scorecardresearch

বড় খবর

অপেক্ষার অবসান, ভার্চুয়াল মাধ্যমে আগামিকাল শুরু এপিজে সাহিত্য উৎসব

এবছর থাকছে নানান চমক, তারকা সমাগমে এবার পরিপূর্ণ সাহিত্য উৎসব

কলকাতা সাহিত্য উৎসব, ২০২২

Apeejay literary festival 2022: অবশেষে অপেক্ষার অবসান। আগামীকাল থেকে তিনদিনের জন্য অর্থাৎ ২১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা লিটারারি ফেস্টিভ্যালের ১৩তম সংস্করণ। অক্সফোর্ড বুকস্টোরের পক্ষ থেকে আজই ঘোষণা করা হয়েছে এই বহু প্রতীক্ষিত উৎসবের। সঙ্গেই  থাকছে অক্সফোর্ড বুকস্টোরের শতবর্ষ উদযাপন অনুষ্ঠান। 

এইবছরের উৎসবের সন্ধিক্ষণে থাকছেন লেখক, সাংবাদিক, চিন্তাবিদ, বলিউড অভিনেতা থেকে আন্তর্জাতিক স্তরের লেখকদের সমাগম। সম্পূর্ণ বিষয়টি যদিও বা ভার্চুয়াল ভাবেই অনুষ্ঠিত হবে, তারপরেও আকর্ষণীয় বিষয় কিন্তু একেবারেই কম নয়। 

তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানে আলোচনার বিষয়বস্তু শুনলেই কিন্তু আপনিও চমকে যাবেন। কী নেই তাতে! ফিকশন নন ফিকশন থেকে চিকিৎসা শাস্ত্র, কবিতা, রাজনীতি, কারেন্ট এফেয়ার্স, ইতিহাস, শিশুমন এবং সাহিত্যের উপর চর্চা করা হবে। 

কোথায় কখন এই উৎসবে আপনিও শামিল হতে পারবেন? 

এবছরের Apeejay কলকাতা লিটারারি ফেস্টিভ্যাল যেহেতু সম্পূর্ণ অনলাইন অর্থাৎ ভার্চুয়াল মাধ্যমেই হবে, সেই কারণে সাহিত্য উৎসবের অফিসিয়াল ফেসবুক এবং ইউটিউব চ্যানেলের সহযোগে অক্সফোর্ড বুকস্টোর জুড়ে লাইভস্ট্রিম করা হবে। 

সাহিত্য উৎসবের এবছরের আয়োজন প্রসঙ্গে, প্রীতি পল ( ডিরেক্টর, এপিজে সুরেন্দর গ্রুপ ) বলছেন, ‘অতিমারি পরবর্তী সময়ে বিশ্বজুড়ে যে ধরনের চ্যালেঞ্জের মোকাবিলা সকলেই করছে, তাতে এই সময় শিক্ষা নেওয়ার সুযোগ অবশ্যই গ্রহণ করা উচিত’। তিনি আরও জানান, গত দুবছর ধরে অতিমারির সময়ে অক্সফোর্ড বুকস্টোর এবং এপিজে সাহিত্য উৎসব ডিজিটাল প্ল্যাটফর্মকে সক্রিয় ভাবে ব্যবহার করেছে তাই নতুন কথোপকথনের ক্ষেত্রে তারা ভার্চুয়াল মাধ্যমেই বিশ্বাসী। তার বক্তব্য, নির্দিষ্ট কোনও স্থানে হোক কিংবা ভার্চুয়াল, শিক্ষার সন্নিবেশ অবশ্যই প্রয়োজন। 

ময়না ভগত ( ডিরেক্টর, এপিজে সাহিত্য উৎসব ) জানিয়েছেন, “এই ১৩তম উৎসবে আমাদের লক্ষ্য বিকশিত বিশ্ব এবং পরবর্তী সংরক্ষিত বিষয়গুলিকে ধরে রাখা। আগামী দিনে সামাজিক এবং শিক্ষার উপর দৃষ্টিপাত করেই ধারাবাহিকতা এবং নতুন উদ্ভাবনের লক্ষ্য খুঁজেই নয়া চ্যালেঞ্জের মোকাবিলা করা হবে। প্রতিনিধিদের সহযোগিতা এবং ডিজিটাল সংযোগে মুল উদ্যোগের সঙ্গে এগিয়ে যেতে হবে।” 

অনুষ্ঠানের সঙ্গে যুক্ত থাকছেন যেসব গণ্যমান্য ব্যক্তিবর্গ, তাঁদের মধ্যে উইলিয়াম ডালরিম্পল; পুরস্কার বিজয়ী শিশু লেখক, অ্যান্ডি গ্রিফিথস; কবি, ঔপন্যাসিক এবং সাংবাদিক, জিৎ থাইল; চলচ্চিত্র নির্মাতা এবং লেখক, বন্দনা কোহলি; লেখক, বক্তা এবং পুরাণবিদ, দেবদত্ত পট্টনায়েক; কলামিস্ট এবং ঔপন্যাসিক, শোভা দে; সাংবাদিক এবং চলচ্চিত্র সমালোচক, অনুপমা চোপড়া; সাংবাদিক, লেখক এবং কলামিস্ট, সীমা গোস্বামী; চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং অভিনেতা, অপর্ণা সেন; বিখ্যাত সাংবাদিক এবং টিভি উপস্থাপক, বীর সিংঘভি; লেখক, ডাঃ কল্যাণ রায়; কবীর বেদী, তুষার কাপুর, যুগল হংসরাজের মতো বলিউডের বিখ্যাত অভিনেতারা। থাকছেন সেলিব্রিটি শেফ, সঞ্জীব কাপুর এবং বিকাশ খান্না। সুপরিচিত ফুড ব্লগার, ইন্দ্রজিৎ লাহিড়ী, এবং অবশ্যই সকলের পরিচিত মীর আফসার আলি।

Stay updated with the latest news headlines and all the latest Literature news download Indian Express Bengali App.

Web Title: 13th apeejay kolkata literary festival commences in a virtual edition on 21st january