বড় খবর

লকডাউনে পুরুষের চেয়ে বেশি একাকীত্বে ভুগছেন মহিলারা, বলছে সমীক্ষা

একঘেঁয়েমি অবসাদকে আরও তরাণ্বিত করছে। সমীক্ষায় দেখা গেল এই সমস্যায় ভুগছেন বেশি মহিলারা।

ভালো নেই মন। না ভালো লাগা, অপ্রাপ্তি গিলে খাচ্ছে প্রতি নিয়ত। একঘেঁয়েমি অবসাদকে আরও তরাণ্বিত করছে। সমীক্ষায় দেখা গেল এই সমস্যায় ভুগছেন বেশি মহিলারা।

এসেক্স বিশ্ববিদ্যালয়ের কিছু অর্থনীতিবিদদের দ্বারা পরিচালিত এই গবেষণায় জানা গিয়েছে, যে করোনা ভাইরাসের কামড়ে খারাপ সময়ে পুরুষদের চেয়ে মহিলাদের মানসিক স্বাস্থ্য খারাপ অবস্থায়। তিনটি মেয়ের মধ্যে একটি মেয়ের মনের অবস্থা ভালো নেই। একাকীত্বে ভুগছে তাঁরা।

সমীক্ষায় দেখা গিয়েছে, লকডাউন পিরিয়ডে পুরুষদের ৭ শতাংশ থেকে ১৮ শতাংশ মহিলার মানসিক রোগ ধরা পড়েছে। অন্যদিকে, মহিলাদের ১১ থেকে২৭ শতাংশ অবসাদে, অপ্রাপ্তীতে ভুগছে। যার নাগাল পাচ্ছে না নিজেই।

অফিসের কাজ, সঙ্গে সন্তান পরিবারকে সময় দেওয়া, ঘরের কাজ সামাল দেওয়া, অন্যের মন জুগিয়ে চলা এছাড়াও করোনা তো অতিরিক্ত চিন্তার কারণ হিসেবে রয়েছে। এত কিছুতে সামাল দিতে পারছে না বহু মহিলা। পাশাপাশি বদলাতে হয়েছে অনেক অভ্যাস। যার কারণে এতকিছুর মাঝে মস্তিস্ককে সজাগ রাখতে মনের কথা ভাবার সময় পাচ্ছে না তাঁরা। নিজেকে সময় দিতে না পেরে একাকীত্বে ভুগছে তাঁরা।

সমীক্ষায় দেখা গিয়েছে ৩৪ শতাংশ মহিলা লকডাউনে মাঝে মাঝে একাকীত্ব বোধ করেছেন। তাদের মধ্যে ১১ শতাংশ বলেছেন তারা প্রায়শই একাকীত্ব বোধ করেছেন। ২৩ শতাংশ পুরুষ বলেছেন, যে তারা লকডাউনে একা বোধ করেছেন, এবং ছয় শতাংশ বলেছেন তারা প্রায়শই একাকীত্ব বোধ করেন।

ইন ইন্ডিপেন্ডেন্টের মতে, এই গবেষণাটি ইউকে হাউজিয়াল লম্বিটুডিনাল স্টাডি ব্যবহার করে অনলাইন সাক্ষাত্কারের ভিত্তিতে করা হয়েছে।

 

 

Read the full story in English

Web Title: Women more likely to suffer from lockdown loneliness study

Next Story
International Yoga Day 2020: সপ্তাহে একদিন যোগ অভ্যাস করলেও হাতে নাতে ফল পাবেনworld news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com