পাল্টানো সময়ে ক্রমশ একলা হচ্ছে তরুণ প্রজন্ম

জনপ্রিয় ধারণা হল, মূলত বয়স্করাই একাকীত্বের সমস্যায় ভোগেন। কিন্তু আমাদের সমীক্ষায় দেখা গিয়েছে, তরুণ প্রজন্মই সবচেয়ে বেশি সমস্যায় রয়েছেন।

By:
Edited By: Madhumanti Chatterjee Updated: June 12, 2020, 01:25:32 PM

একাকীত্ব, নিঃসঙ্গতা এবং সামাজিক বিচ্ছিন্নতার সমস্যা কুরে কুরে খাচ্ছে তরুণ প্রজন্মকে। বয়স্কদের তুলনায় তরুণতরুণীরা অনেক বেশি করে শিকার হচ্ছেন একাকীত্বের। সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন মহিলা এবং মধ্যবয়স্করা। সম্প্রতি বিশ্বের দুই শতাধিক দেশ, কেন্দ্রশাসিত অঞ্চল এবং দ্বীপের বাসিন্দাদের নিয়ে করা সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

করোনা আতঙ্কের মধ্যেই সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত হয়েছে এই সমীক্ষার রিপোর্ট। ‘লোনলিনেস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড : এজ, জেন্ডার অ্যান্ড কালচারাল ডিফারেন্সেস ইন লোনলিনেস’ শিরোনামের ওই স্টাডিতে বিভিন্ন বয়স, পেশা, সামাজিক অবস্থান ও লিঙ্গের মানুষের জীবনে একাকীত্ব ও বিচ্ছিন্নতা কতটা প্রভাব ফেলছে তা নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে।

কতগুলি দেশের মোট কতজন মানুষকে আনা হয়েছে সমীক্ষার আওতায়? সমীক্ষকেরা জানিয়েছেন, বিশ্বের ২৩৭টি দেশ, দ্বীপ ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৫ হাজার মানুষের সঙ্গে কথা বলেছেন তাঁরা। সমীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ৯৯ বছর। গ্রেট ব্রিটেনের ইউনিভার্সিটি অফ এক্সটারের অধ্যাপক এবং অন্যতম সমীক্ষক ম্যানুয়েলা ব্যারেটোর কথায়, “একাকীত্ব ও নিঃসঙ্গতা নিয়ে সাধারণভাবে যা ভাবা হয়, আমাদের সমীক্ষায় তার বিপরীত ছবি উঠে এসেছে। জনপ্রিয় ধারণা হল, মূলত বয়স্করাই একাকীত্বের সমস্যায় ভোগেন। কিন্তু আমাদের সমীক্ষায় দেখা গিয়েছে, তরুণ প্রজন্মই সবচেয়ে বেশি সমস্যায় রয়েছেন।” কেন এমন পরিস্থিতি? ব্যারেটোর মতে, সামাজিক জীবন সম্পর্কে প্রত্যাশা ও বাস্তবের ফারাক থেকেই এই সমস্যা।

সমীক্ষাটি থেকে উঠে আসা তথ্য অনুযায়ী, মধ্যবয়সীদের তুলনায় তরুণ প্রজন্ম অনেক বেশি একা। আবার বয়স্কদের তুলনায় মধ্যবয়সীদের একাকীত্বের সমস্যা বেশি। পুরুষদের চেয়ে বেশি একাকীত্বের সমস্যায় ভুগছেন নারীরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Younger people reported more loneliness than elderly

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X