বড় খবর

ধর্নায় বসলেন রাজ্যসভার সাসপেন্ড হওয়া ৮ সাংসদ

‘কৃষকদের জন্য আমরা লড়ব’ প্ল্যাকার্ড হাতে চলছে ধর্না অবস্থান।

সংসদে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় সাসপেন্ড হওয়া সাংসদরা

সকাল থেকে দুপুর, চেয়ারম্যান সাসপেন্ড করলেও নির্দেশ অমান্য করেই অধিবেশন ছাড়তে নারাজ ছিলেন বিরোধী দলের আট সাংসদ। এবার, সংসদে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসলেন তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন , দোলা সেন সহ সাসপেন্ড হওয়া সাংসদরা। ‘কৃষকদের জন্য আমরা লড়ব’ প্ল্যাকার্ড হাতে চলছে ধর্না অবস্থান। জানা গিয়েছে, এই ইস্যুতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন বিরোধী দলের প্রতিনিধিরা।

কৃষি বিল নিয়ে বিক্ষোভের জেরে ডেরেক ও’ব্রায়েন দোলা সেন সহ রাজ্যসভার আট জন সাংসদকে সাসপেন্ড করেছেন চেয়ারম্যান। কিন্তু তারপরও চেয়ারম্যানের নির্দেশ উপেক্ষা করে অধিবেশন কক্ষে হাজির হন সাসপেন্ড হওয়া সাংসদরা। তাঁরা কক্ষ ত্যাগে নারাজ ছিলেন। যা ঘিরে প্রবল বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন শাসক-বিরোধী সাংসদরা। বারে্ বারে উত্তপ্ত হয় রাজ্যসভা।

গতকাল রাজ্যসভায় জোড়া কৃষি বিলের বিরোধিতা করেছিলেন বিরোধী কংগ্রেস, তৃণমূল, অকালি দল, ডিএমকি, আরজেডি, সমাজবাদী পার্টির সাংসদরা। সেই সময় তুমুল হইহট্টগোল হয়। উত্তপ্ত হয়ে উঠেছিল অধিবেশন। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিরোধী দলের সাংসদরা। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংয়ের কাছ থেকে রাজ্যসভার রুল বুক ছিঁড়ে দেওয়ার চেষ্টা অভিযোগ ওঠে তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের বিরুদ্ধে। বিরোধী সাংসদরা ডেপুটি চেয়ারম্যানের মাইক্রোফোনও কেড়ে নেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ। এই কারণে সোমবার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন- সহ রাজ্যসভার আট বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হয়েছে।

আগামী এক সপ্তাহের জন্য বিরোধী দলের আট সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু এদিন অভিযুক্ত বিরোধী সাংসদদের শাস্তি ঘোষণা করেছেন। এছাড়াও, ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংয়ের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবও খারিজ করেছেন তিনি।

এদিন শুরুতেই সাসপেন্ড হওয়া আট বিরোধী সাংসদকে অধিবেশন কক্ষ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। স্লোগান দিতে দিতে অধিবেশন কক্ষ ছাড়েন ওই সাংসদরা। সভায় উপস্থিত বাকি বিরোধী সাংসদরা সোচ্চারে রাজ্যসভার চেয়ারম্যানের সিদ্ধান্তের প্রতিবাদ করেন। বিরোধীদের স্লোগান, বিক্ষোভে এদিন সকাল থেকে দফায় দফায় সভা মুলতবি করে দেওয়া হয়।

রাজ্যসভার সাসপেন্ড হওয়া আট সাংসদ হলেন, তৃণমূল কংগ্রেসের ডেরেক ও ব্রায়েন, দোলা সেন, কংগ্রেসের রাজু সাতাভ, রিপুণ বোরা ও সৈয়দ নাজির হুসেইন, সিপিএমের কে কে রাগেশ ও এলামারাম করিম এবং আম আদমি পার্টির সঞ্জয় সিং। জানানো হযেছে, সভা চলাকালীন নিয়মবিরুদ্ধ ব্যবহারের জন্য অভিযুক্তদের এক সপ্তাহ সাসপেন্ড করা হয়েছে।

জোড়া কৃষি বিলের বিরোধীতায় রবিবার উত্তপ্ত হয়ে ওঠে রাজ্যসভা। ওয়েলে নেমে আসেন কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী দলের সাংসদরা। অভিযোগ, ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিং বারংবার উত্তেজিত সাংসদদের আসনে গিয়ে বসার অনুরোধ করলেও তাতে কর্ণপাত করেননি বিক্ষুব্ধ সাংসদরা। রুল বুক কেড়ে নেওয়া, কাগজ ছোড়া, মাইক্রোফোন ভাঙার মতো গুরুতর অভিযোগ ওঠে ওই আট সাংসদের বিরুদ্ধে। সভার কাজে বিঘ্ন ঘটানো ও ডেপুটি চেয়ারম্যানকে অপমান করার অভিযোগে আজ অভিযুক্ত বিরোধী সাংসদদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করলেন রাজ্যসবার চেয়ারম্যান।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 8 opposition mps suspended from rajya sabha

Next Story
অনাস্থায় পরাজিত চেয়ারম্যান অর্জুন সিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com