scorecardresearch

বড় খবর

পঞ্জাব ভোটের আগে আম আদমিতে ভরসা চণ্ডীগড়ের! বিজেপিকে হারিয়ে পুরসভা দখলে এগিয়ে AAP

Chandigarh Civic Polls: গেরুয়া শিবিরের হাতে থাকা চণ্ডীগড় পুরসভার ছিনিয়ে নিতে এখনও পর্যন্ত ১৪টি আসন জিতেছে কেজরিওয়ালের দল।

AAP, Chandigarh, Civic Polls
একটার পর একটা ওয়ার্ডে জয়ের খবরে আপের কর্মী-সমর্থকদের উচ্ছ্বাস।

Chandigarh Civic Polls: চণ্ডীগড় পুরনিগমের ভোট গণনা শেষে ১৪টি আসনে জয়ী আম আদমি পার্টি। ১২টি ওয়ার্ড জিতে দ্বিতীয় বিজেপি, ৮টি ওয়ার্ডে জয় পেয়েছে কংগ্রেস। শিরোমণি অকালি দলের ঝুলিতে গিয়েছে মাত্র একটি ওয়ার্ড। প্রথমবার চণ্ডীগড়ে পুরভোটে লড়ে আপের এই সাফল্যে বাঁধভাঙা উচ্ছ্বাস কর্মী-সমর্থকদের মধ্যে। গত ভোটে ২৬টির মধ্যে ২১টি ওয়ার্ডে জয় পেয়েছিল বিজেপি, অকালি জোট। কিন্তু পঞ্জাব ভোটের আগে হওয়া এই ভোটে দ্বিতীয় গেরুয়া শিবির। অনেক পিছিয়ে একদা শরিক অকালি দল। আসন পুনর্বিন্যাসের ফলে চণ্ডীগড় পুরনিগমে এখন ওয়ার্ড সংখ্যা ৩৬। বোর্ড গঠনে দরকার ১৯ জন কাউন্সিলর। সেই পথে একধাপ এগিয়ে কেজরিওয়ালের দল।

দিনকয়েক আগেই ছত্তিশগড়ে পুরভোটে বিপুল জয় পেয়েছে কংগ্রেস। অনেক পিছিয়ে পদ্ম শিবির। সদ্যসমাপ্ত কলকাতা পুরভোটে ওয়ার্ড জয়ের নিরিখে দুই অঙ্ক পেরোতে পারেনি প্রধান বিরোধী দল বিজেপি। ফের একবার শহরের ভোটে মুখ থুবড়ে পড়ল পদ্ম শিবির। তাৎপর্যপূর্ণ ভাবে কেন্দ্রশাসিত এই অঞ্চলে আপের জয়ে খানিকটা হলেও ব্যাকফুটে মোদি সরকার।

পাঁচ বছর আগেই ২০টি ওয়ার্ডে জয় পেয়ে চণ্ডীগড়ে পুরবোর্ড গঠন করেছিল বিজেপি। কিন্তু ৫ বছরের মধ্যেই উলটে গেল চিত্র। ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত পুরনির্বাচনের গণনা এদিন সকাল ৯টা থেকে শুরু হয়েছে। শহরের ৯টি গণনাকেন্দ্রে চলেছে গণনা।  

এদিনে জয় প্রসঙ্গে আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘এই জয় পাঞ্জাবে হাওয়া বদলের ইঙ্গিত। মানুষ দুর্নীতির রাজনীতি বর্জন করে আপের স্বচ্ছ রাজনীতিতে ভরসা রেখেছেন। জয়ী আপ প্রার্থীদের অভিনন্দন। এবার পঞ্জাব বদলের জন্য প্রস্তুত।‘ এদিকে, আপের চণ্ডীগড় জয়ের মধ্যেই এদিন আম আদমি পার্টিতে যোগ দেন মোহালির প্রাক্তন মেয়র। বাইশের বিধানসভা নির্বাচনে তিনি আপ প্রার্থী হিসেবে মোহালি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

এদিকে, এই ভোটে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে মুখ করে ভোটে গিয়েছিল কংগ্রেস। সেই তুলনায় যথেষ্ট হতাশাজনক ফল পঞ্জাবের শাসক দলের। যদিও চান্নি শিবিরের দাবি, ‘দায়িত্ব আরও আগে পাওয়া গেলে আসন দুই সংখ্যা পেরতো।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Aap ahead of bjp in chandigarh civic polls which boost the partys morale national