scorecardresearch

নিজেকে ভালোবাসুন, নিজের শরীরটাকেও

চেহারা যদি সুন্দর হয়, তা আমাদের অর্জন কখনওই নয়। জিনগত কারণে একেক জনের চেহারা একেক রকম। এবং সৌন্দর্যের চিরাচরিত মাপকাঠিতে উতরোতে পারলে তবেই অধিকাংশের চোখে আপনি সুন্দর।

নিখুঁত হওয়া কাকে বলে? উত্তর নেই। অথচ নিখুঁত হওয়ার দৌড়ে শামিল সবাই। কেউ ভাবছে একটু রোগা হলে ভালো হত। কেউ বা ভাবছে ত্বকটা আরও মসৃণ হলে জীবনটাই অন্যরকম হতে পারত। আসলে নিজের মধ্যে খামতি খুঁজে খুঁজে বেড়াই আমরা। নিজের শারীরিক ত্রুটি বিচ্যুতিগুলোকে সহজে স্বীকার করে নিয়েই ভালোবাসুন না নিজেকে।

মনোবিদরা বলছেন, কিছু ছকে বাঁধা চিন্তা থেকে নিজেকে মুক্ত করতে পারলেই এই নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে আসতে পারবেন আপনি।

দেখে নেওয়া যাক কী সেসব চিন্তা

“ইস! কী খেয়ে ফেললাম”

হঠাৎ অফিস ফেরতা নতুন ক্যাফে দেখে ধুকে পড়লেন। চকোলেট পেস্ট্রির লোভ তো সামলাতে পারলেন না, অথচ খাবার শেষ হলেই ভাবতে বসেছেন কী করে ফেললেন। এই বুঝি কিলো কিলো ক্যালোরি জুড়ে গেল আপনার শরীরে। নিজেকে ক্রমশ অপরাধী ভাবতে থাকেন আপনি। বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত স্বাস্থ্যকর ডায়েটের মধ্যে থাকলে মাঝেসাঝে একটু নিজের পছন্দ মতো খাবার খেলে অসুবিধে হয় না।

আরও পড়ুন, লম্বা হলেই বুদ্ধি বেশি? কী বলছে গবেষণা?

‘কী মোটা হয়ে যাচ্ছি’

ভীষণ নেতিবাচক ভাবনা। সারা দুনিয়া জুড়েই এই ভাবনার চল রয়েছে। আপনি যদি মোটা হন, তাহলে নিজেকে বদলানোর চেষ্টা কেন করছেন? শারীরিক ভাবে সুস্থ থাকাটাই দরকার।

body positivity, body shaming, loving your body, body weight, weight issues, health, mental health, indian express, indian express news 

আরও পড়ুন, যোগাসন করলে এই নিয়মগুলো মানছেন তো?

‘এটা হলে বেশ হতো…’

একটু লম্বা হলে বেশ হতো। চিবুকটা একটু সরু হলে, ভুরুটা আর একটু বাঁকানো হলে দারুণ হতো। নাকটা সামান্য চোখা…।আসলে এই ভাবনাগুলো একটা মিথ। কিছু হলেই কিছু হতো না কিন্তু। চেহারায় বদল জীবনে বদল আনতে পারে না। তাহলে আপনার যাপনে বদল আনবে কেন?

‘আমি কী কুৎসিত’

আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে কুৎসিত লাগে? নিজের জামাকাপড়, চেহারা সব নিয়ে হীনমন্যতায় ভুগছেন? আপনার সৌন্দর্য কিন্তু রয়েছে আপনার ভাবনায়। চেহারা যদি সুন্দর হয়, তা আমাদের অর্জন কখনওই নয়। জিনগত কারণে একেক জনের চেহারা একেক রকম। এবং সৌন্দর্যের চিরাচরিত মাপকাঠিতে উতরোতে পারলে তবেই অধিকাংশের চোখে আপনি সুন্দর। এই অসুস্থ প্রতিযোগিতায় শামিল না হয়ে স্বতন্ত্র হয়ে উঠুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Why one should love oneself