scorecardresearch

বড় খবর

City of Joy খ্যাত ফরাসি সাহিত্যিক ডমিনিক ল্যাপিয়ের প্রয়াত

পেয়েছেন পদ্মভূষণ, ভারতের প্রতি টান ছিল অবাক করার মত

City of Joy খ্যাত ফরাসি সাহিত্যিক ডমিনিক ল্যাপিয়ের প্রয়াত
ডমিনিক ল্যাপিয়ের প্রয়াত

প্রয়াত City of joy খ্যাত লেখক ডমিনিক ল্যাপিয়ের। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর। এই দেশ এবং বিশেষ করে কলকাতার সঙ্গে তাঁর সম্পর্ক ছিল নিদারুণ। তাই তো, এই শহরকে আন্তর্জাতিক স্তরে তুলে ধরেছিলেন লেখক।

বার্ধক্য জনিত রোগেই মৃত্যু হয়েছে তাঁর। ফরাসি সংবাদমাধ্যমে তাঁর স্ত্রী জানিয়েছেন, রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ডমিনিক কনচন লেপিয়ের বলেন, এখন অনেকটা শান্তি এবং আনন্দে আছেন তিনি কারণ, তিনি আর কষ্ট পাচ্ছেন না। জন্মসূত্রে ফরাসি হলেও ভারতের প্রতি তাঁর টান ছিল অগাধ। এই দেশের প্রতি পুঙ্খানুপুঙ্খ জ্ঞান ছিল তার। ১৯৮৫ সালে কলকাতাকে মাথায় রেখেই একটি বই লিখেছিলেন তিনি, যাঁর নাম City of joy।

ফরাসি সাহিত্যিক ডমিনিক ল্যাপিয়ের

বিশেষত, কলকাতার এক রিক্সা চালকের জীবনকে প্রাধান্য দিয়েই এই বই তিনি লিখেছিলেন। যাতে এক রিকশাচালকের প্রতিদিনের কষ্টকে তুলে ধরেছিলেন তিনি। ১৯৯২ সালে সেই গল্প একটি সিনেমার জন্য বিবেচিত হয়েছিল। যাতে অভিনয় করেছিলেন প্যাট্রিক সয়েজ।

ভারতে এসেছিলেন যখন

শুধুই লেখক হিসেবে নয়, বরং মানবিকতার দিকেও তাঁর তুলনা নেই। নিজের আয়ের এক বিরাট অংশ কুষ্ঠ এবং টিবি রোগীদের উদ্দেশ্যে দান করেছিলেন তিনি। একের পর এক দুর্ধর্ষ লেখা এবং তাঁর সঙ্গে বাস্তবিক প্রেক্ষাপটের প্রকাশ – ভারতকে নিয়ে তাঁর গবেষণাও ছিল প্রচুর। ফাইভ পাস্ট মিডনাইট ইন ভোপালের সহ লেখক ছিলেন তিনি। বই থেকে যা আয় হয়েছিল তার কিছু শতাংশ গিয়েছিল ভিকটিমদের সেবা করার জন্য। ২০০৮ সালে পেয়েছিলেন পদ্মভূষণ। এছাড়াও নানান কাজের মধ্যে দিয়ে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

Stay updated with the latest news headlines and all the latest Literature news download Indian Express Bengali App.

Web Title: City of joy author dominic lapierre passed away