বড় খবর

নারীদেহে ডায়াবেটিসের প্রভাব ঠিক কীরকম?

এর প্রভাব সম্পর্কে জানেন?

প্রতীকী ছবি

ডায়াবেটিস রোগটি এমন শরীরের সর্ব অঙ্গেই সমস্যার সৃষ্টি করে। এর হাত ধরেই নানান ধরনের এদিক ওদিকের শারীরিক অবনতি এবং আরও কত কি! ডায়াবেটিসের কিছু নির্দিষ্ট প্রভাব আছে তবে নারী পুরুষের ভেদে এর কিছু লক্ষণ বেশ আলাদা হয়। কথায় বলে নারীদেহে সবসময়ই রোগ একটু চাগার বেশি দেয়। এবং শিশু জন্মের সময় থেকেই শরীরে প্রেসার সুগার ক্লান্তি ইত্যাদি কিন্তু লেগেই থাকে। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা লভনীত বাত্রা বলেন, ডায়াবেটিসের বেশ কিছু প্রভাব নারীদেহে আলাদা এবং এর কারণ তথা লক্ষণ পর্যন্ত আলাদা। যেকোনও বয়সের মানুষকে এই রোগ আক্রান্ত করতে পারে তবে মহিলাদের শরীরে এর প্রভাব তুলনামূলকভাবে বেশি! যার থেকে কিডনির সমস্যা, হার্টের গন্ডগোল এবং আরও অনেক কিছু। 

ডায়াবেটিসের বেশ কিছু লক্ষণের মধ্যে যেগুলি নারীদেহে বেশ সাধারণ ইউরিনারি ইনফেকশন, পিসিওএস, হঠাৎ করে ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া, বমি বমি ভাব, মাথা ঘোরানো এবং হাতের সঙ্গে পায়ের পাতায় কোনওরকম অনুভূতি না হওয়ার লক্ষণ দেখা যায়। 

মহিলাদের সঙ্গে ডায়াবেটিসের সংযোগ বোঝাতে গিয়েই বেশ কিছু বিষয় তিনি উল্লেখ করেন যেমন ; 

• মহিলাদের শরীরে ডায়াবেটিসের কারণে হার্টের সমস্যা ভীষণ বেড়ে যায়। বেশিরভাগ মহিলাই অল্প বয়সে মৃত্যুর কবলে ঢলে পড়েন। কারডিও ভাসকুলার রোগই কাল হয়ে দাড়ায়। 

• ৫০ এর নিচে যাদের বয়স তাদের একরকমের অ্যালার্জি জাতীয় রোগের সৃষ্টি হয় এর থেকে এবং কিছু ক্ষেত্রে এটি মারাত্মক পর্যায় পৌঁছে যায়। 

• ইউরিনারি ইনফেকশন খুব স্বাভাবিক বিষয়। ইউরিনের সঙ্গেই হঠাৎ করে রক্ত দেখা দিলে শীঘ্রই ডাক্তার দেখান। 

• রক্তসঞ্চালন এমনকি এতে রক্ত জমাট বাঁধার প্রভাবে ভীষণই সমস্যা বেড়ে যায়। ফলত কিডনির সমস্যা দেখা দেওয়া খুব স্বাভাবিক। 

• অন্ধত্ব এবং মানসিক চাপ দুটিই এর প্রভাবে হতে পারে। তাই সতর্ক থাকুন। 

• অনিয়মিত ঋতুচক্র এর কারণে হতেই পারে। তাই রক্তে গ্লুকোজের পরিমান ঠিক রাখতে হবে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Women diabetes has a difference on the base of effects

Next Story
সহজেই কীভাবে ব্রণ লোকাবেন জানা আছে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com