মহিলাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াচ্ছে ধূমপান

ধূমপান হৃদরোগের অন্যতম কারণ, একথা কারও অজানা নয়। তবে সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, শুধু পুরুষরাই নন, মহিলাদেরও হার্টঅ্যাটাকের ঝুকি রয়েছে একইভাবে।

By: Kolkata  Updated: November 14, 2018, 8:31:43 AM

ধূমপান হৃদরোগের অন্যতম কারণ, একথা কারও অজানা নয়। তবে সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, শুধু পুরুষরাই নন, মহিলাদেরও হার্ট অ্যাটাকের ঝুকি রয়েছে একইভাবে। এক্ষেত্রে যে সকল মহিলাদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রয়েছে এবং যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁরাই রয়েছেন এই ঝুঁকির তালিকার শীর্ষে। কাজেই পুরুষদের পাশাপাশি মহিলাদেরও ধূমপান রোধের পরামর্শ দিতে হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি গবেষণা করেন, গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের বায়োব্যাঙ্কে নথিভুক্ত করা নাম থেকে প্রায় ৫০০,০০০ জনকে এই ঝুঁকির তালিকায় করা হয়েছে। এঁদের প্রত্যেকেরই বয়স ৪০ থেকে ৬৯ বছরের মধ্যে। পাশাপাশি দেখা যাচ্ছে, গত সাত বছরে ৫,০৮১ জন ব্যক্তি তাঁদের প্রথম হার্ট অ্যাটাকের শিকার হয়ে গিয়েছেন। যেই তালিকার প্রতি তিনজনের মধ্যে একজনই মহিলা। যদিও এখনও হিসাব বলছে, মহিলাদের তুলনায় পুরুষদের হৃদরোগের ঝুঁকি তিনগুণ বেশি, বর্তমানে বেশ কিছু কারণ মহিলাদের ক্ষেত্রেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। একই সঙ্গে উচ্চ রক্তচাপ এবং টাইপ-ওয়ান, টাইপ-টু ডায়াবেটিস মহিলাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: নাট্যকর্মীদের ‘আরোগ্য’-র জন্য এবার স্বাস্থ্য পরীক্ষা শিবির

তবে, গবেষকরা লিঙ্গ ভিত্তিক ঝুঁকির ব্যাপারে এখনও নিশ্চিত নন। এ বিষয়ে ডাঃ এলিজাবেথ মিলেট জানিয়েছেন, “হার্টের সমস্যার ঝুঁকি মহিলাদেরও থাকে, তবে সেটা প্রাথমিক পর্যায়ে ধরা পড়া জরুরি।” তিনি আরও বলেন, “এটি খুবই জটিল এবং দীর্ঘমেয়াদি বিষয়। এ ক্ষেত্রে কোনও একটা কারণে নয়, একাধিক শারীরিক এবং সামাজিক কারণ থাকে এই রোগের পিছনে।”

গবেষণায় আরও দেখা গিয়েছে যে, বেশিরভাগ ক্ষেত্রেই হার্ট সংক্রান্ত অসুখের ব্যাপারে সচেতন নন মহিলারা। আর এই কারণেই পরবর্তীকালে পর্যাপ্ত যত্ন না নেওয়ার ফলে হার্টের সমস্যার শেষ পর্যায়ে পৌঁছে যান তাঁরা। প্রসঙ্গত, পুরুষের তুলনায় মহিলার সাধারণত দশ বছর দেরিতে এবং অনেক বেশি ঝুঁকি সহকারে রোগ ধরা পড়ে। কাজেই বলার অপেক্ষা রাখে না, পুরুষদের পাশাপাশি ধূমপান সংক্রান্ত বিষয়ে সচেতন হওয়া উচিৎ আজ থেকেই ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Women who smoke or have diabetes more at risk of heart attack

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X