বড় খবর

তরুণ ও অবিবাহিত হলেও কি মেয়াদি বিমা পরিকল্পনা কেনা উচিত?

আপনার লক্ষ্যগুলিতে নজর রাখুন, উদ্বেগ ছাড়াই জীবন উপভোগ করুন।

তরুণ এবং চিন্তামুক্ত – এই বয়স যা পর্বতের প্রতি তারুণ্যের সংজ্ঞা দেয়। যুবক হিসাবে, আপনি বন্ধুদের সঙ্গে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সময় ব্যয় করেন এবং আপনার দীর্ঘ লালিত স্বপ্নগুলি অর্জনের জন্য গভীর আগ্রহী হন। এই সেই বয়সটি যখন ঝুঁকির মুখে ফেলে নেওয়া হয় এবং জীবন এবং মৃত্যুর বিষয়গুলি মন খুব কমই অতিক্রম করে। এর সঙ্গে কোনও ভুল নেই, তবে আপনার মৃত্যুর চিরন্তন সত্য তা সম্পর্কে সচেতন হওয়া উচিত।

যদিও কারও অকাল প্রস্থান একটি শূন্যস্থান পূরণ পারে না, একটি মেয়াদি বিমা পরিকল্পনা এমন একটি সমাধান যা তরুণদের উপেক্ষা করা উচিত নয়। অল্প বয়স্ক হিসাবে, আপনি যদি মনে করেন যে আপনার কোনও বিমা দরকার নেই, আবার চিন্তা করুন। সময় উড়ে যায় এবং শীঘ্রই আপনি বিবাহ করতে পারেন এবং একটি পরিবার শুরু করতে পারেন। একটি অকাল মৃত্যু অনেক স্বপ্ন, লক্ষ্য এবং আকাঙ্ক্ষাকে ভেঙে দিতে পারে।

যারা আর্থিকভাবে নির্ভরশীল তাদের জন্য মেয়াদি বিমা আবশ্যক। অল্প বয়স্ক এবং অবিবাহিত হলে আপনার পিতা-মাতা থাকতে পারেন যাঁরা আপনার উপর আর্থিকভাবে নির্ভরশীল। এছাড়াও, আপনি যদি শিগগিরই বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার বিষয়টি বিবেচনা করে থাকেন তবে আপনার স্ত্রী / স্ত্রীকে আর্থিক সুরক্ষা দেওয়ার জন্য আপনার একটি কভার দরকার। একটি টার্ম বিমা পরিকল্পনা বেঁচে থাকা পরিবারের সদস্যদের একই জীবনযাত্রার মান বজায় রাখতে সহায়তা করার একটি সরঞ্জাম। এক উপায়ে, এটি নিশ্চিত করে যে রুটি উপার্জনকারী সমর্থন করার জন্য না থাকলেও আয়ের প্রতিস্থাপন রয়েছে।

একটি মেয়াদি বিমা কীভাবে কাজ করে তা সহজ – কারও বয়স, কভারের পরিমাণ (বিমাকৃত) এবং যে সময়ের জন্য বিমা প্রয়োজন তা ভিত্তিতে – প্রিমিয়াম গণনা করা হয়। বিমাকৃত ব্যক্তিকে নির্বাচিত মেয়াদ শেষ পর্যন্ত প্রিমিয়াম প্রদান করতে হবে মেয়াদকালে মৃত্যুর ক্ষেত্রে, বিমা সংস্থা পরিবারকে বিমাকৃত পরিমাণ প্রদান করে। কার্যকরভাবে, একটি মেয়াদি বিমা পরিকল্পনা হল বিমার শুদ্ধতম রূপ কারণ এর কোনও মেয়াদ উত্তীর্ণ মূল্য নেই, তবে খাঁটি সুরক্ষা সরবরাহ করে। আশ্বাসের অনুপাতে প্রিমিয়ামের পরিমাণ, তাই তাদের মধ্যে বেশি – প্রিমিয়ামের ক্ষেত্রে দামের একটি ভগ্নাংশে একটি উচ্চ জীবন কভার দেওয়া যেতে পারে।

আপনার প্রিমিয়াম জানতে চান? মেয়াদি বিমা পরিকল্পনা তুলনা করতে ক্লিক করুন।

যদি আজ না হয়, অদূর ভবিষ্যতে কোনও সময় আপনি আপনার লক্ষ্যের জন্য সঞ্চয় এবং সম্পদ তৈরির পথে যেতে পারেন। একটি মেয়াদি বিমা পরিকল্পনা কেনার সময়, আপনি নিশ্চিত করেন যে আপনার দীর্ঘমেয়াদি লক্ষ্যগুলি লাইনচ্যুত হওয়ার সম্ভাবনা হ্রাস পাবে। যত কম বয়সী, তত কম বয়স্ক বা মধ্যবয়স্কদের তুলনায় প্রিমিয়ামটি তত কম। এছাড়াও, পলিসি মেয়াদ চলাকালীন প্রিমিয়ামগুলি একই থাকে। তদুপরি, এক যুগ হিসাবে, জীবনে স্বাস্থ্যের জটিলতা দেখা দিতে পারে, সুতরাং উচ্চ কভারের পরিকল্পনা কেনার ক্ষেত্রে বাধা সৃষ্টি হতে পারে এবং আরও কঠোর মেডিক্যাল পরীক্ষা হতে পারে।

বিভিন্ন বিনিয়োগের বিকল্পের মাধ্যমে আপনি আপনার লক্ষ্যের দিকে সাশ্রয় করতে পারেন, তবে মৃত্যুর ক্ষেত্রে অর্থ উপার্জন বন্ধ হয়ে যায়। এখানে একটি মেয়াদি বিমা পরিকল্পনার ভূমিকা আসে। মৃত্যুর উপার্জন আপনার স্বামী বা স্ত্রী দ্বারা কেবল তাৎক্ষণিক আর্থিক চাহিদা মেটাতে নয়, দীর্ঘমেয়াদি লক্ষ্যগুলি ট্র্যাকে রাখার জন্য ব্যবহার করা যেতে পারে।

অতএব, যেমন প্রথম দিকে বিনিয়োগ শুরু করা যেমন তার ‘সুবিধা রয়েছে তেমনি জীবনের প্রথম দিকে মেয়াদি বিমা পরিকল্পনা কিনতে সহায়তা করে। এটি আপনার সঞ্চয় এবং সুরক্ষা ঝুঁকির যত্ন নিতে আর্থিক পরিকল্পনা অনুসরণ করার অভ্যাস গড়ে তুলতে সহায়তা করে। এবং পরিশেষে, বিয়ের পরে আপনার কভারেজের প্রয়োজনীয়তাগুলি পর্যালোচনা করে চলুন, আপনার স্ত্রীকে মনোনীত করুন এবং আপনার লক্ষ্যগুলিতে নজর রাখুন, উদ্বেগ ছাড়াই জীবন উপভোগ করুন।

এই প্রতিবেদনটি এখানে পোস্ট করা হয়েছিল

Web Title: I am young and unmarried should i buy a term insurance plan

Next Story
অনলাইনে মেয়াদি বিমা পরিকল্পনা ক্রয়ের বহু সুবিধা, কেনার আগে জানুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com