scorecardresearch

বড় খবর

মানুষকে বোকা বানানোর দিন, ‘এপ্রিল ফুলস’ ডে কেন পালন করা হয় জানেন?

ইতিহাসে এই দিনের গুরুত্ব খুব বেশি, ঠাট্টা তামাশার এই দিনটি কেন পালন করা হয়?

মানুষকে বোকা বানানোর দিন, ‘এপ্রিল ফুলস’ ডে কেন পালন করা হয় জানেন?
১লা এপ্রিলই কেন ফুল ডে?

এপ্রিল মাসের প্রথম দিন, এমন কিছু বলতে হবে যাতে একরকম বোকা হয়ে যায় মানুষ! কারওর এই দিনের কথা একেবারেই মনে থাকে না আবার কেউ ইচ্ছে করেই কাছের মানুষদের এমন কিছু বলেন যাতে হইহই রইরই ব্যাপার। আজ মার্চের শেষ দিন, কাল সেই বিখ্যাত ১ এপ্রিল, কাকে কীভাবে বোকা বানানো যায়, সেই প্ল্যান নিয়ে অনেকেই তৈরি। কিন্তু কেন এই দিন এপ্রিল ফুল হিসেবে পালন হয় জানেন?

ইতিহাসের পাতায় এর যুক্তি বেশ অন্যরকম। ঐতিহাসিকদের মতে, পোপ ত্রয়োদশ গ্রেগরি এই দিনেই প্রথম, গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা করেন। শুধু তাই নয় নির্দেশ দেন আগামী বছর ১ জানুয়ারি থেকে এই ক্যালেন্ডার দিয়েই দিন নির্ধারিত হবে। যতটা জানা যায়, জুলিয়ান ক্যালেন্ডার থেকে যেদিন এই নতুন গ্রেগরিয়ান ক্যালেন্ডার শুরু হয় সেদিন থেকেই মানুষ কাল অর্থাৎ ১ তারিখ এপ্রিল ফুল হিসেবে পালন শুরু করেন।

অনেকেই আছেন যারা এই পরিবর্তন গ্রহণ করতে সেই মুহূর্তে বাধ্য হননি। তারা আগের মতোই জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করতে থাকে, তাদেরকেই বোকা কিংবা ফুলস এই তকমা দেওয়া হয়। তবে ইতিহাস বলছে এই দিন তামাশা করার দিন নয়, সঠিক বেছে নিয়ে এগিয়ে যাওয়ার দিন। ফ্রান্স প্রথম দেশ যারা এই ক্যালেন্ডারকে গ্রহণ করেছিল দিন নির্ধারণের ক্ষেত্রে।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ১ জানুয়ারি শুরু হয় নতুন বছর অথবা নিউ ইয়ার উদযাপন। এর আগে এপ্রিলের এক তারিখ কিংবা এর আশেপাশেই নতুন বছর উদযাপিত হত। যারা এর পরেও মার্চে নতুন বছর ভেবে আনন্দ করতেন তাদেরকে নিয়েই ঠাট্টা তামাশা করা হত।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Why does april fool day celebrated