scorecardresearch

বড় খবর

খালি পেটে ভুল করেও করবেন না এই কাজগুলি!

এমন কিছু খালি পেটে একেবারেই খাবেন না, যেটি শারীরিক অবস্থার অবনতি ঘটায়।

প্রতীকী ছবি

সকালে উঠেই একপ্রস্থ দৌড়াদৌড়ি আর ব্যস্ততার মধ্যেই শুরু হয় দিনের প্রথম ধাপ। আর তার সঙ্গে অনেকেই এমন আছেন খালি পেটেই সমানে কাজ করে যান। কেউ কেউ আবার মনে করেন খালি পেটে শরীরচর্চা নাকি ভীষণ লাভদায়ক। কিন্তু আপনি কি জানেন খালি পেটে করা কিছু ভুল পদক্ষেপ আপনার শরীরের বেশ ক্ষতি করতে পারে? 

প্রথমত খালি পেটে কোনওরকম কাজ করা একেবারেই উচিত নয়। আর তার থেকেও বড় সমস্যা কিছু অভ্যাস আপনার শরীরের নানান ক্ষতি করতে পারে। অনেকেই সকালে উঠে কফির দিকে হাত বাড়ান কিংবা ফ্রুট জুস খেতে অনেকেই ভালবাসেন। খালি পেটে এগুলি কি খাওয়া উচিত? এর থেকে যে ধরনের বিপাক সংক্রান্ত সমস্যা হয় সেই সম্পর্কে জানা আছে? কী বলছেন বিশেষজ্ঞরা? 

স্বাস্থ্য বিশেষজ্ঞা ডা. কৃতি সোনি এই প্রসঙ্গে বলেন, আমাদের শরীরের পক্ষে সবকিছু গ্রহণযোগ্য নয় আর তাও যদি হয় খালি পেটে খাদ্যগ্রহণের বিষয় তাহলে মানুষকে বেশি সতর্ক হাওয়া উচিত। অনেকেই না জেনে একপ্রকার ভুল করে চলেছেন। যখন আমাদের খিদে পায় তখন এমন কিছুই খাওয়া উচিত যেটি সহজেই প্রোটিন এবং পুষ্টি সরবরাহ যেমন করে তেমনই শরীর সুস্থ রাখে। তাই এমন কিছু খালি পেটে একেবারেই খাবেন না, যেটি শারীরিক অবস্থার অবনতি ঘটায়। সেগুলি কি কি ? 

কফি: ঘুম থেকে উঠেই অনেকের কফি খাওয়ার অভ্যাস। কফি ছাড়া তাদের দিনের শুরু হয় না। কিন্তু কফি, খালি পেটে খুব খারাপ। এটি পেটে অ্যাসিড তৈরি করে এবং হজমের সমস্যা সৃষ্টি করে। ব্রেকফাস্টের জায়গায় অনেকেই শুধু কফি খান, তাতেও মানসিক অশান্তি কিন্তু লেগেই থাকবে। কারণ সেরটানিনের উৎপাদন কমে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনার মেজাজ খারাপ হতে পারে। তাই কফির অভ্যাস বদলাতে হবে। 

চুইংগাম: এটি হজমের অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তোলে যার ফলে পেটে সূক্ষ আস্তরণের ক্ষতি হয়। অনেক সময় চুইংগাম ভুলবশত গিলে ফেলে অনেকেই। এটি কিন্তু ভীষণ ক্ষতিকারক কারণ এর থেকে গ্যাস্ট্রাইটিস হতে পারে। 

আরও পড়ুন অতিরিক্ত ওজন থেকে সহজেই মুক্তি! এই খাবারগুলি ম্যাজিকের মতো কাজ দেবে

অ্যালকোহল: খালি পেটে মদ্যপান বিষসম। ক্ষুধা যখন ক্রমশই বৃদ্ধি পায় তখন সব খাবারই দ্বিগুণ ভাবে শোষিত হয় আর অ্যালকোহলের ক্ষেত্রে এই বিষয়টি খুব খারাপ। এতে লিভার, কিডনি, এবং হৃদরোগ জনিত সমস্যা ক্রমশই বাড়তে পারে। 

টক জাতীয় ফলের রস: এই ধরনের ফলের রসে শক্ত ফাইবার এবং অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। যা পেটে যাওয়ার সঙ্গে সঙ্গেই জ্বালা সৃষ্টি করতে পারে। এটিও গ্যাস্ট্রাইটিসের লক্ষণ এবং এর ফলে আপনি দুর্বল হতেই পারেন। তাই সকাল সকাল লেবুর রস খাওয়া বন্ধ করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: You should avoid these things on empty stomach