বড় খবর

‘ও দাদা পেট্রলের দাম কমলো’, ওড়িশার উমরকোটে কেন এই প্রশ্ন করলেন ‘নরেন্দ্র মোদী’?

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বেশ ধারণ করে সেই কংগ্রেস কর্মী গরুর গাড়ি চেপে শহরের একটা অঞ্চল পরিদর্শন করেন। তাঁকে পায়ে হেঁটে সঙ্গত দেন অন্য কংগ্রেস কর্মী-সমর্থকরা।

ও দাদা পেট্রলের দাম কমলো? সকাল বেলা কাজে বেরিয়ে এমন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে ওড়িশার উমরকোট শহরে বাসিন্দাদের। এদিন সে রাজ্যের নবরংপুর জেলার এই শহরে গরুর গাড়ি চেপে ঘুরেছেন ‘নরেন্দ্র মোদী’। আর হাতের কাছে যাকে পেয়েছেন, তাঁকেই পেট্রলের দাম কমেছে কিনা? এই প্রশ্ন করেছেন ‘মোদীজি’। ভাবছেন এ আবার কী! দিল্লি ছেড়ে প্রধানমন্ত্রী ওড়িশার ছোট শহর উমরকোটে কেন?

কারণ জ্বালানির দামবৃদ্ধির প্রতিবাদে এভাবেই মোদীর বেশে ঘুরে উমরকোট ঘুরে রোড শো করলেন এক কংগ্রেস কর্মী। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বেশ ধারণ করে সেই কংগ্রেস কর্মী গরুর গাড়ি চেপে শহরের একটা অঞ্চল পরিদর্শন করেন। তাঁকে পায়ে হেঁটে সঙ্গত দেন অন্য কংগ্রেস কর্মী-সমর্থকরা। জানা গিয়েছে, জ্বালানির দামবৃদ্ধির প্রতিবাদে ছয় ঘণ্টার ওড়িশা বন্ধের ডাক দিয়েছে কংগ্রেস। আর সেই বন্ধের অংশ বিশেষ এই অভিনব প্রতিবাদ যাত্রা।

কংগ্রেসের এই প্রতিবাদ যাত্রায় বেজেছে মোদীর ভাষণের অংশবিশেষ। যে ভাষণে হাত নাড়িয়ে ঠোঁট মেলাতে দেখা গিয়েছে মোদীবেশী ওই কংগ্রেস কর্মীকে। এদিন যাঁরাই উমরকোটের রাস্তায় বেরিয়েছিলেন, তাঁরা এই অভিনব প্রতিবাদ চাক্ষুষ করেন। আর মজা লোটেন ‘অহিংস’ এই প্রতিবাদ যাত্রার। যার নেতৃত্বে ছিলেন প্রাক্তন কংগ্রেস  সাংসদ প্রদীপ মাঝি। কয়েক ঘণ্টার জন্য পথ অবরোধ করেন কংগ্রেসিরা। দলীয় সূত্রে খবর, নবরংপুর জেলায় বেশ ভাল প্রভাব পড়েছিল এই বন্ধের। তাদের আরও দাবি, জেলার সব স্কুল, কলেজ বন্ধ ছিল। সেভাবে চোখে পড়েনি গণপরিবহনও।

এদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট পেশের ৭২ ঘণ্টার মধ্যে ২৫ টাকা বেড়েছিল গ্যাসের দাম। মাত্র ১০ দিনের ব্যবধানে ফের বড়সড় চাপ বাড়ল মধ্যবিত্তের হেঁশেলে। এক ধাক্কায় আরও ৫০ টাকা বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। এর ফলে কলকাতায় ভর্তুকিহীন সিলিন্ডারের দাম বেড়ে হল ৭৯৫টাকা।

একমাসে ৭৫ টাকা গ্যাসের দামৃবৃ‌দ্ধি মধ্যবিত্তের নাভিশ্বাস তুলবে এমনটাই মনে করছেন পর্যবেক্ষকরা। সোমবার দুপুর ১২ টার পর থেকেই রাজধানীতে ১৪.২ কেজি গ্যাসের দাম ৫০ টাকা বেড়ে ৭৬৯ টাকা হবে। দেড় মাসের মাসের মধ্যে ১৭৫ টাকা দাম বেড়ে যাওয়ায় মধ্যবিত্তের পকেটে চাপ আরও বাড়ল।

এর ফলে রান্নার গ্যাসের দামেও এক ধাক্কায় এই বৃদ্ধির ফলে মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে। অন্য দিকে দাম বাড়ানো হলেও আম জনতাকে কত টাকা ভর্তুকি দেওয়া হবে, সে বিষয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি কেন্দ্র। ধাপে ধাপে গ্যাসের উপর থেকে ভর্তুকি তুলে নেওয়ার পথে হাঁটছে কেন্দ্র, এমনটাই মনে করছে অনেকে।

মূলত, গ্যাসের দাম বৃদ্ধি, কম নির্ভর করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির মাসিক দরদামের উপরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম, মুদ্রার মূল্যের উপর ভিত্তি করে এই দাম স্থির করা হয়। গ্যাসের দামের পাশাপাশি ফের রাজ্যে বাড়ল পেট্রোল–ডিজেলের দাম। রবিবারই ৯০ পেরিয়েছে পেট্রোলের দাম। এদিন কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ৯০.‌২৫ টাকা হল আর ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮২.‌৯৪ টাকা প্রতি লিটার। কেন্দ্রীয় সরকারের দাবি, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় আরও মহার্ঘ্য হচ্ছে পেট্রোপণ্য।

Web Title: A congress worker in odisha dressed like narendra modi and stages unique protest against fuel price hike national

Next Story
দালালের মন্তব্যে ঘৃতাহুতি, হরিয়ানার পঞ্চায়েত ভোটে জুজু দেখছে গেরুয়া জোট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com