বড় খবর

শীতকালে ত্বক ভাল রাখতে আয়ুর্বেদের থেকে ভাল আর কিছুই নেই

ত্বক ভাল রাখুন- শুষ্কতা দূরে সরান

প্রতীকী ছবি

তাপমাত্রার পারদ ক্রমশ কমছে আর তার সঙ্গেই ত্বকের শুষ্কতা এবং রুক্ষতার পরিমাণ বাড়ছে। সহজেই ত্বক চুলকানো এবং হালকা হালকা শুকনো চামড়া ওঠার কারণেই ত্বকের অবস্থা একেবারে নাজেহাল। এই সময় ত্বকের একটু বেশিই নজরদারি প্রয়োজন কারণ ত্বক আপনার সৌন্দর্যের অন্যতম রহস্য। 

সবসময় কেমিক্যাল মিশ্রিত প্রসাধনী ত্বকের পক্ষে একেবারেই ঠিক নয়, এতে ত্বকের নিজস্বতা হারিয়ে গিয়ে তাতে ক্ষতির সম্ভাবনা বেশি। তাই আয়ুর্বেদিক গুণাবলী এইসময় বেজায় কাজ দেবে। এবং অবশ্যই সেগুলি প্রসাধনী হিসেবেও বেজায় ভাল। 

প্রসঙ্গেই পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নিতিকা কোহলি বলেন, শীতকাল মানেই ভারতের বুকে দক্ষিনায়ন দশা, এইসময় মহিলাদের ত্বকের অবস্থা খুব নরম থাকে। পুরনো ত্বকের চামড়া খসে গিয়ে নতুন ত্বক গজানোর পালা। আয়ুর্বেদের বিভিন্ন ধরনের উপযোগী ভেষজ কিংবা তৈল এগুলি অল্প সময়ের মধ্যেই স্কিনের মাত্রা উন্নত করতে পারে। তাই এই টিপসগুলো শীতকালে মেনে চলতেই হবে। 

প্রথম, একচামচ তিলের বীজ দুই ঘণ্টা ভিজিয়ে রাখার পর ভাল করে মিক্স করে নিয়ে দুধ এবং হলুদ ভাল করে মিশিয়ে নিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। এতে স্কিন যেমন ভাল থাকবে, ময়েশ্চার ধরে রাখবে। 

দ্বিতীয়, ঈষৎ উষ্ণ জল দিয়ে স্নান করুন, খুব গরম জল এড়িয়ে যান এতে ত্বক শুষ্ক হয়। 

তৃতীয়, তিলের তেল এবং এক চামচ আটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এটি ত্বকের এক্সফলিয়েশন বজায় রাখে, ট্যান পড়া থেকে রক্ষা করে। 

চতুর্থ, তেল দিয়ে গা হাত পা ম্যাসাজ করা এই সময় বেশ কার্যকরী। অবশ্যই স্নানের আগে, তাহলেই স্কিন দারুণ চকচকে থাকবে। 

পঞ্চম, ক্ষার যুক্ত সাবান খুব খারাপ, তাই এটি এড়িয়েই চলুন। 

ষষ্ঠ, সকলের শুরুতেই যোগা অথবা ব্যায়াম করা খুব ভাল। কারণ মন ভাল থাকলেই শরীর সবদিক থেকে ভাল থাকবে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Winter skincare is based on ayurveda here is why

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com