বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

চিনেবাদামের এত গুণ! জানলে কিন্তু অবাক হবেন

চিনেবাদাম খাওয়া শুরু করুন, ভাল থাকবেন

চিনেবাদাম কিন্তু বাদাম নয়।

সারাদিনে টুকটাক এদিক ওদিক খাওয়া-দাওয়া হয়েই থাকে। মাঝে মাঝেই মুঠো ভরে কিছু না কিছু দিয়ে মুখ চলতেই থাকে অনেকের। এই বিস্কুট তো এই কেক, আর স্ন্যাক্সের তো অন্ত নেই। কিন্তু আপনি কি জানেন সারাদিনে সঠিক খাবার খাচ্ছেন কি না আদৌ খিদে মিটছে কি না? পিনাট কিংবা চিনেবাদাম অনেকেই খেয়েছেন, সাধারণত মেলায় গিয়ে এক ঠোঙা চিনেবাদাম না নিয়ে কেউই ফেরেন না।

এটি বিভিন্নভাবে শরীরের উপকার করে। সহজেই খিদে মেটাতে সক্ষম। তার সঙ্গেও ওজন কম করতে এবং হৃদরোগের সমস্যা এমনকি চোখের নানান সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। তাই আপনার ডায়েটে বাদাম কিন্তু রাখতেই হবে। সে পিনাট বাটার হোক কিংবা শুধু চিনেবাদাম। সেফ কুণাল কাপুর ( Chef Kunal Kapur ) এর মধ্যেই চিনেবাদাম কীভাবে শারীরিক উন্নতি ঘটায় সেই বিষয়ে ধারণা দিয়েছেন, তাই যদি পিনাট আপনার পছন্দের হয় একবার কিন্তু দেখতেই পারেন।

• পিনাট কিন্তু বাদাম নয়! এটি লেগুমেস প্রজাতির। চিনাবাদাম সয়াবিন, ছোলা মটর এমনকি মুসুরের সঙ্গে সম্পর্কিত। এটিকে একপ্রকার শস্যবীজ হিসেবেই ধারণা করা হয়।

• এটি আপনার শরীরের জন্য ভাল। প্রোটিনের একটি দারুণ উৎস। অন্যান্য স্বাস্থ্যকর পুষ্টি ও খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে এতে। প্রোটিনের অ্যামিনো অ্যাসিড বৃদ্ধি এবং বিকাশের জন্য এটি দারুণ কাজ দেয়।

• পিনাট বাটার কিন্তু খাদ্য হিসেবে দারুণ উপযোগী। এতে অত্যধিক ফ্যাট যেমন থাকে না তেমনই সঠিক পরিমাণে কার্বন এবং পুষ্টি বজায় থাকে। চিনেবাদামের মাখনে প্রায় ৯০% শুধু চিনেবাদাম থাকে আর বাকি অন্যান্য উপাদানের মধ্যে থাকে অল্প চিনি এবং তেল ও সামান্য পরিমাণ লবণ।

• চিনেবাদাম মানুষের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফলত রক্ত সঞ্চালন সঠিক থাকে, হার্টের সমস্যা দূর হয়।

• ডায়াবেটিক রোগীদের জন্য এটি খুব ভাল খাবার। এটি নিম্ন গ্লাইসেমিক সূচক খাবার, তাই এটি সহজেই অনুমেয়।

• ফাইবারের পরিমাণ এতে খুব বেশি থাকে। সেই কারণেই শরীরের অতিরিক্ত প্রদাহ কম করতে এটি কাজ করে।

তাই এবার নিয়মিত ভাবে চিনেবাদাম খাওয়া শুরু করুন!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: You have eaten peanuts but did you known the facts and importance of it

Next Story
এবার বাড়িতেই করুন হেয়ার স্পা! পার্লারের ঝামেলা থেকে রেহাই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com