বড় খবর

আয়ুর্বেদ গবেষণায় ভারতে গ্লোবাল সেন্টার খুলছে WHO, কৃতজ্ঞতা জানালেন মোদী

এবার চিকিৎসা পদ্ধতিতে ভারতের পদাঙ্ক অনুসরণ করবে গোটা বিশ্ব, জানালেন প্রধানমন্ত্রী।

ফের বিশ্বের দরবারে নাম উজ্জ্বল হল ভারতের। এবার ভারতের মাটিতে আয়ুর্বেদ গবেষণার জন্য গ্লোবাল সেন্টার খুলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। শুক্রবারই একথা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই খবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খুশি জাহির করে বলেছেন, ভারত বিশ্বের মধ্যে ঔষধির কেন্দ্র হিসাবে উঠে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেড্রস আধানম ঘেব্রেসেউস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় এই ঘোষণা করেন। এদিনই জয়পুর এবং জামনগরে পঞ্চম আয়ুর্বদে দিবসে দুটি ভবিষ্যতের জন্য তৈরি আয়ুর্বেদ প্রতিষ্ঠানের উদ্বোধন করেন। জামনগরের ইনস্টিটিউট অফ টিচিং এন্ড রিসার্চ ইন আয়ুর্বেদ এবং জয়পুরে ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদের উদ্বোধন করেন মোদী। এই দুই কেন্দ্রই ভারতের দুটি প্রধান আয়ুর্বেদ কেন্দ্র হিসাবে অভিহিত।

আরও পড়ুন রক্তে ইউরিক অ্যাসিডের বৃদ্ধিতে অজান্তেই বিপদ বাড়ছে শরীরে

আয়ুশ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, জামনগরের আয়ুর্বেদ কেন্দ্র সংসদের আইন অনুযায়ী জাতীয় স্বার্থে তৈরি প্রতিষ্ঠান এবং জয়পুরের কেন্দ্র ইউজিসির অধীনে শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল বলেছেন, সংস্থা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, আয়ুর্বেদের জন্য গ্লোবাল সেন্টার শুরু করতে চলেছে ভারতে। ভারতের প্রাচীন এবং ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতির উপর গবেষণা এবং প্রশিক্ষণের জন্য এই কেন্দ্র কার্যকরী হবে।

এই প্রসঙ্গে মোদী বলেছেন, এটা ভারতীয়দের জন্য খুবই গর্বের যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে গ্লোবাল সেন্টার করছে। এবার চিকিৎসা পদ্ধতিতে ভারতের পদাঙ্ক অনুসরণ করবে গোটা বিশ্ব। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ডিরেক্টর জেনারেলকে ধন্যবাদ জানিয়েছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Who to set up centre for traditional medicine in india pm modi thanks

Next Story
ধনতেরাসে সোনার চাহিদা তুঙ্গে, দাম বেড়ে ৫১ হাজার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com