বড় খবর

শত চেষ্টাতেও ওজন কমছে না? কোথায় ভুল হচ্ছে জেনে নিন

না খেয়ে অথবা পাখির আহার করেও মাসের শেষে ওজন মাপার যন্ত্রটা ভয়ঙ্কর বিশ্বাসঘাতকতা করছে আপনার সঙ্গে। নিশ্চয়ই কিছু ভুল থেকে যাচ্ছে আপনার ডায়েট রেজিম অথবা লাইফ স্টাইলে।

রোজ বন্ধু-বান্ধব সহকর্মীদের কাছে ক্রম বর্ধমান মধ্যপ্রদেশ নিয়ে কথা শুনছেন আর বাড়ি ফেরার পথে ভাবছেন, কাল থেকে কিছু একটা করতেই হবে। কিন্তু লাভের লাভ হচ্ছে না কিছুতেই। একদিন ডায়েট করলে চারদিন নিয়ম ভাঙছেন। মাসের শেষে ওজন মাপার যন্ত্রটা ভয়ঙ্কর বিশ্বাসঘাতকতা করছে আপনার সঙ্গে। ভেবেছিলেন আগের বারের চেয়ে অন্তত ৪ কেজি কম দেখবেন, কিন্তু এ যে দেড় কেজি বেশি দেখাচ্ছে! বাড়ির যন্ত্র কাজ করছে না ভেবে, রাস্তায়-ঘাটে, ডাক্তারখানায় চলল ছুটোছুটি। কী? না, ওজন মাপবেন। কিন্তু সারা শহরের সব যন্ত্রেরই ওই এক কথা। তাহলে নিশ্চয়ই কিছু ভুল থেকে যাচ্ছে আপনার ডায়েট রেজিম অথবা লাইফ স্টাইলে।

দেখে নিন কোথায় কোথায় গলদ থেকে যাচ্ছে

সারা দিনে কী খাচ্ছেন হিসেব রাখুন

দেখুন ওজন ঝরানো কোনও ম্যাজিক নয়। সহজ হিসেব হল, সারা দিনে যত ক্যালোরি আপনার শরীরে আসছে, তার থেকে বেশি ঝরাতে হবে শরীর সুস্থ রেখে। অনেকেই সারা দিনে সকাল থেকে রাত পরজন্ত কী খেলেন, তার হিসেব রাখেন না। এভাবে সব পরিশ্রম অথবা চেষ্টা বৃথা হয়ে যাবে। দরকারে ডায়েরিতে তারিখ দিয়ে লিখে রাখুন। এতে কী হবে, রাতে কোনও পার্টি থাকলে দিনের বেলা সেই বুঝে কম ক্যালোরির খাবার খেতে পারবেন।

আরও পড়ুন, কোন খাবারে রাতারাতি গ্লো করবে আপনার ত্বক?

প্রোটিনের ঘাটতি হচ্ছে আপনার

প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার মেটাবলিজম বা বিপাকের হার বাড়িয়ে দেয়। সারাদিনে আপনি প্রোটিন যত বেশি খাবেন, স্বাভাবিকভাবেই ক্যালোরিযুক্ত খাবারের পরিমাণ কমতে থাকবে। নানা সমীক্ষাতেও দেখা গিয়েছে যারা সকালের ব্রেকফাস্টে প্রোটিন সমৃদ্ধ খাবার খান, তাঁদের সারা দিনে খিদে কম পায়।

প্রসেসড ফুড বেশি খাচ্ছেন

খাঁটি সিঙ্গল ইনগ্রেডিয়েন্টস দিয়ে তৈরি খাবার বেশি খান। ফ্রোজেন আইটেম আপনার শরীরের পক্ষে আসলে ভালো নয়।

চিনি খাওয়া কমাতে পারেননি মোটেও

কোল্ড ড্রিঙ্ক, চিনি দেওয়া চা-কফি, শর্করা জাতীয় পানীয় খেলে ক্যালোরি বাড়তে বাধ্য। হাজার চেষ্টার পরেও কমবে না ওজন। পারলে দোকানের ফ্রুট জুস অথবা প্যাকেটের ফ্রুট জুস খাওয়াও বন্ধ করুন। সারা দিনের ক্যালোরি ইনটেক অনেকটা কমে যাবে এক ধাক্কায়।

আরও পড়ুন, সামান্য কয়েকটি অভ্যেস বদলালেই সুস্থ জীবন আপনার অপেক্ষায়

পর্যাপ্ত ঘুম হচ্ছে না আপনার

ওজন ঝরানোর জন্য ৬ থেকে ৭ ঘন্টা গভীর ঘুমের দরকার। ঘুমের ব্যাঘাত কিন্তু ওবেসিটির অন্যতম কারণ।

ডায়েট থেকে কার্বোহাইড্রেট আদৌ কমাতে পারেননি আপনি

অনেকেরই একটা ভুল ধারণা থাকে, কেবল ফ্যাট জাতীয় খাবারেই ফ্যাট থাকে। তা কিন্তু নয়, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। তাই অনেক চেষ্টার পরেও ওজন না কমলে একবার লো-কার্ব ডায়েট অনুসরণের চেষ্টা করুন।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wrong diet plan for which you are not loosing your weight

Next Story
এই শহরের কোন দোকান থেকে কোট-প্যান্ট ধোয়াতেন বড়লাটেরা?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X