scorecardresearch

বড় খবর

সিংঘু সীমানায় অনশনরত কৃষকদের পাশে তৃণমূল সাংসদরা, কথা মমতার সঙ্গেও

এই প্রথম নয়। শুরু থেকেই আন্দোলনকারী কৃষকদের দাবিকে সমর্থন করেছে তৃণমূল কংগ্রেস।

কিষাণ দিবসেই কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে রিলে অনশনে কৃষকরা। কৃষক আইন বাতিলের দাবিতে গত সোমবার থেকে শুরু হয়েছে এই অনশন আন্দোলন। এর মাঝেই বুধবার দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দিল্লির সিংঘু সীমানায় অনশনরত প্রতিবাদী কৃষকদের সঙ্গে দেখা করলেন ৫ তৃণমূল সাংসদ।

এ দিন ৫ সদস্যের তৃণমূল প্রতিনিধি দলে ছিলেন সাংসদ ডেরেক ও’ব্রায়েন, শতাব্দী রায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, প্রতিমা মণ্ডল এবং মহম্মদ নাদিমুল হক। সাংসদদের উপস্থিতিতেই বিক্ষুব্ধ কৃষকদের কয়েকজন ফোনে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা বলেন। বাংলার মুখ্যমন্ত্রীকে ধর্নাস্থলে আসার আমন্ত্রণ জানান বিক্ষুব্ধ কৃষকরা।

সিংঘুতে তৃণমূল সাংসদরা।

বিক্ষুব্ধ কৃষকদের প্রতি তাঁদের সমর্থন দেখাতেই এ দিন তাঁদের সঙ্গে দেখা করে বাংলার শাসক দলের প্রতিনিধিদল। তৃণমূলের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। মোদী সরকার কিষাণ দিবসেই দেশের খাদ্য সরবরাহকারীদের অনশনে বাধ্য করছে বলেও তোপ দেগেছে জোড়া-ফুল শিবির।

ওই বিবৃতিতে উল্লেখ, সিঙ্গুরে জোর করে কৃষি জমি অধিগ্রহণের বিরুদ্ধে প্রতিবাদ করে ১৪ বছর আগে কৃষকদের স্বার্থ রক্ষায় ২৬ দিনের অনশন ধর্নায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নেত্রীর এই অবস্থান পরবর্তীকালে সুপ্রিম কোর্টের রায়ে মান্যতা পেয়েছে।

কিষাণ দিবসে বুধবার টুইটবার্তায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের কঠীন পরিশ্রমের কথা তুলে ধরে রাজ্য সরকারের কিষাণ বন্ধু প্রকল্পের উল্লেখ করেন। কেন্দ্রীয় কৃষি আইন বিরোধী বিক্ষোভকারী কৃষকদেরও সমর্থনের কথা রয়েছে সেখানে।

এই প্রথম নয়। শুরু থেকেই আন্দোলনকারী কৃষকদের দাবিকে সমর্থন করেছে তৃণমূল কংগ্রেস। কৃষি বিল সংসদের পেশের সময়ই প্রতিবাদে ফেটে পড়েছিলেন তৃণমূল সাংসদরা। পরে দিল্লি সীমানায় কৃষক আন্দোলন শুরু হলে তাঁদের সমর্থন করে একাধিক টুইট করেন মুখ্যমন্ত্রী। অবস্থানে গিয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ও দলের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন। তাঁর ফোন থেকেই সেই সময় কৃষক আন্দোলনের নেত্বরা বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছিলেন। তাঁদের প্রতি সহায়তার সব ধরণের সমর্থনের আস্বাস দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, কেন্দ্রের তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে শামিল হয়েছে দেশের বিভিন্ন কৃষক সংগঠন। দিল্লি অভিমুখী বিক্ষোভ মিছিল সিঙ্ঘু সীমানায় বাধা পেলে সেখানেই অবস্থান শুরু করেছেন কৃষকরা। এর মাঝেই কেন্দ্রের সঙ্গে কৃষক সমগঠনগুলোর আলোচনাও নিষ্ফলা হয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্র বিরোধী প্রতিবাদ আরও জোরদার করতে বিক্ষোভকারী কৃষকরা সিঙ্ঘু সীমানায় রিলে অনশন ধর্না চালাচ্ছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: 5 tmc mps meet farmers at singhu border protesters talk with mamata banrerjee