আগামী বছরেই আসতে চলেছে সত্যজিতের না পড়া লেখা?

২০২০ সালে আসতে চলেছে সত্যজিৎ রায়ের অনুগামীদের জন্য এক বিশেষ উপহার - তাঁর পাঁচটি অপ্রকাশিত লেখা জনসমক্ষে আনতে চলেছে একটি প্রকাশনা সংস্থা।

By: PTI Kolkata  May 8, 2019, 6:35:13 PM

কয়েকদিন আগেই তাঁর ৯৮ তম জন্মদিন পালন করেছেন আপামর বাঙালি। ২০২১ সালে তাঁর জন্মশতবর্ষে স্বভাবতই চড়বে উদ্দীপনার পারদ। এই দুইয়ের মাঝেই আগামী বছরে, অর্থাৎ ২০২০ সালে আসতে চলেছে সত্যজিৎ রায়ের অনুগামীদের জন্য এক বিশেষ উপহার – তাঁর পাঁচটি অপ্রকাশিত লেখা জনসমক্ষে আনতে চলেছে একটি প্রকাশনা সংস্থা, যেগুলি ২০২০ থেকে একে একে প্রকাশিত হবে।

সংস্থার এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, লেখাগুলির অধিকাংশই অপ্রকাশিত প্রবন্ধ এবং চিত্রালংকরণ। তাঁর কথায়, “সত্যজিৎ রায়ের ‘তারিণী খুড়ো’র অনুবাদ এবং তাঁর অনেক ক’টি সচিত্র লেখা, যা আজ পর্যন্ত দেখা যায় নি, রয়েছে প্রকাশনার তালিকায়।” পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ ইন্ডিয়ার অন্তর্গত দ্য পেঙ্গুইন রে লাইব্রেরির অধীনে প্রকাশিত হবে এই পাঁচটি সংকলন।

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, “বইগুলিকে একেবারে আলাদা রূপ দেবে দ্য পেঙ্গুইন রে লাইব্রেরি। একটা বিশেষ লে-আউট তৈরি করা হবে, যার অনুপ্রেরণা হবে স্বয়ং সত্যজিৎ রায়ের ভাবনা থেকে উঠে আসা তাঁর অন্য ধরনের সৌন্দর্যবোধ।”

ফেলুদা বা প্রফেসর শঙ্কু বাদ দিলেও, লেখক সত্যজিতের হাতে তৈরি হয়েছে বহু অবিস্মরণীয় চরিত্র। এছাড়াও তাঁর সংগ্রহে রয়েছে ৩২ টি রাষ্ট্রীয় চলচিত্র পুরস্কার এবং বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার, যেগুলির মধ্যে রয়েছে ১৯৯২ সালে তাঁর মৃত্যুর কয়েকদিন আগে পাওয়া সাম্মানিক অস্কার। তাঁর লেখা ছোট গল্প এবং উপন্যাসের সংখ্যাও অগুন্তি।

অধ্যাপিকা এবং সত্যজিত অনুরাগিণী নৈঋতা বন্দ্যোপাধ্যায় বলছেন, “২০২০ আসতে আর তর সইছে না। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ দেখেই বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসটি পড়ার উৎসাহ পাই।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Five unpublished works by satyajit ray to be launched in 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X