scorecardresearch

বিজেপি-র অন্দরেই প্রশ্ন, ভোটের আগেই লড়াই থেকে সরলেন ২ প্রার্থী

তিলোত্তমার ভোটযুদ্ধ থেকে সরে দাঁড়ালেন ১৩৩ নম্বর ওয়ার্ডের গেরুয়া প্রার্থী সদানন্দ পাঠক ও ১৩৪ নম্বরের প্রার্থী মুমতাজ আলি।

বিজেপি-র অন্দরেই প্রশ্ন, ভোটের আগেই লড়াই থেকে সরলেন ২ প্রার্থী
কলকাতায় লড়াইয়ে রণেভঙ্গ দুই পদ্ম প্রার্থীর।

ভোটের আগেই মাঠ ছাড়লেন কলকাতা দুই বিজেপি প্রার্থী। তিলোত্তমার ভোটযুদ্ধ থেকে সরে দাঁড়ালেন ১৩৩ নম্বর ওয়ার্ডের গেরুয়া প্রার্থী সদানন্দ পাঠক ও ১৩৪ নম্বরের প্রার্থী মুমতাজ আলি। শনিবার কলকাতা পুরনিগম ভোটের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল। ওই দিনই এই এই দু’জন পদ্ম প্রার্থী হিসাবে তাঁদের নাম তুলে নিয়েছেন।

রাজ্য নির্বাচন কমিশনের তরফে ঘোষণা করা হয়েছে, কলকাতায় মোট ৯ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। দুই বিজেপি প্রার্থী ছাড়াও মনোনয়ন তুলেছেন ১০৪ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী, ৫ জন নির্দল প্রার্থী। এছাড়া ৭৩ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী রতন মালাকার শুক্রবারই মনোনয়ন প্রত্যাহার করেছিলেন।

এবার পুরযুদ্ধে মুখে ছোট লালবাড়ি দখলের কথা বলছে বঙ্গ বিজেপি নেতৃত্ব। কিন্তু, খাস কলকাতার লড়াইতেই প্রার্থীরা মনোনয়ন তুলে নিচ্ছেন, ময়দান ছাড়ছেন। কেন এই পরিণতি? বিজেপির দাবি, শাসক দল তৃণমূলের হুমকির মুখে প্রার্থীপদ প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন সদানন্দ পাঠক ও মুমতাজ আলি।

এই প্রসঙ্গে বিজেপির দক্ষিণ কলকাতার জেলা সভাপতি শঙ্কর শিকদার ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেছেন, ‘আমি শুনেছি ১৩৩ ও ১৩৪ নম্বর ওয়ার্ডের প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছে। তবে বিশদে জানি না। আমি ওদের সঙ্গে কথা বলবো।’ এরপরই এই ঘটনার জন্য জোড়া-ফুলের উপর দায় ঠেলেছেন তিনি। শঙ্করবাবুর দাবি, ‘আমাদের প্রার্থীদের চাপ দেওয়া হচ্ছিল। বোধহয় বাবা-মা-কে বাড়িতে গিয়ে হুমকি ও মারধর করা হয়েছে। ফলে ওরা বাধ্য হয়েছে প্রার্থী পদ তুলে নিতে।’

বিজেপি প্রার্থীদের মনোনয়ন তুলে নেওয়া এবং পদ্ম ব্রিগেডের তরফে শাসক শিবিরের উপর দায় ঠেলা প্রসঙ্গে অবশ্য এখনও মুখ খোলেনি তৃণমূল। উল্লেখ্য, এবার পুরভোটে যাতে মানুষ অবাধে ভোট দিতে পারেন, শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য ঘাস-ফুল শিবিরকে সতর্ক করে দিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তবে, কলকাতায় প্রার্থীরা লড়াইয়ের ময়দান ছেড়ে যাওয়ায় গেরুয়া শিবিরের লড়াকু মানসিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: 2 bjp candidates withdrawn nomination from kmc election