scorecardresearch

বড় খবর

দিলীপ ঘোষের পোস্টারে ‘কন্নাশ্রী’ বানান! শুধরে দিতে বিজেপি নেতাকে বর্ণপরিচয় গিফট

কৌস্তভ বাগচি বিদ্যাসাগরের লেখা সেই বইয়ের পিডিএফ মেইল করে এবং হার্ড কপি বাড়ির ঠিকানায় পাঠিয়েছেন দিলীপ ঘোষকে।

BJP Leader, Dilip Ghosh, Spelling
এই পোস্টার ঘিরেই বিতর্ক। ছবি: ট্যুইটার

Dilip Ghosh: বাংলায় নারী নিগ্রহের অভিযোগ তুলে সম্প্রতি সংসদ চত্বরে বিক্ষোভ দেখিয়েছেন বঙ্গ বিজেপির সাংসদরা। সেই বিক্ষোভ চলাকালীন বড়সড় বিড়ম্বনার মুখে পড়েন দিলীপ ঘোষ। তাঁর হাতে ধরা প্ল্যাকার্ডে বাংলার বানান বিভ্রাট ঘিরে রীতিমতো হইচই রাজনীতিতে। রাজ্য বিজেপির সভাপতির হাতে ধরা প্ল্যাকার্ডে দেখা গিয়েছে বিভ্রাট ‘কন্যাশ্রী’ বানানে। উলটে গিয়েছে ‘ই’-এর মাত্রা। সেই প্ল্যাকার্ডে লেখা, ‘কন্নাশ্রী চাই (উল্টো মাত্রা) না, নারী সম্মান চাই (উল্টো মাত্রা)‘ আর এতেই বেড়েছে দিলীপ ঘোষ-সহ বিজেপির বিড়ম্বনা।

এবার বানান শুধরে নেওয়ার জন্য তাঁকে বর্ণপরিচয় পাঠালেন এক কংগ্রেস নেতা। কৌস্তভ বাগচি বিদ্যাসাগরের লেখা সেই বইয়ের পিডিএফ মেইল করে এবং হার্ড কপি বাড়ির ঠিকানায় পাঠিয়েছেন দিলীপ ঘোষকে। ঘুরিয়ে বাংলা ভাষায় দিলীপ ঘোষের ‘দখল’কে কটাক্ষ করেছেন তিনি।  

এই অভিনব উদ্যোগ নিয়ে কৌস্তভ বলেছেন,  ‘সংসদের বাইরে বিজেপি নেতাদের প্রতিবাদ করতে দেখছিলাম। কিন্তু প্ল্যাকার্ডগুলিতে যে বাংলা বানান লেখা ছিল, তা বাঙালির লজ্জা বাড়াতে যথেষ্ট। দিল্লির বুকে ওই রকম বানান দেখে মানুষ কী ভাববে! তাই দায়িত্বশীল নাগরিক হিসাবে বর্ণপরিচয় পাঠিয়ে কর্তব্য পালন করেছি।’

এদিকে শুধু কংগ্রেস নয়, ঘুরিয়ে বিজেপির অন্দর থেকেও দিলীপ ঘোষের প্রতি আক্রমণ ধেয়ে এসেছে। বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায়ের ব্যাঙ্গাত্মক ট্যুইট, ‘এই জন্যেই বিদ্যাসাগর মশাই বলে গিয়েছেন, ‘‘মূর্খের অশেষ দোষ’’। এখানেই থামেননি তিনি। আক্রমণের সুর লঘু করতে তিনি জুড়েছেন, “পোস্টারটা যে ছেপেছে তার কথা বলছি। বাংলা বর্ণমালার হ্রস্ব-ই বর্ণটা পর্যন্ত চেনা যাচ্ছে না!”

যদিও তথাগত রায় দলের প্রবীণ নেতা এমন মন্তব্য করে প্রতিক্রিয়া দিতে নারাজ ছিলেন দিলীপ ঘোষ। কিন্তু সংসদ চত্বরে দাঁড়িয়ে বিক্ষোভ প্রদর্শনের সময় এহেন বানান ভুল ঘিরে নেট দুনিয়া সরগরম।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: A congress leader gifts barnaporichoy book to dilip ghosh state