বড় খবর

ইয়ামি গৌতম জানালেন ঘরোয়া পদ্ধতিতে কাজল তৈরির উপায়

তুলো দিয়ে সরু করে পলতে বানিয়ে প্রদীপের ওপর রেখে প্রদীপ জ্বালান। দুটি বাটিকে সমানভাবে রেখে তারওপর প্লেটটি রাখুন একেবারে প্রদীপের শিখা বরাবর।

গাঢ় কালো কাজল চোখের সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়।
তবে বাজারচলতি কাজলে থাকতে পারে ক্ষতিকারক রাসায়নিক উপাদান, যা আপনাক ত্বক ও চোখের ক্ষতি করতে পারে। তাই বাড়িতেই এই সহজ কয়েকটি পদ্ধতিতে বানিয়ে নিতে পারেন গাঢ় কালো কাজল।

উপকরণঃ
২ টেবিল চামচ চন্দনের গুঁড়ো
এক টুকরো মসলিন কাপড়
ঘি
আমন্ড বাদাম- ৩-৪টি
মাটির প্রদীপ

পদ্ধতিঃ
প্রথমে চন্দনের গুঁড়োতে সামান্য জল মিশিয়ে একটি পেস্ট বানান, এরপর এতে মসলিনের কাপড় ডুবিয়ে রাখুন এবং রোদে শুকোতে দিন। এরপর পলতে তৈরির জন্য শুকনো কাপড়টি রোল করে দিন। এবার পলতেটি প্রদীপে রেখে তাতে ঘি দিন এবং প্রদীপ জ্বালান। এবার আমন্ড বাদাম একটি কাঁটাচামচে গেঁথে নিন। এবার বাদামটি প্রদীপের শিখার উপরে ধরুন। এরপর বাদাম পুড়ে যে ভুসা-কালির সৃষ্টি হবে সেটাই হল কাজল। এবার সেটি একটি কৌটোতে ভরে রাখুন।

দ্বিতীয় পদ্ধতি
উপকরণঃ
দুটি সমান আকারের বাটি
একটি প্রদীপ
ক্যাস্টর অয়েল
খাঁটি সুতির পলতে
একটি তামার পাত্র/প্লেট
পদ্ধতিঃ
প্রথমে প্রদীপে ক্যাস্টর অয়েল নিন। এরপর তুলো দিয়ে সরু করে পলতে বানিয়ে প্রদীপের ওপর রেখে প্রদীপ জ্বালান। দুটি বাটিকে সমানভাবে রেখে তারওপর প্লেটটি রাখুন একেবারে প্রদীপের শিখা বরাবর। প্লেটের ভেতরের অংশটি প্রদীপের শিখার ওপরে ধরুন, কারণ এতেই কালিটা জমা হবে। এই পদ্ধতিতে অনেক সময় প্রয়োজন তাই আপনি যদি রাতে এটি বানান, তবে সবচেয়ে ভালো। খেয়াল রাখবেন প্রদীপটি যেখানে রাখা হবে সেখানে যেন বাতাস না আসে।

প্রদীপটি প্রায় দশ ঘন্টা জ্বলতে দিন। এবার প্লেটটি সাবধানে উল্টে নিন। প্লেটটি মারাত্মক গরম হতে পারে তাই তোয়ালে দিয়ে ধরুন। এবার একটি ছুরির সাহায্যে কালিটি বের করে দিন। এবার একটি পরিষ্কার পাত্রে সেটি সংরক্ষণ করে নিন এবং কয়েক ফোঁটা তেল যোগ করুন।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Yami gautam shares how to make kajal at home check out these easy steps

Next Story
কলা দিয়ে ফেস প্যাক, দূর করবে কুঁচকে যাওয়া ত্বক ও ব্রণ,
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com