বড় খবর

ভুল সাবান ব্যবহার করে ত্বকের বিপদ ডেকে আনছেন না তো! পরখ করে নিন

বাজারে একাধিক ধরণের সাবান পাওয়া যায়, যেমন, অ্যান্টি ব্যাকটেরিয়াল, হারবাল, অ্যারোমা থেরাপি শাওয়ার জেল, বার সোপ। কিন্তু আপনার কোনটা ব্যবহার করা উচিত?

রোজ যে সাবান ব্যবহার করেন, সেটি আপনার ত্বককে সুরক্ষিত রাখছে তো? সাধারণত, এদিকে খুব একটা নজর দিতেও আমরা অভ্যস্ত নই। মনে রাখবেন, সব সাবান সব ত্বকের জন্য উপকারি নয়। পশু এবং সবজির ফ্যাট দিয়ে মূলত তৈরি হয় সাবান, তাই প্রত্যেকদিনের ব্যবহারের সাবানের মান কতটা ভালো এবং আপনার ত্বককে কতটা সুরক্ষিত রাখছে, সে সম্পর্কে অবগত থাকা উচিত।

ডাঃ নিবেদিতা দারু জানান, ত্বকের পিএইচ স্তর একটি গুরুত্বপূর্ণ বিষয় যার একটু অদলবদল হলেই ত্বকের সমস্যায় ভুগতে হতে পারে আপনাকে। সাধারণত বাজার চলতি সমস্ত সাবানে পিএইচ স্তর থাকে নয় থেকে এগারোর মধ্যে, যা ত্বকের সমস্যা বাড়িয়ে দেয়। সাবান এবং ক্লিনজার কখনই একসঙ্গে বা পরপর ব্যবহার করা উচিত নয়, এতে ত্বক শুষ্ক হয়ে যায়।

আরও পড়ুন: হাড় ক্ষয়ে যাচ্ছে? সাবান কিমবা টুথপেস্টে সমস্যা নেই তো?

মনে রাখবেন, বিজ্ঞাপন দেখে সাবান কখনই সরাসরি ত্বকে দেওয়া উচিত নয়। জলে মিশিয়ে তারপর কোনো কাপড় তাতে ভিজিয়ে গায়ে মাখা উচিত।

বাজারে একাধিক ধরণের সাবান পাওয়া যায়, যেমন, অ্যান্টি ব্যাকটেরিয়াল, হারবাল, অ্যারোমা থেরাপি শাওয়ার জেল, বার সোপ। কিন্তু আপনার কোনটা ব্যবহার করা উচিত?

শরীরকে ময়লা- ও জীবাণু-মুক্ত রাখতে আমরা স্নানের সময় সাবান ব্যবহার করি। তবে স্নানের সময় নিয়মিত সাবানের ব্যবহার করলে ভালোর চেয়ে খারাপই বেশি হয়। বিশেষ করে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারে এই ক্ষতি বেশি হয়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান প্রখর ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত। যা শরীরের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলো প্রতিরোধ করা বা মেরে ফেলার পাশাপাশি উপকারীগুলোকেও প্রতিরোধ করে।

আরও পড়ুন: সাদা শার্টে স্মার্ট লুক, রইল স্টাইলিং টিপস

হারবাল সাবান ব্যবহার করতে পারেন, কারণ এর মধ্যে থাকে ক্যামোমাইল, ল্যাভেন্ডার, পেপারমিন্ট, জইচূর্ণ সহ আরও একাধিক প্রাকৃতিক প্রোডাক্ট। অলিভ তেল এবং মাখন ব্যবহার করা এই ধরণের সাবান তৈরিতে, যা ত্বকের উপকারি।

সাবানে অলিভ ওয়েল থাকলে তা আপনার অ্যান্টি এজিংয়ে সহয়তা করবে। এছাড়া গ্লিসারিন থাকলে ত্বক নরম রাখবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Which soap suits your skin type this easy guide might help you choose

Next Story
কেন স্নানের আগে তেল মাখা উচিত? জানুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com