বড় খবর

ব্যাক পেইন ভীষণ কষ্ট দিচ্ছে? এই টিপস মেনে চললেই আরাম পাবেন

ব্যাথা থেকে আরাম পান, নিয়মগুলি মানুন

প্রতীকী ছবি

এখন শরীরের রোগের কোনও বয়স হয় না। বিশেষ করে ব্যথা বেদনা এগুলি নিয়ে বিভিন্ন বয়সের মানুষ ভুগতে থাকেন। কখন আঘাত লাগছে, কখনও বা এমনিই ব্যথা চাগাড় দিচ্ছে সেই নিয়ে কিন্তু অনেক দ্বিমত রয়েছে। এই ধরনের ব্যথা বেদনার মধ্যে একটি কিন্তু ব্যাক পেইন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে অল্প বয়সিদের মধ্যে এখন এই সমস্যা বেশি। কারণ বাড়ি বসে একনাগাড়ে কাজ করার পরিস্থিতি। 

বর্তমান সময়ে সকলেই কমবেশি কম্পিউটার অথবা ল্যাপটপের সামনে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে চলেছে। আর সেই থেকেই ব্যাক পেইন হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। পেশীতে নড়া-চড়া পরে না একেবারেই, সেই থেকেই সূত্রপাত এসবের। পুষ্টিবিদ ডা ডিকসা ভাবসর বলেন, সবকিছুর সঙ্গে সঙ্গেই শরীরচর্চা না করা এবং কাজ থেকে বিরতি না নেওয়াও কিন্তু এর লক্ষণ। 

তিনি আরও বলেন, এসবের সঙ্গেই কিন্তু বমি ভাব, হজম না হওয়া, কোষ্ঠকাঠিন্য এগুলি সমানভাবে শরীরে দানা বাঁধতে থাকে। আর এই ব্যথা সংক্রান্ত কোনও ওষুধ সেইভাবে কাজে দিতে পারে না। কিন্তু ব্যথা উপশমকারী ওষুধ অথবা পেইন কিলার খাওয়া শরীরের পক্ষে খুব খারাপ। সেই কারণেই মেনে চলতে হবে বেশ কিছু টিপস! অন্তত শরীরের স্বার্থে এটুকু কিন্তু করাই যায়। সেগুলি কী কী ;

যখনই ঘুমাবেন, মাথার নিচে বালিশ একেবারেই রাখবেন না। 

প্রতিদিন বেশ কিছু ব্যায়ামের অভ্যাস করতেই হবে তার মধ্যে মকরাসন, শলাভাসন, মার্কাতাসন, এগুলি অনিবার্য। 

একইভাবে দুই ঘণ্টার বেশি সোজা হয়ে বসে থাকবেন না। বরং মিনিট পাঁচেকের বিরতি নিন। ব্যায়ামের ভাষায় স্ট্রেচ করুন। 

বেশকিছু ব্যথা উপশমকারী তেল যেমন – অশ্বগন্ধা তেল, ধন্বন্তরাম তেল এগুলি ব্যবহার করতে পারেন। দরকারে সর্ষের তেল কিংবা তীলের তেল দারুণ কাজ দেবে। 

মনে রাখবেন, অনেক সময় কিন্তু ব্যথা স্নায়ুর সমস্যা থেকে হতে পারে এবং সেইক্ষেত্রে আয়ুর্বেদের সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব দরকার। তবে কিন্তু কঠিন বিষয় থেকেও রেহাই পেতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: You can cure from your back pain after follow these tips

Next Story
থাইরয়েডের সমস্যায় অ্যান্টিবডি পরীক্ষা করা আদৌ প্রয়োজনীয়? কী বলছেন বিশেষজ্ঞ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com