বড় খবর

সাহিত্য অকাদেমি পুরস্কার পাচ্ছেন চিন্ময় গুহ

২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার ও পশ্চিমবঙ্গ বাংলা অকাদেমি পুরস্কার পান তিনি।

Sahitya Akademi, Chinmoy Guha
চিন্ময় গুহের জন্ম কলকাতায়, আদি বাড়ি বরিশালে (ছবি- ফেসবুক)

সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন বাংলা ভাষার সাহিত্যিক চিন্ময় গুহ। ঘুমের দরজা ঠেলে গ্রন্থের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।এই বইতে তিনি আলোচনা করেছেন, শেক্সপীয়র থেকে রবীন্দ্রনাথ, শেলি থেকে বঙ্কিমচন্দ্র, এডগার অ্যালেন পো থেকে ভলতেয়ার এরকম বহু দার্শনিক-লেখকদের নিয়ে।

ইংরেজি ভাষার অধ্যাপক চিন্ময় গুহের ফরাসি ভাষার প্রতি ভালোবাসা ও তাতে দক্ষতা বাঙলা সাহিত্যের সঙ্গে যুক্ত মানুষদের কাছে সুবিদিত। ফরাসি সংস্কৃতি ও শিক্ষা মন্ত্রক তাঁকে ২০১০ ও ২০১৩ সালে ‘নাইট’ উপাধিতে ভূষিত করেছেন ।

১৯৫৮ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন চিন্ময় গুহ। আদি বাড়ি বরিশালে। ইংরেজি সাহিত্য নিয়ে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক হবার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন। পিএইচডি করেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে।

ফরাসি ভাষা ও সাহিত্যে দক্ষতার সুবাদে চিন্ময় গুহ ফ্রান্সের একাধিক বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত অধ্যাপক হিসেবে শিক্ষকতা করিয়েছেন।

বিশিষ্ট ফরাসি দার্শনিক জাঁক দেরিদা চিন্ময় গুহের পাণ্ডিত্যে মুগ্ধ হয়েছিলেন।

এর আগে ২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার ও পশ্চিমবঙ্গ বাংলা অকাদেমি পুরস্কার পান তিনি। ২০০৮ সালে পশ্চিমবঙ্গ সরকার চিন্ময় গুহকে লীলা রায় পুরস্কার দেয়। এ ছাড়া ডিরোজিও দ্বিশতবার্ষিকী পুরস্কারও পেয়েছেন এই জনপ্রিয় অধ্যাপক।

আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই পুরস্কার তাঁর হাতে তুলে দেওয়া হবে। পুরস্কার মূল্য এক লক্ষ টাকা। বিভিন্ন ভাষার মোট ২৩টি গ্রন্থ এবারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে রয়েছে কংগ্রেস নেতা শশী থারুরের An Era of Darkness: The British Empire in India বইটিও।

 

Get the latest Bengali news and Literature news here. You can also read all the Literature news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sahitya akademi award chinmoy guha

Next Story
অদ্ভুত একটা স্বপ্ন     Dhulamatir Baul
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com