বড় খবর

স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার সময় যে ৫টি বিষয় অবশ্যই দেখতে হবে

এই বিষয়গুলি মাথায় রেখে স্বাস্থ্যবিমা কভারেজটি কিনুন বা বাড়ান।

Senior Adult Life Insurance Healthcare Concept

করোনা মহামারীর প্রাদুর্ভাবের পরে, স্বাস্থ্যবিমা পলিসির প্রয়োজনীয়তা অবশ্যই বেড়েছে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে গিয়ে দেখা যায়, করোনা ভাইরাসের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তির সময় যে ব্যয় হয়েছে তা কয়েক লক্ষ ছাড়িয়ে যেতে পারে। এর ফলে লোকেরা স্বাস্থ্যবিমা পরিকল্পনা কিনতে সক্ষম হয়েছে এবং যাদের ইতিমধ্যে একটি ছিল, তাদের কভারেজ বাড়িয়েছে। করোনা ভাইরাস উৎসর্গীকৃত স্বাস্থ্যবিমা পরিকল্পনা প্রবর্তনের সাথে সাথে ক্রেতাদেরও বেছে নেওয়ার নতুন বিকল্প ছিল।

বিশেষ করে বিশ্ব যখন মহামারীর মুখোমুখি হয় তখন জিনিসগুলিকে সুযোগে ছেড়ে যাওয়া অবশ্যই কোনও দুর্দান্ত আর্থিক পদক্ষেপ নয়। নিজের এবং পরিবারের সদস্যদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্যবিমা কভারেজ থাকা একজনকে বিদ্যমান জরুরি তহবিল এবং বিনিয়োগগুলিতে ডুব দেওয়া এড়াতে সহায়তা করে এবং এভাবে দীর্ঘমেয়াদি সঞ্চয় অক্ষুণ্ন রাখতে পারে। আপনি যদি কোনও নতুন স্বাস্থ্য কভার কিনতে চাইছেন বা আপনার পলিসির কভারেজ বাড়িয়ে তুলতে চান তবে লক্ষ্য রাখতে হবে কয়েকটি বিষয়। এগুলি জানার ফলে আপনাকে একটি ঠিকঠাক পলিসি ক্রয়ের সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

১. জানুন – আপনি কোন ধরনের পরিকল্পনা কিনছেন

শুরু করার জন্য, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে বাজারে আজ বিভিন্ন ধরনের স্বাস্থ্যবিমা পরিকল্পনা রয়েছে এবং তারা আলাদাভাবে কাজ করে। এর মধ্যে কিছু ক্ষতিপূরণ পরিকল্পনা হতে পারে, অন্যরা সুবিধা-ভিত্তিক পরিকল্পনা ক্ষতিপূরণ পরিকল্পনাগুলি হাসপাতালের বিলের পরিমাণ পরিশোধ করে, সংজ্ঞায়িত-সুবিধার পরিকল্পনার ক্ষেত্রে, বিমা সংস্থা প্রকৃত হাসপাতালের ব্যয় নির্বিশেষে একক পরিমাণ অর্থ প্রদান করে। স্বতন্ত্র স্বাস্থ্য পরিকল্পনা বা ফ্যামিলি ফ্লোটার প্ল্যানস, মেডিক্লেম হিসাবে পরিচিত, ক্ষতিপূরণ পরিকল্পনা এবং একটি সমালোচনামূলক অসুস্থতা পরিকল্পনা সুবিধাভিত্তিক পরিকল্পনার বিভাগে আসে।

উদাহরণস্বরূপ, ধরুন কভারেজ বা বিমিত পরিমাণ ৯ লক্ষ টাকা এবং হাসপাতালের বিল ১.৮ লক্ষ টাকা। এখন, মেডিক্লেমের পরিকল্পনাগুলির ক্ষেত্রে, হাসপাতালের বিল ১.৮ লক্ষ টাকা পরিশোধিত হবে, যখন পলিসিধারক একটি গুরুতর রোগের পরিকল্পনা রাখে, ৯ লক্ষ টাকার পুরো বিমাকৃত টাকা বিমাকারীর দ্বারা পরিশোধিত হয়, তবে শর্ত থাকে যে হাসপাতালে ভর্তির যে কোনও কারণে পরিকল্পনা দ্বারা আক্রান্ত নির্দিষ্ট রোগগুলি মনে রাখবেন, পৃথক স্বাস্থ্য পরিকল্পনা এবং সমালোচনামূলক অসুস্থতা পরিকল্পনাগুলি একে অপরের পরিপূরক নয় কারণ তারা বিভিন্ন উদ্দেশ্যে পরিবেশন করে, বরং সেগুলি প্রকৃতির পরিপূরক।

২. সন্ধান করুন – পরিকল্পনার কি কোনও উপসীমা রয়েছে?

মেডিক্লেম প্ল্যানগুলির অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ’ল সাবলিমিট। উপ-সীমাবদ্ধতাগুলি থাকলে, আপনাকে নিজের পকেট থেকে হাসপাতালের বিলের একটি অংশ দিতে হবে। এখানে কেন – উপ-সীমাবদ্ধতার পরিকল্পনাগুলিতে খরচ যেমন ডাক্তার ফি, নার্সিং চার্জ, আইসিইউ চার্জ ইত্যাদির সাথে রুমের ভাড়া যুক্ত রয়েছে। সাধারণত, রুমের ভাড়াটি পরিকল্পনার বিমাকৃত রাশিগুলির ১ শতাংশে সংযুক্ত থাকে এবং তাই হাসপাতালের অন্যান্য কিছু ব্যয়ও করে থাকে। এখন, যদি পলিসিধারক উচ্চতর ভাড়া-সহ একটি ঘর বেছে নেন, তবে বিমা সংক্রান্ত দ্বারা পরিশোধের আগে অন্যান্য সমস্ত হাসপাতালের ব্যয় আনুপাতিকভাবে হ্রাস পাবে। অতএব, রুম ভাড়ার অনুমোদিত সীমাতে থাকা বা এই জাতীয় কোনও উপ-সীমা ছাড়াই পরিকল্পনার বিকল্প বেছে নেওয়া আরও ভাল।

৩. নিশ্চিত করুন – প্রাক বিদ্যমান রোগগুলি প্রকাশ করার জন্য

স্বাস্থ্যবিমা সমস্ত অপ্রত্যাশিত মেডিক্যাল এক্সিজেন্সিগুলি কভার করার বিষয়ে। অতএব, বিমা গ্রহণকারীরা পলিসি কেনার প্রথম দিন থেকেই অসুস্থতা বা রোগের কভারেজ সরবরাহ করে না। অর্থাৎ বিদ্যমান রোগগুলি কভারে থাকে না। ক্রেতা ইতিমধ্যে যে চিকিৎসা শর্তে ভুগছেন তা পূর্ব-বিদ্যমান রোগ হিসাবে পরিচিত এবং কেবলমাত্র নির্দিষ্ট অপেক্ষার পরে আচ্ছাদিত। বর্তমান স্বাস্থ্যবিমা বিধি অনুসারে, বিমাকারীদের ৪৮ মাস অপেক্ষা করার পরে প্রাক-বিদ্যমান অসুস্থতাগুলি আবরণ করা দরকার। তাদের কিছু পরিকল্পনায় কিছু বিমাকারীরা ২৪ বা এমনকি ৩৬ মাসের কম সময়ের জন্য অপেক্ষা করতে পারেন।

তবে, এই কভারেজটি শর্ত সাপেক্ষে যে ক্রেতা চিকিৎসা সম্পর্কিত তথ্য প্রকাশ করেছেন এবং স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার সময় বিদ্যমান অসুস্থতা সম্পর্কিত কোনও প্রাসঙ্গিক তথ্য গোপন করেননি। এটি করতে ব্যর্থ হলে বিমার দ্বারা দাবি খারিজ হয়ে যেতে পারে। অতএব, আবেদন ফর্মে স্বাক্ষর করার সময় চিকিৎসা ইতিহাসের একটি সৎ এবং সম্পূর্ণ ঘোষণা প্রদান নিশ্চিত করে নিন।

৪. খুঁজে বের করুন – যদি কো-পেমেন্ট থাকে

অনেক সময়, কিছু স্বাস্থ্যবিমা পরিকল্পনা, বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য বোঝানো, সহ-অর্থ প্রদানের একটি বৈশিষ্ট্য রয়েছে। এর সহজ অর্থ হল, বিমা বিলের বকেয়া অর্থ পরিশোধের আগে পলিসিধারকদের হাসপাতালের বিলের কিছু অংশ বহন করতে হবে। সাধারণত, সহ-অর্থ প্রদান বিলের পরিমাণের প্রায় ২০ শতাংশ। একজন উচ্চতর সীমা বেছে নিতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, সহ-অর্থের উচ্চতর সীমা বেছে নেওয়া প্রিমিয়ামে সাশ্রয় করতে সহায়তা করে।

৫. কভারেজের পরিমাণ স্থির করুন

স্বাস্থ্যবিমা কভারেজের পরিমাণ অনুমান করার জন্য কোনও নির্দিষ্ট নীতি বা কোনও ক্যালকুলেটর নেই। তবুও, আপনার বাসস্থানের শহর, আপনার জায়গার চারপাশের হাসপাতালের ব্যয় ইত্যাদির উপর ভিত্তি করে আপনার সিদ্ধান্তের ভিত্তি করুন আদর্শভাবে, চিকিৎসা ব্যয়গুলি এগিয়ে যাওয়ার কারণে চিকিৎসা ব্যয় খুব বেশি প্রত্যাশিত এবং গুরুত্বপূর্ণভাবে, কভারেজটিতে আপনার পরিবারের সদস্যদেরও অন্তর্ভুক্ত করা উচিত। এবং, যদি আপনি আপনার নিয়োগকর্তা দ্বারা সরবরাহিত গ্রুপ হেলথ কভারেজের উপর ভরসা করে থাকেন তবে তাও নিশ্চিত করুন যে একটি স্বাধীন কভারেজও রয়েছে।

এখন, যেহেতু আপনার স্বাস্থ্য কভারগুলি সম্পর্কে মোটামুটি ধারণা রয়েছে, এই বিষয়গুলি মাথায় রেখে স্বাস্থ্যবিমা কভারেজটি কিনুন বা বাড়ান। তবে, ডটেড লাইনে সাইন ইন করার আগে বৈশিষ্ট্যগুলি, অন্তর্ভুক্তি এবং ব্যতিক্রমগুলি পড়তে এবং বুঝতে নিশ্চিত করুন।

Web Title: 5 things to look at while buying a health insurance plan

Next Story
কেন মেয়াদি বিমা কেনা আপনার আর্থিক পরিকল্পনার সূচনা হওয়া উচিত?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com