বড় খবর

কেন মেয়াদি বিমা কেনা আপনার আর্থিক পরিকল্পনার সূচনা হওয়া উচিত?

সহজ ভাবে বুঝতে, প্রথমে মৌলিক বিষয়গুলি লক্ষ্য করা যাক।

একটি মেয়াদি বিমা পরিকল্পনা হ’ল আর্থিক পরিকল্পনার মুখবন্ধের অনুরূপ। একটি মেয়াদি বিমা ক্রয় অংশ বিনিয়োগের অংশ আসার সঙ্গে সঙ্গে কোনও আর্থিক রোডম্যাপের শুরু চিহ্নিত করে। পরে একটি মেয়াদি বিমা পরিকল্পনার মাধ্যমে প্রাধান্য দিয়ে জীবনবিমা করা জীবনকে পরিচালিত করে। বিভিন্ন পর্যায় এবং জীবনের লক্ষ্যগুলি পূরণ করা অনেক সহজ এবং নিয়ন্ত্রিত। অতএব, একটি মেয়াদি বিমা পরিকল্পনা প্রায়শই আর্থিক পরিকল্পনা প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়। জীবনের অন্যতম প্রধান ঝুঁকি হল তাড়াতাড়ি মারা যাওয়ার ঝুঁকি। এই ঝুঁকি জীবনের মাধ্যমে সবচেয়ে ভাল প্রশমিত করা হয় বিমা, যার মধ্যে একটি মেয়াদি বিমা পরিকল্পনা স্বল্প ব্যয়যুক্ত, উচ্চ-কভারের পরিকল্পনা এটিকে সঠিক করে তোলে। সহজ ভাবে বুঝতে, প্রথমে মৌলিক বিষয়গুলি লক্ষ্য করা যাক।

মেয়াদি বিমা পরিকল্পনা হল এক প্রকার জীবন বিমা পলিসি যা পলিসিধারক প্রিমিয়াম প্রদানের শর্ত সাপেক্ষে একটি নির্দিষ্ট সময়ের জন্য কভারেজ সরবরাহ করে। এটি কেবল মৃত্যুকে কভারে রাখে বিমার সময়কালে এবং এতে কোনও সঞ্চয় করার উপাদান নেই। পলিসির মেয়াদ চলাকালীন মৃত্যুর পরে, পরিবারের সদস্যরা বা মনোনীতরা কভারেজের পরিমাণ পান (সমষ্টি হিসাবে ডাকা হয় বিমা ক্ষেত্রে নিশ্চিত), পলিসির মেয়াদ বেঁচে থাকাকালীন, যার জীবন বিমা করা তার ব্যক্তির জন্য কোনও পরিপক্ক মূল্য প্রদান করতে হবে না। বিমার অন্যান্য সমস্ত ফর্মের তুলনায়, মেয়াদি পরিকল্পনায় প্রিমিয়াম (বিমা ব্যয়) সর্বনিম্ন। সাধারণত, একটি মেয়াদি বিমা পরিকল্পনায়, অল্প বয়সীদের তুলনায় প্রবীণ, তাঁদের কভারেজের সময়কে অবিচ্ছিন্ন রাখার তুলনায় কম থাকে। একটি মেয়াদি বিমা পরিকল্পনায় মৃত্যুর সুবিধাগুলি ছাড়াও একটি খাঁটি ঝুঁকিপূর্ণ কভার পরিকল্পনা করে। এটি নিশ্চিত করে যে পরিবারটি কেবল মানদণ্ড বজায় রাখার জন্য পছন্দসই পরিমাণ অর্থই পায় না, সেইসঙ্গে বাঁচার পাশাপাশি আর্থিক লক্ষ্যগুলি যেমন শিশুদের প্রয়োজন, বাড়ি কেনা ইত্যাদি যখন জীবনে প্রয়োজনীয় হয়ে পড়ে এবং তা পূরণেও নিশ্চিত করে।

তবে, মেয়াদি বিমা পরিকল্পনাগুলি অর্থ সংক্রান্ত বিষয়ে কোন একটি বিশেষ স্থান দাবি করে? উত্তরটি হ’ল – ঝুঁকি ব্যবস্থাপনা। দীর্ঘমেয়াদী লক্ষ্য পূরণের জন্য, কেউ বিভিন্ন সম্পদে বিনিয়োগ করে যেমন ঝুঁকিপূর্ণ প্রোফাইলের উপর ভিত্তি করে ইক্যুইটি এবং দেনা পরিগণিত হয়। যাই হোক, সব পিপিএফ, মিউচুয়াল ফান্ড এবং অন্যান্য বিনিয়োগের মতো বিনিয়োগগুলি স্ব-অর্থায়িত প্রকৃতির। বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য তাদের বেঁচে থাকা দরকার। জিনিসগুলির পরিকল্পনায় একটি মেয়াদি বিমা থাকা নিশ্চিত করে যে একটির দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি নয় লাইনচ্যুত। একটি মেয়াদি বিমা পলিসি থেকে প্রাপ্ত অর্থ বেঁচে থাকা পরিবার দ্বারা মোতায়েন করা যেতে পারে সদস্যরা পরিবারের লক্ষ্যগুলি অসম্পূর্ণ হওয়ার ঝুঁকিটি চালিত করবেন না তা নিশ্চিত করতে। এখন স্পষ্টভাবে মেয়াদি বিমা পলিসির মালিকানা কীভাবে গুরুত্বপূর্ণ তা জানা গেল। আসুন দেখা যাক কারা এগুলি কিনতে পারে।

ব্যবহারিকভাবে প্রত্যেকের একটি মেয়াদি বিমা পরিকল্পনা প্রয়োজন। আর্থিকভাবে নির্ভর ব্যক্তিদের একটি মেয়াদি বিমা পরিকল্পনা বেছে নেওয়া উচিত। আর্থিকভাবে বাবা-মায়ের উপর নির্ভর শিক্ষার্থী বা একজন যিনি বিবাহিত এবং সন্তানও রয়েছে। যখন জীবনের লক্ষ্যগুলি সম্পূর্ণ হয় না তখন একটি মেয়াদি বিমা পরিকল্পনা খুবই আবশ্যক হয়ে যায়-যার আর্থিক পরিকল্পনার ব্লু-প্রিন্টে রয়েছে। মেয়াদি বিমা পরিকল্পনার মাধ্যমে পর্যাপ্ত কভারেজ সহ, কেউ জীবনের লক্ষ্যের আরও মুখোমুখি হতে সক্ষম হয় স্বাচ্ছন্দ্য এবং সম্পূর্ণ মানসিক শান্তি দিয়ে। একবার আর্থিক পরিকল্পনার কারণে মেয়াদি বিমা সূচনার জন্য প্রয়োজনীয় হয়ে যায়। পরিবারের অন্যান্য লক্ষ্যের দিকে পদক্ষেপ নেওয়া আগের চেয়ে কম উদ্বেগজনক হয়ে ওঠে!

প্রিমিয়ামের তুলনা করুন এবং আপনার পরিবারের জন্য সেরা মেয়াদি বিমা পরিকল্পনা পান MyInusuranceClub-এ।

এই নিবন্ধটি এখানে মূলত পোস্ট করা হয়েছিল

Get the latest Bengali news and Money news here. You can also read all the Money news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why buying term insurance should be the starting point of your financial plan

Next Story
অল্প বয়সেও স্বাস্থ্যবিমা কেন গুরুত্বপূর্ণ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com