব্রণ এবং একজিমা, মানসিক চাপ উপশমকারী বৈশিষ্ট্যগুলির পাশাপাশি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণের ক্ষমতা এইসব দিকেও বেশ কাজে দেয়। 
  • স্থানীয় জৈব সাবান গুলি অর্থনৈতিক অবস্থার বিকাশ ঘটায়, তাই তাদের সাহায্য করুন! জৈব সাবান এখনও এমন একটি কারিগর পণ্য যা প্রায়শই শিল্পের দ্বারা তৈরি হয় না। সেগুলি ছোট, স্থানীয় ব্যবসার দ্বারা তৈরি করা হয়। এটি ক্ষুদ্র, স্থানীয় ব্যবসাগুলিকে সমর্থন করে ভোক্তার দায়বদ্ধতা এবং স্থায়িত্বের সঙ্গে জড়িত। দায়ী ভোক্তা কেবল স্থানীয় অর্থনীতি পুনর্গঠনে সহায়তা করছে না, যা অবশ্যই সকলের জন্য উপকারী, তবে স্থানীয় শিপিং এবং জ্বালানির ক্ষেত্রে টেকসই বাণিজ্য অনুশীলন নিশ্চিত করাও দরকারি। এই বিষয়গুলির ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া বেশ প্রয়োজন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Which one is better organic or natural

Next Story
বিশ্বের সবথেকে লম্বা নারী! কী বলছেন নিজের জীবন প্রসঙ্গে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com