বড় খবর

নবরাত্রির খাবারে কেন সৈন্ধব লবন জরুরি? জানলে অবাক হবেন!

সেন্ধা নুনের এত গুণ!

প্রতীকী ছবি

নুন মানুষের হেঁশেলে অত্যন্ত প্রয়োজনীয় সামগ্রী। খাবারে সব গোলমেলে হলেও নুন ঠিকঠাক না হলে বেজায় চটে যান সকলেই। ঠিক তেমনই সব খাবারের সঙ্গে কিন্তু সাদা নুন অথবা কথিত ভাষায় কাঁচা নুন একেবারেই যায় না! সেই সময় কিন্তু সবথেকে বেশি কার্যকরী সৈন্ধব লবন। এবং বেশিরভাগ সময় দেখা যায় হাই ব্লাড প্রেসারের রুগীদের কিন্তু কাঁচা নুন খাওয়া একেবারেই বারণ থাকে। এবং সেই ক্ষেত্রে এটিই প্রচলিত। 

আয়ুর্বেদের ভাষায় মোট পাঁচ ধরনের যে নুন আমরা রান্নায় এবং জীবনে ব্যবহার করতে পারি, তার মধ্যে সেন্ধা নুন একটি। এবং বিশেষভাবে নবরাত্রি পালনের সময় খাবারে কিন্তু এর প্রয়োগ খুবই বেশি। এটি খাবার সহজেই হজম করতে সক্ষম, এমনকি শরীর সুস্থ রাখতে বেশ দারুণ কাজ দেয়। ওজন কম করতেও এটি সচেষ্ট। তবে এর বিশেষ কিছু গুণ আছে জেনে নিই সেগুলি- 

এটি উপোস চলাকালীন নাকি ব্যবহার করা যায়? একেবারেই তাই। আয়ুর্বেদ অনুযায়ী এটি সাধারণ কাঁচা নুনের থেকে বেশি শুদ্ধ এবং হিসেব মতো এটিই ব্যবহার করা উচিত। এতে কোনও কেমিক্যাল কিংবা বিশুদ্ধ কিছু নেই। 

Roods Fresh Rock Salt/Sendha Namak Whole Crystal 400 gm : Amazon.in:  Grocery & Gourmet Foods

এটির লবণাক্ত ভাব বেশ কম। গ্রানুয়েলের পরিমাণ বেশি থাকে এবং নোনতা ভাব কম থাকার জন্য রক্তের কোনওরকম ক্ষতি করে না! দেখতে গোলাপি রঙের এবং এটি খাবারের সঙ্গেও সহজে মিশে যায়।

এই লবণে খনিজ পদার্থ খুব বেশি মাত্রায় থাকে। এটি তৈরি করার সময়ই, পটাশিয়াম থেকে কপার, আয়রন এবং জিঙ্ক ইত্যাদি দিয়েই একে তৈরি করা হয়। তাই এটি স্বাস্থ্য সম্মত। 

রক্ত সঞ্চালনের ক্ষেত্রেও এটি কার্যকরী। রক্ত থেকে ক্ষতিকর টক্সিন দুর করে এবং রক্তকে পরিশোধিত করে তোলে। 

আপনার অতিরিক্ত ওজন এটি কীভাবে কম করে জানেন? আপনার দেহকোষ থেকে অতিরিক্ত ফ্যাট সেলগুলিকে দুর করতে এটি সাহায্য করে এবং তার সঙ্গেও এটি খিদে কম করতে কাজ দেয়। তাই ওজন কম করতে হলে, আপনাকে অবশ্যই এটি অন্তর্ভুক্ত করতেই হবে। 

এটি পোকামাকড়ের কামড় থেকে হজমের গোলমাল এবং আর্থ্রাইটিসের মতো রোগের মাত্রা কম করতে সক্ষম। 

নুন ব্যতীত এটি কিন্তু নিজেদের প্রতিদিনের জীবনে অবশ্যই ব্যবহার করে দেখতেই পারেন। অনেকেই নানান ধরনের ফল থেকে টক দই এসবের ক্ষেত্রে সৈন্ধব লবণ খেয়েই থাকেন। তাহলে আপনিও শুরু করুন!

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why is sendha namak consumed during navratri fasts

Next Story
চোখের দৃষ্টি কীভাবে ভাল থাকবে জানেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com