scorecardresearch

বড় খবর

কবিতা ক্লাবের সত্যজিৎ রায় স্মরণে বিশেষ অনুষ্ঠান অক্সফোর্ড বুকস্টোরে

কবিতা ক্লাবের উদ্যোগে পিকচার কথার বিশেষ অনুষ্ঠান আয়োজিত হল পার্ক স্ট্রিটের শতাব্দী পুরনো অক্সফোর্ড বুকস্টোরে।

Satyajit Ray
সত্যজিৎ রায়

সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে এপিজে বাংলা সাহিত্য উৎসব, অক্সফোর্ড বুকস্টোর এবং কবিতা ক্লাবের উদ্যোগে পিকচার কথার বিশেষ অনুষ্ঠান আয়োজিত হল পার্ক স্ট্রিটের শতাব্দী পুরানো অক্সফোর্ড বুকস্টোরে। মে মাস সত্যজিৎ রায়ের জন্মমাস সেই কারণেই এই কিংবদন্তির জন্মশতবার্ষিকীতে, কবিতা ক্লাবের মে মাসের পিকচার কথা বিভাগটি সত্যজিৎ রায় স্মরণে। এই মাসের পিকচার কথায় যাঁদের লেখা নির্বাচিত হয়েছে তাঁদের অক্সফোর্ড বুক স্টোরের সৌজন্যে বিশেষ পুরস্কার ও শংসাপত্র প্রদান করা হয় এই অনুষ্ঠানে। কবিতা ক্লাবের এক দশক উপলক্ষে নানারকম অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে, তাদের মধ্যে রবিবারের এই সাহিত্য সন্ধ্যাটিও কবিতা ক্লাবের সত্যজিৎ রায় স্মরণে পিকচার কথা বিভাগের একটি স্মরণীয় অনুষ্ঠান।

এই অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে ছিলেন ‘অপরাজিত’ ছবির চরিত্রাভিনেতারা। প্রবাদপ্রতিম সত্যজিৎ রায়ের পথের পাঁচালির গল্প নিয়ে নির্মিত অনীক দত্ত পরিচালিত, সদ্য মুক্তি পাওয়া বহুলচর্চিত ‘অপরাজিত’ ছায়াছবির চরিত্রাভিনেতারা তাদের অভিজ্ঞতার কথা উপস্থিত সকলের সঙ্গে ভাগ করে নিলেন।

উপস্থিত ছিলেন দেবাশিস রায়, সৌনক সামন্ত, শোয়েব কবীর এবং ঋত্বিক পুরকায়েত, যাদের সিনেমার পর্দায় যথাক্রমে সুবীর মিত্র, সুনীল চৌধুরী, চন্দ্রগুপ্ত কিচলু এবং দেবাশিস বর্মণ হিসেবে দেখা গেছে। এই চরিত্রগুলি সম্পূর্ণ কাল্পনিক নয়, বরঞ্চ নির্মিত হয়েছে সুব্রত মিত্র, অনিল চৌধুরী, বংশী চন্দ্রগুপ্ত এবং আশিস বর্মণের ছায়া অবলম্বনে। ফ্রেম টু ফেমের কাণ্ডারি লোপামুদ্রা গঙ্গোপাধ্যায়ের সহযোগিতায় কবিতা ক্লাবের মে মাসের পিকচার কথা এক অন্যরকম মাত্রা পায়। কবিতা ক্লাবের প্রতিষ্ঠাতা এবং অন্যতম সদস্য জনপ্রিয় গীতিকার, গায়ক এবং সঙ্গীত পরিচালক সুরজিৎ চট্টোপাধ্যায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Satyajit Ray Aparajito Apeejay Oxford book store
সংগীতশিল্পী সুরজিৎ চট্টোপাধ্যায় এবং অপরাজিত ছবির কলাকুশলীরা।

সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাব ভারত এবং বিশ্বের নানান জায়গা থেকে লেখক লেখিকাদের লেখা প্রকাশ করার সুযোগ দিয়ে আসছে ২০১২ থেকে। কবিতা ক্লাবকে ঘিরে সারা বছর চলে নানা কর্মকাণ্ড। পিকচার কথার সূচনাপর্ব কবিতাক্লাবের এক আড্ডায়। ভাবনাটা কথায় কথায় স্পষ্ট হয়েছিল যে ছবির বিষয়বস্তুর সঙ্গে মিলিয়ে চার লাইনের কবিতা, কিম্বা চার পাঁচে কুড়ি শব্দের অণুগল্প লেখা। চার মানে শুধুই সংখ্যা চার নয়, মাছ ধরবার চারও, তাই পিকচার কথায় চার খুবই গুরুত্বপূর্ণ। ২০১৮ সালের ৪ জুলাই থেকে শুরু হল পিকচার কথার যাত্রা।

এই যাত্রাপথে একাধিকবার সঙ্গী হয়েছে অক্সফোর্ড বুক স্টোর। বাঙালির প্রিয় উৎসব নববর্ষ এবং পুজো স্পেশাল পিকচার কথা একাধিকবার অনুষ্ঠিত হয়েছে বুক স্টোরে। জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে এপিজে বাংলা সাহিত্য উৎসবের আঙিনায় ২০১৮, ২০১৯ সালে অক্সফোর্ড বুকস্টোরের সঙ্গী ছিল কবিতা ক্লাব। ২০২১ সালে উৎসব স্পেশাল এবং গত মাসে ১৪২৯ নববর্ষ স্পেশাল পিকচার কথা অনুষ্ঠান সফল হয়েছে।

প্রতি মাসের চার তারিখে কবিতাক্লাবের ফেসবুকের দেওয়ালে আসে পিকচার কথার ছবি। ছবির সঙ্গে মিলিয়ে লিখতে হয় চার লাইনের কবিতা কিংবা চার পাঁচে কুড়ি শব্দের অণুগল্প। লেখা জমা দেবার শেষ তারিখ চার চারে ষোলো। কিন্তু কোনও ব্যক্তিগত আক্রমণ, অশ্লীলতা এবং রাজনৈতিক প্রসঙ্গ এড়িয়ে চলা হয় সব লেখায়।

Stay updated with the latest news headlines and all the latest Literature news download Indian Express Bengali App.

Web Title: Satyajit ray aparajito apeejay oxford book store