বড় খবর

অল্প বয়সেও স্বাস্থ্যবিমা কেন গুরুত্বপূর্ণ?

তাদের পছন্দসই অনুষ্ঠানগুলি দেখা বা জিমে যাওয়া এবং এটি উপযুক্ত হওয়ার জন্য সমস্ত কিছু করা – এটি বেশিরভাগ যুবকই মন্ত্র অনুসরণ করে। বিনোদন, আপডেট ও স্বাস্থ্যকর থাকার দিকে এটি একটি দুর্দান্ত উপায়, তবে এটি যথেষ্ট নাও হতে পারে! ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়ার জন্য তাদের দৈনন্দিন জীবনের অংশ হওয়াও প্রয়োজন, বিশেষত যখন অর্থ সম্পর্কিত বিষয়গুলির ক্ষেত্রে […]

তাদের পছন্দসই অনুষ্ঠানগুলি দেখা বা জিমে যাওয়া এবং এটি উপযুক্ত হওয়ার জন্য সমস্ত কিছু করা – এটি বেশিরভাগ যুবকই মন্ত্র অনুসরণ করে। বিনোদন, আপডেট ও স্বাস্থ্যকর থাকার দিকে এটি একটি দুর্দান্ত উপায়, তবে এটি যথেষ্ট নাও হতে পারে! ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়ার জন্য তাদের দৈনন্দিন জীবনের অংশ হওয়াও প্রয়োজন, বিশেষত যখন অর্থ সম্পর্কিত বিষয়গুলির ক্ষেত্রে আসে।

বয়স এবং আয় নির্বিশেষে যে কোনও সময় এবং কারও সাথে স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। সর্বোপরি, কাজের-জীবন ভারসাম্য এবং জীবনযাত্রার পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত চাপ আমাদের বেশিরভাগের স্বাস্থ্যের উপর আঘাত হানছে। চিকিৎসা সুবিধাগুলির অগ্রগতি একটি চলমান প্রক্রিয়া তবে একই সময়ে, কোভিড-১৯ এর মতো নতুন রোগগুলিও বাড়ছে। সবকিছুর মধ্যে একটি জিনিস অবশ্যই আসন্ন দেখায় – হাসপাতালে ভর্তির ক্রমবর্ধমান ব্যয়।

অতএব, ক্রমবর্ধমান হাসপাতালে ভর্তি ব্যয়ের সর্বাধিক অনুকূল সমাধান হ’ল স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনা এবং মানসিক শান্তি নিশ্চিত করা। প্রিমিয়াম হিসাবে স্বাস্থ্যবিমা কভারেজের কিছু অংশ (যাকে বিমাকৃত রাশি বলা হয়) প্রদান করে, একজন নিশ্চিত করে যে বিমাদাতা পলিসিধারকের পক্ষ থেকে হাসপাতালের বিল পরিশোধ করে।

তবে, একটি সাধারণ ধারণা হল – “আমি যুবক এবং সুস্থ, তাই কেন আমি স্বাস্থ্যবিমা পরিকল্পনা কিনব?” আসুন দেখা যাক কেন তরুণদের জীবনের প্রথম দিকে স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার গুরুত্ব উপলব্ধি করা উচিত।

একটি ভাল ক্লেম হিস্ট্রি তৈরি

এটি একটি প্রতিষ্ঠিত সত্য যে স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার সঠিক সময়টি যখন স্বাস্থ্য ভাল থাকে এবং শরীরের অঙ্গপ্রতঙ্গগুলি সর্বোত্তম আকারে থাকে। আপনি যদি যুবা ও সুস্থ থাকেন তবে কেবল প্রিমিয়াম কম নয়, দাবি উত্থাপনের সম্ভাবনাও কম। এটি ছদ্মবেশে একটি আশীর্বাদ কারণ এটি বিমাকারীর সঙ্গে একটি ভাল ক্লেম হিস্ট্রি গড়তে সহায়তা করে।

বোনাস উপার্জন

যে কোনও বছরে কোনও দাবি না থাকলেও কেউ দাবিহীন বোনাসের (এনসিবি) সুবিধা পান। পলিসিধারক হিসাবে, প্রতিটি দাবিমুক্ত বছরের জন্য, কোনও অতিরিক্ত ব্যয় ছাড়াই একটি অতিরিক্ত কভারেজ পান! সময়ের সঙ্গে সঙ্গে, কভারেজের পরিমাণ বাড়তে থাকে। এটি কেবল স্বাস্থ্যকরই নয়, বিমাকারীর সঙ্গে ধারাবাহিকভাবে পলিসি চালানোর সুবিধাও রয়েছে।

পূর্ব-বিদ্যমান কভারেজ

অল্প বয়সে খুব শীঘ্রই স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার সবচেয়ে বড় সুবিধা হল যে কোনও প্রাক-বিদ্যমান অসুস্থতার সঙ্গে সম্পর্কিত সময়ের অপেক্ষা করা। কিন্তু, অপেক্ষার সময়কালগুলি কী? স্বাস্থ্যবিমা পরিকল্পনাগুলিতে, পলিসিধারীর নির্দিষ্ট বা বিদ্যমান সমস্ত রোগগুলি আক্রান্ত হওয়ার আগে নির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করা হয়। যদিও নির্দিষ্ট রোগগুলি ১২ বা ২৪ মাস পরে কভার হয়, প্রাক-বিদ্যমান রোগগুলি বেশিরভাগ ৪৮ ঘন্টা পরে কভার হয়। আগে পলিসি কেনার সুবিধা হল প্রাক-বিদ্যমান রোগগুলি স্বয়ংক্রিয়ভাবে একটি বয়সের হিসাবে কভার হয়ে যায়।

দুর্ঘটনাজনিত কভারেজ

যেমনটি সাধারণভাবে জানা যায়, দুর্ঘটনা যে কোনও সময়ে এবং কারও সঙ্গে ঘটতে পারে। বয়স নির্বিশেষে যে কোনও একটি দুর্ভাগ্যজনক ঘটনা ঘটতে পারে এবং হাসপাতালে ভর্তি হতে হতে পারে। পলিসির প্রথম দিন থেকেই দুর্ঘটনা কবলিত হওয়ায় স্বাস্থ্যবিমা পরিকল্পনা হাসপাতালে ভর্তি ব্যয় বাঁচাতে সহায়তা করে।

ট্যাক্স সুবিধা

আপনি যদি যুবক এবং উপার্জনশীল হন তবে স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনারও একটি সুবিধা রয়েছে। স্বাস্থ্যবিমাতে প্রদত্ত প্রিমিয়ামটি আয়কর আইন, ১৯৬১ এর আওতায় ট্যাক্স সুবিধার জন্য ২৫ হাজার টাকা পর্যন্ত যোগ্যতা অর্জন করে। এবং, যদি বাবা-মা তাদের সন্তানের উপর নির্ভরশীল হন, তবে করের সুবিধা পিতামাতার নামে ক্রয়কৃত স্বাস্থ্যবিমা পরিকল্পনার জন্য প্রদত্ত প্রিমিয়ামের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত যেতে পারে। অনেক কর্মচারী তাদের নিয়োগকর্তা দ্বারা সরবরাহিত একটি গ্রুর স্বাস্থ্যবিমা পরিকল্পনার আওতায় আসেন। তবে মনে রাখবেন যে কভারেজটি কেবল চাকরির সময়ই বিদ্যমান এবং তারপরে নয়।

জীবনের লক্ষ্যগুলি ট্র্যাকে রাখা

প্রাথমিকভাবে স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার অন্য একটি বড় সুবিধা হ’ল কারও আর্থিক লক্ষ্য ট্র্যাকের মধ্যে থাকা নিশ্চিত করা। স্বাস্থ্যবিমা পরিকল্পনার অভাবে, হাসপাতালে ভর্তি ব্যয় মেটাতে একজনকে বিদ্যমান লগ্নিগুলি শেষ করতে হবে। বেশিরভাগ আর্থিক পরিকল্পনাকারীরা, দীর্ঘমেয়াদি লক্ষ্যের জন্য সঞ্চয় শুরু করার আগেই স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেনার পরামর্শ দেন।

শেষ নোট

গুরুত্বপূর্ণভাবে, একটি স্বাস্থ্যবিমা পরিকল্পনা কেবল নিজের জন্য নয়, পুরো পরিবারের জন্য। আপনি যদি যুবক হন, বিবাহিত হন তবে পারিবারিক ফ্লোটার স্বাস্থ্যবিমা পরিকল্পনা রয়েছে যা বিলের সঙ্গে সামঞ্জস্য রাখে। মনে রাখবেন, স্বাস্থ্যবিমা কেনা হল আপনি অল্প বয়সে অনিশ্চিত স্বাস্থ্য ঝুঁকির বিরুদ্ধে প্রস্তুত হওয়ার জন্য প্রথম পদক্ষেপ গ্রহণ করবেন। আপনার শরীরে কাজ করুন, তবে একইসঙ্গে মানসিক প্রশান্তি পেতে একটি স্বাস্থ্যবিমা কিনুন!

Get the latest Bengali news and Money news here. You can also read all the Money news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why is health insurance important even at a young age

Next Story
আপনি কি জানেন মেয়াদি বিমা পরিকল্পনা কেন এত জনপ্রিয়?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com