সিলিন্ডারে কতটা গ্যাস আছে এবার জানতে পারবেন সহজেই, কিন্তু কীভাবে?

সিলিন্ডারের ওজন দেখে বা হাতে তুলে ধরে বোঝার চেষ্টা করি। এবার একটি পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বোঝা সম্ভব যে, সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে।

By: Kolkata  December 4, 2020, 4:01:20 PM

সিলিন্ডারের দাম বৃদ্ধি হয়েছে সম্প্রতি। এলপিজি গ্যাস ব্যবহার সাশ্রয় করে চলতে চাইবে অনেকেই। যারা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের একটা ধারণা থাকে, এক সিলিন্ডার গ্যাসে কতদিনের রান্না সম্ভব। এটি মূলত নির্ভর করে আপনি প্রতিদিন কতটা সময় রান্না করেন তার ওপর।

অনেক সময় বাড়িতে তুলনামূলক বেশি রান্না হলে গ্যাসও দ্রুত ফুরিয়ে যায়। আমরা অনেকেই সিলিন্ডারের ওজন দেখে বা হাতে তুলে ধরে বোঝার চেষ্টা করি, কতটুকু গ্যাস বাকি আছে। কিন্তু সেই পদ্ধতিতে নিশ্চিন্ত হওয়া যায় না। তবে এবার একটি পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বোঝা সম্ভব যে, সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন জেনে নেয়া যাক-

* প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভালো করে মুছতে হবে। খেয়াল রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনো ধুলোর আস্তরণ না থাকে।

* এরপর সিলিন্ডার মোছা হয়ে গেলে ২-৩ মিনিট পর দেখবেন সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গিয়েছে, বাকি অংশ ভেজা রয়েছে।

* অবাক হওয়ার কিছু নেই। সিলিন্ডারের যে অংশটা শুকোতে বেশি সময় নিচ্ছে, জানবেন সেই অংশেই গ্যাস রয়েছে। আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গেছে, সেটিতে গ্যাস নেই।

* এর কারণও রয়েছে তা হল, সিলিন্ডারের যেখানে তরল রয়েছে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা হলেও কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশে তাপমাত্রার তারতম্যের জন্য শুকাতে বেশি সময় লাগে।

সুতরাং, দুশ্চিন্তা করার আর প্রয়োজন নেই। তাই এখন থেকে সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস রয়েছে তা জানতে চাইলে নিজেই দেখে নিতে পারবেন সবটা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

You can easily find out how much gas is in the cylinder but how

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X