বড় খবর

শীতকালে ওজন বাড়া নিয়ে সমস্যায়? বুদ্ধি করে চললেই লাভ পাবেন

শীতকালের ওজন নিয়ে চিন্তা নেই, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

প্রতীকী ছবি

শীতকালে খাবার দাবার একটু বেশি খাওয়া হতে থাকে। বড়দিন হোক অথবা নতুন বছর উৎসবের অনেক ঘিরে থাকে মানুষকে। আর সেই সঙ্গেই মানুষের ভ্রান্ত ধারণা অনুযায়ী, শীতকালে খাবার খেলে হজমের সমস্যা কিংবা অন্যান্য কিছু দেখা যায় না। তবে এই ক্ষেত্রেই রয়েছে বেশ বুজরুকি! কীরকম? 

পুষ্টিবিদ নামামি আগরওয়াল বলছেন, শীতকালে বেশিরভাগ মানুষ ক্যালরি খরচের থেকে বেশি ক্যালোরি গ্রহণ করে এবং সেই সঙ্গে পাল্লা দিয়েই বাড়তে থাকে ওজন। এই সময় মানুষ খুব একটা ঠান্ডার চোটে কাজ কাজ করতে চায় না তাই শরীরে নড়াচড়া খুব কম পড়ে। সুতরাং বেশ কিছু টিপস মেনে চললেই কিন্তু কেল্লাফতে! যেমন সারাদিনে কী পরিমাণ ক্যালরি গ্রহণ করছেন সেইদিকে নজর দিতে হবে। অর্থাৎ, ধরে নিন ২৫০ গ্রাম ক্যালোরি যদি প্রতিদিন আপনি গ্রহণ করেন তবে এখন সেটি কমিয়ে ২০০ গ্রাম করে দিতে হবে। 

মোট কথা হল, ওজন বাড়তে দেওয়া চলবে না। এই সময় যেহেতু ঘাম হয় না তাই এটুকু ভাবনা চিন্তা করতেই হবে। তবে হ্যাঁ যে কাজগুলি একেবারেই করবেন না তার মধ্যে, 

প্রথম কথা, কোনওরকম খাবার দাবার থেকে নিজেকে আটকে রাখবেন না। ওজন কমাতে হলে খাবার দাবার থেকে বিশাল দূরত্বে নিজেকে রাখতে হবে এমন কোনও কথা নেই! সবকিছুই সঠিক পরিমাণে খাওয়া বাধ্যতামূলক। 

দ্বিতীয় কথা, উপোস করা সবার পক্ষে ঠিক নয়। অর্থাৎ উপোস করলে নিজেই ভুগবেন। তাই এটি থেকে বিরত থাকুন। উপোস করবেন কিনা সেটি একজন চিকিৎসককে জিজ্ঞেস করে নেওয়া দরকার। 

তৃতীয়, যে খাবারটি খাবেন সেটিকে অবশ্যই আনন্দ করে খেতে হবে। খাবার খাওয়া হলেই হল না। সেটিকে শরীরে লাগতেও হবে। তাই খাবারের সঙ্গে একেবারে আপস নয়। 

চতুর্থ, শীতকালে অনেকেই জল কম খান। তাই জল অবশ্যই সঠিক পরিমাণে খেতে হবে। জল কিন্তু শরীরের অতিরিক্ত টক্সিন দুর করে। তাই জল খাওয়া আবশ্যিক। 

সঙ্গে যতই কষ্ট হোক, ওজন বজায় রাখতে গেলে একটু হাঁটাচলা কিংবা প্রাণায়াম করা খুবই দরকার। এক্কেবারে বসে না থেকে এটুকু করতেই পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Winter is so pathetic in weight loss here are the tips you follow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com