scorecardresearch

বড় খবর

কলকাতা বইমেলা ২০১৯: ৮টি জরুরি তথ্য যা জানা দরকার

কলকাতা পুস্তকমেলা শুরু হতে আর বেশি বাকি নেই। লেখক-প্রকাশকরা তৈরি হচ্ছেন। এবার বইমেলা নিয়ে সাংবাদিক সম্মেলন সেরে ফেলল উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডও। দেওয়া রইল এবারের বইমেলা সম্পর্কিত জরুরি ৮ টি তথ্য।

কলকাতা বইমেলা শুরু হবে ৩০ জানুয়ারি

৪৩ তম কলকাতা পুস্তক মেলা শুরু হতে আর দু মাসও বাকি নেই। প্রকাশক-লেখকদের মধ্যে তাড়াহুড়ো শুরু হয়ে গেছে কিছুদিন আগে থেকেই। এবার বইমেলা নিয়ে সাংবাদিক সম্মেলন করে ফেলল বইমেলার উদ্যোক্তা সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডও।

এবারের বইমেলা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলি জেনে নিন।

কলকাতা পুস্তক মেলা কবে থেকে কবে?

বইমেলার আন্তর্জাতিক ক্যালেন্ডার মেনেই এবার মেলা শুরু হচ্ছে ৩০ জানুয়ারি। এবং সাম্প্রতিক কালের প্রথানুসারে মেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানুয়ারির শেষ বুধবার থেকে মেলা শুরু হয়ে চলবে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় রবিবার অর্থাৎ ১০-২-১৮ পর্যন্ত।

কলকাতা বইমেলা কোথায় হচ্ছে?

এবারও কলকাতা বইমেলার ঠাঁই কলকাতা শহরে হয়নি। সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসবে মেলার আসর।

কলকাতা বইমেলা কটা থেকে কটা পর্যন্ত?

আগে নিয়ম ছিল বইমেলা সাধারণ দিনে শুরু হবে দুপুর ২টোয়, চলবে রাত ৮ টা পর্যন্ত। কিন্তু গত কয়েকবছর ধরে সে নিয়মের বদল ঘটেছে। সাম্প্রতিক প্রত্যেকবারের মত এবার বইমেলা শুরু হবে দুপুর ১২টায়, চলবে রাত ৮ টা পর্যন্ত।

এবারের বইমেলার ফোকাল থিম কী?

মায়াময় হতে চলেছে এবারের বইমেলা। গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলার ফোকাল থিম মায়া সভ্যতার হৃদয়- গুয়াতেমালা।

কোন কোন ভিন দেশ আসছে বইমেলায়?

এবারের বইমেলায় চমক আরও থাকছে। প্রথমবার মেলায় যোগ দিতে চলেছে ইরান। এছাড়া ভিসা সংক্রান্ত সমস্যা না হলে মেলায় যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে পাকিস্তানের কয়েকটি প্রকাশনাও। এবারের মেলায় অংশগ্রহণ করছে আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চিন, জাপান, ভিয়েতনাম এবং ১১টি লাতিন আমেরিকার দেশ।

এ দেশের কোন কোন রাজ্য বইমেলায় অংশ গ্রহণ করছে?

মেলায় কারা থাকছে এবার? থাকছে দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাড়ু, কর্নাটক, গুজরাট নাগাল্যান্ড, আসাম, উত্তরপ্রদেশ, অরুণাচল প্রদেশে, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, কেরালা, মধ্য প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা ও ওড়িশার।

বইমেলার স্পেশাল প্রোগ্রাম কী?

গান্ধীজির ১৫০ বছর জন্মবার্ষিকী উপলক্ষে বইমেলায় বেশ কিছু অনুষ্ঠান আয়োজনের কথাও জানানো হয়েছে আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফ থেকে।

কলকাতা বইমেলার সাহিত্য উৎসব কবে?

৪৩ তম কলকাতা পুস্তকমেলা উপলক্ষে অনুষ্ঠিত হবে ষষ্ঠ কলকাতা লিটারারি ফেস্টিভ্যাল। ৭ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলা সে উৎসবে অংশগ্রহণ করবেন প্রথিতযশা লেখক, চলচ্চিত্র পরিচালক, ইতিহাসবিদ, নাট্যব্যক্তিত্ব, ক্রীড়াব্যক্তিত্বরা।

গিল্ড কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, গতবারের কলকাতা পুস্তকমেলায় এসেছিলেন ২২ লক্ষ মানুষ। বই বিক্রি হয়েছিল ২২ কোটি টাকার।

Stay updated with the latest news headlines and all the latest Literature news download Indian Express Bengali App.

Web Title: Kolkata book fair 2019 eight important points